এই প্রথম পেট্রোলের দাম ১০৩ টাকা পার হল কলকাতায়!

0
পেট্রোল পাম্প। প্রতীকী ছবি: keralakaumudi.com থেকে

কলকাতা: রবিবার ছুটির দিন হলে কী হবে! পেট্রোল-ডিজেলের দামের দৌড়ে কোনো বিরতি নেই। দেশের অন্যান্য জায়গার মতোই কলকাতাতেও এ দিন লিটার প্রতি পেট্রোলের দাম এ দিন সর্বকালীন সর্বোচ্চ উচ্চতায় পোঁছে গেল।

এই নিয়ে পরপর চার দিন জ্বালানির দাম বাড়াল রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি। কলকাতায় পেট্রোল ও ডিজেলের দাম লিটার প্রতি বেড়েছে ৩০ পয়সা করে। তবে দাম বাড়লেও চাহিদা মতো জোগান যে অব্যাহত থাকছে, তা নিশ্চিত করেছেন সরকারের শীর্ষকর্তারা। অন্তত ব্রিটেনের মতো পাম্প শুকিয়ে যাওয়ার পরিস্থিতি যে এখানে নেই, সেটাই জানিয়েছেন তাঁরা।

রবিবার কলকাতায় প্রতি লিটার পেট্রোলে ৩০ পয়সা বেড়ে দাম পৌঁছোল ১০৩.০৭ টাকায়। ৩০ সেপ্টেম্বর থেকে টানা চারদিনে পেট্রোলের দাম বেড়েছে ১.২০ টাকা।

ডিজেলের দামেও ব্যতিক্রম হয়নি। কলকাতায় এ দিন প্রতি লিটার ডিজেলে ৩০ পয়সা করে বেড়েছে, দাম ঠেকেছে ৯৩.৮৭ টাকায়। পেট্রোলের মতোই শেষ চার দিনে ডিজেলের দাম বেড়েছে ১.২০ টাকা।

তেল বিপণনকারী সংস্থাগুলি দাবি করে, খুচরো বাজারে জ্বালানির দামের কোনো পরিবর্তন করার আগে আন্তর্জাতিক বাজারের পরিস্থিতির উপর নজর রাখে। যে কারণেই সেপ্টেম্বরে তিন সপ্তাহ ধরে পেট্রোলের দাম পরিবর্তন করা হয়নি। কিন্তু বিশ্বব্যাপী তেলের দামের চরম অস্থিরতা এখন সংস্থাগুলোকে দাম বাড়াতে বাধ্য করছে।

এমনিতে চলতি বছরের এপ্রিল মাস থেকে সব মিলিয়ে ৪১ বার বেড়েছে জ্বালানির দাম। চলতি অক্টোবরের তিন দিনই বেড়ে যা সর্বকালীন সর্বোচ্চ উচ্চতায় রয়েছে। আগামীতে এই দাম আরও বাড়ার আশঙ্কাও রয়েছে। বিশেষ করে গত আগস্টে আন্তর্জাতিক বাজারে ব্যারেল প্রতি অপরিশোধিত তেলের দামে গড় বৃদ্ধি হয়েছে ৬-৭ ডলার। কিন্তু সেই তুলনায় অনেকটাই স্থিতিশীল খুচরো বাজারের দাম।

সরকারি সূত্রে খবর, পেট্রোলের আন্তর্জাতিক দাম, যার নিরিখে স্থানীয় দাম নির্ধারণ করা হয়েছে, তা মাত্র এক দিনে প্রতি ব্যারেল ৮৫.১০ ডলার থেকে বেড়ে ৮৭.১১ ডলারে দাঁড়িয়েছে এবং ডিজেল ৮৫.৯৫ ডলার প্রতি ব্যারেল থেকে ৮৭.২৭ ডলারে পৌঁছেছে।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়তে পারেন এখানে:

ফল প্রকাশের পর হিংসার আশঙ্কায় হাইকোর্টে আবেদন প্রিয়ঙ্কা টিবরেওয়ালের

২৩ হাজারের নীচে নামল দৈনিক সংক্রমণ, সক্রিয় রোগীর সংখ্যায় আরও পতন

তিন কেন্দ্রের ফলাফলের লাইভ আপডেট দেখুন এখানে ক্লিক করে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন