বৃহস্পতিবার স্থির পেট্রোল, ডিজেলের দাম

0

খবর অনলাইন ডেস্ক: এই নিয়ে পর পর দু’দিন স্থির রইল পেট্রোল, ডিজেলের দাম। রেকর্ড উচ্চতায় পৌঁছে যাওয়ার পর জ্বালানির দামে বৃহস্পতিবার কোনো পরিবর্তন নেই।

কলকাতায় এ দিন প্রতি লিটার পেট্রোলের দাম ৯১.১২ টাকা। ২৩ ফেব্রুয়ারির পর থেকেই এখানেই থমকে রয়েছে পেট্রোলের দাম। পাশাপাশি কলকাতায় এ দিন লিটার পিছু ডিজেলের দাম ৮৪.২০ টাকা।

Loading videos...

গত রবিবার রাজ্য সরকার প্রতি লিটার পেট্রোল, ডিজেলে ১ টাকা করে শুল্ক হ্রাস করে। রাজ্যের অর্থমন্ত্রী জানান, “সাধারণ মানুষের উপর থেকে করের বোঝা হালকা করতেই রবিবার রাত থেকে পেট্রোল, ডিজেলের উপর রাজ্যের চাপানো সেস ১ টাকা করে হ্রাস করা হবে”। চার আগে খুচরো বাজারে এক টানা ১২ দিন বেড়েছে জ্বালানি তেলের দাম। মাসের প্রথম দিন থেকে এখনও পর্যন্ত প্রতি লিটার পেট্রোলের দাম বেড়েছে ৪ টাকারও বেশি।

দেখে নিন দেশের চারটি শহরে দামের তালিকা:

শহরপেট্রোলডিজেল
দিল্লি৯০.৯৩৮১.৩২
মুম্বই৯৭.৩৪৮৮.৪৪
চেন্নাই৯২.৯০৮৬.৩১
কলকাতা৯১.১২৮৪.২০
[লিটার প্রতি দাম। সূত্র: ইন্ডিয়ান অয়েল]

প্রসঙ্গত, প্রায় একমাস অপরিবর্তিত থাকার পরে চলতি বছরের জানুয়ারি থেকে পেট্রোল এবং ডিজেলের দাম বাড়তে শুরু করে। যা এখন বেড়েছে রেকর্ড পরিমাণ। করোনভাইরাস টিকাকরণ শুরু হতেই ফের বিশ্বব্যাপী অপরিশোধিত তেলের দাম বাড়ছে।

উল্লেখ্য, ভারত পেট্রোলিয়াম, ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন, হিন্দুস্তান পেট্রোলিয়ামের মতো তেল বিপণন সংস্থাগুলি বৈদেশিক মুদ্রার হারের যে কোনো পরিবর্তন, বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম বিবেচনায় রেখে প্রতিদিন পেট্রোল, ডিজেলের দাম সংশোধন করে। খুচরো মূল্যের যে কোনো পরিবর্তন প্রতিদিন সকাল ৬টা থেকে কার্যকর হয়।

আরও পড়তে পারেন: মাঝরাতে ফের বাড়ল রান্নার গ্যাসের দাম, চলতি মাসে এই নিয়ে তিন বার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.