২৪ দিন আগে শুল্ক কমিয়েছিল কেন্দ্র, রবিবার পেট্রোল-ডিজেলের দাম কত

0

কলকাতা: টানা ২৪ দিন অপরিবর্তিত রইল জ্বালানি তেলের দাম। এর আগে গত ৪ নভেম্বর কেন্দ্রীয় সরকার পেট্রোল এবং ডিজেলের উপর উৎপাদন শুল্ক কমিয়েছিল। তার পরই সর্বকালীন রেকর্ড দাম থেকে কিছুটা নেমে আসে পেট্রোল, ডিজেলের দাম। রবিবারেও সেই দাম অপরিবর্তিত রইল।

এ দিন কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটারে ১০৪.৬৭ টাকা। ডিজেলের দাম ৮৯.৭৯ টাকা প্রতি লিটার। ও দিকে দিল্লিতে এখন পেট্রোল বিক্রি হচ্ছে লিটার প্রতি ১০৩.৯৭ টাকায়, ডিজেলের দাম দাঁড়িয়েছে ৮৬.৬৭ টাকা। মুম্বইতে পেট্রোল প্রতি লিটারে ১০৯.৯৮ টাকা এবং ডিজেল বিক্রি হচ্ছে ৯৪.১৪ টাকা প্রতি লিটার। চেন্নাইয়ে দুই জ্বালানির দাম যথাক্রমে ১০১.৪০ টাকা এবং ৯১.৪৩ টাকা।

চারটি মেট্রো শহরে পেট্রোল ও ডিজেলের দাম:

শহরপেট্রোলডিজেল
দিল্লি১০৩.৯৭৮৬.৬৭
মুম্বই১০৯.৯৮৯৪.১৪
চেন্নাই১০১.৪০৯১.৪৩
কলকাতা১০৪.৬৭৮৯.৭৯
সূত্র: ইন্ডিয়ান অয়েল

২৬ নভেম্বর আন্তর্জাতিক বাজারে ব্রেন্ট ক্রুডের দাম ব্যারেল প্রতি ১০ ডলার কমে গিয়েছিল। ২০২০ সালের এপ্রিলের পর থেকে যা একদিনের সর্বোচ্চ পতন। করোনাভাইরাসের নতুন রূপ ওমিক্রন নিয়ে ফের আশঙ্কার সৃষ্টি হয়েছে। যে কারণে সংশয়ে ভুগছেন বিনিয়োগকারীরা। উদ্বেগের কারণে বিশ্ব জুড়েই ইক্যুইটি বাজারের সঙ্গে তেলের দাম কমেছে। ওমিক্রন আশঙ্কা অর্থনৈতিক বৃদ্ধির সঙ্গেই জ্বালানির চাহিদা কমিয়ে দিতে পারে বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, কেন্দ্রীয় সরকার উৎপাদন শুল্ক কমানোর পর পেট্রোলের উপর করের মোট হার ৫০ শতাংশে নেমে এসেছে এবং ডিজেলে কমেছে ৪০ শতাংশ। বেশ কিছু রাজ্য ইতিমধ্যেই ভ্যাট কমালেও অনেকেই এখনও এ ব্যাপারে সিদ্ধান্ত নেয়নি বলে জানিয়েছে পেট্রোলিয়াম মন্ত্রক।

ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম এবং হিন্দুস্তান পেট্রোলিয়ামের মতো রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম এবং টাকা-ডলারের বিনিময় হার বিবেচনা করে দৈনিক ভিত্তিতে জ্বালানির দাম সংশোধন করে। পেট্রোল এবং ডিজেলের দামে যে কোনো পরিবর্তন প্রতিদিন সকাল ৬টা থেকে কার্যকর হয়।

উল্লেখ্য, করের হার কমানো সত্ত্বেও, দেশের চারটি মেট্রো এবং বেশ কয়েকটি শহরে প্রতি লিটার পেট্রোলের দাম এখনও ১০০ টাকার উপরে রয়েছে। মেট্রো শহরগুলির মধ্যে, মুম্বইতে জ্বালানির দাম সবচেয়ে বেশি।

আরও পড়তে পারেন

মর্মান্তিক দুর্ঘটনা, নদিয়ায় পাথরবোঝাই লরিতে শববাহী গাড়ির ধাক্কায় মৃত কমপক্ষে ১৮

কেরলে ৫৫৪ জনের মৃত্যু, ভারতে তাই বেড়ে হল ৬২১, সংক্রমণ পরিস্থিতি স্থিতিশীল

কলকাতা পুরভোটে প্রার্থীতালিকা ঘোষণা কংগ্রেসের, টিকিট পেলেন ২ বিদায়ী তৃণমূল কাউন্সিলর

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন