পর পর চার দিন বাড়ল জ্বালানির দাম, কলকাতায় সেঞ্চুরির ঘরে ঢুকে পড়ল ডিজেল

0
পেট্রোল পাম্প। প্রতীকী ছবি: keralakaumudi.com থেকে

কলকাতা: নিত্যদিন রেকর্ড গড়া আর ভাঙার খেলায় মেতেছে পেট্রোল, ডিজেলের দাম। শনিবার এই নিয়ে পর পর চার দিন বাড়ল জ্বালানি তেলের দাম। সপ্তাহের শেষ চার দিনের প্রত্যেকটা দিনই সর্বকালীন সর্বোচ্চ উচ্চতার রেকর্ড গড়েছে পেট্রোল, ডিজেল। আগেই সেঞ্চুরি হাঁকিয়েছিল পেট্রোল। উল্লেখযোগ্য ভাবে এ দিন ডিজেলের দামও সেই ঘরে ঢুকে পড়ল।

এ দিন রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা জানায়, কলকাতায় প্রতি লিটার পেট্রোল এবং ডিজেলের দাম যথাক্রমে ১০৭.৭৮ টাকা এবং ৯৯.০৮ টাকা। এই দুই জ্বালানি তেলের প্রতি লিটারে দাম বেড়েছে যথাক্রমে ৩৩ পয়সা এবং ৩৫ পয়সা করে। শুধু কি তাই, ৬ জেলায় ১০০ পার করল ডিজেলের দাম। 

আলিপুরদুয়ারে পেট্রোলের দাম লিটারপ্রতি ১০৮. ৯৬ টাকা, ডিজেলের দাম লিটারে ১০০.১৭ টাকা। কোচবিহারে পেট্রোল বিক্রি হচ্ছে লিটারে ১০৮.৮৬ টাকা দরে, সেখানে ডিজেলের দাম লিটার প্রতি ১০০.০৮ টাকা। নদিয়ার কৃষ্ণনগরে পেট্রোলের দাম লিটারপ্রতি ১০৮.৯৪ টাকা, ডিজেলের দাম ১০০.১৬ টাকা। মুর্শিদাবাদে পেট্রোল বিক্রি হচ্ছে লিটারে ১০৮ .৮০ টাকা দরে, সেখানে ডিজেলের দাম লিটার প্রতি ১০০.০৩ টাকা।

দিল্লিতে পেট্রোল এবং ডিজেলের দাম বেড়েছে লিটার প্রতি ৩৫ পয়সা। জাতীয় রাজধানীতে দুই জ্বালানির দাম যথাক্রমে প্রতি লিটারে ১০৭,২৪ টাকা এবং ৯৫.৯৭ টাকা।

মুম্বইয়ে লিটার প্রতি পেট্রোল এবং ডিজেলের দাম বেড়ে হয়েছে যথাক্রমে ১১৩.২০ টাকা এবং ১০৪ টাকা। চেন্নাইয়ে এই দুই জ্বালানির দাম যথাক্রমে ১০৪.২২ টাকা এবং ১০০.২৫ টাকা।

দেশের মধ্যে জ্বালানি তেলের দাম সবচেয়ে বেশি রাজস্থানের সীমান্ত শহর গঙ্গানগরে। যেখানে পেট্রোল প্রতি লিটারে ১১৯.৪২ টাকা এবং ১১০.২৬ টাকায় এক লিটার করে ডিজেল পাওয়া যায়।

সূত্রের খবর, দেশে জ্বালানি তেলের ক্রমবর্ধমান দাম এখনই কমছে না। কেন্দ্রীয় সরকার তেল রফতানিকারক বেশ কয়েকটি দেশের সঙ্গে তেলের সরবরাহ ও চাহিদার বিষয়ে আলোচনা করছে কিন্তু দামে তাৎক্ষণিক স্বস্তির সম্ভাবনা নেই।

উল্লেখ্য, ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম এবং হিন্দুস্তান পেট্রোলিয়ামের মতো রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম এবং ডলারের তুলনায় টাকার বিনিময় হার বিবেচনায় নিয়ে প্রতি দিন জ্বালানির দাম সংশোধন করে। পেট্রোল ও ডিজেলের দাম যে কোনো পরিবর্তন প্রতি দিন সকাল ৬টা থেকে কার্যকর করা হয়।

আরও পড়তে পারেন: 

এক সপ্তাহের মধ্যে রাজ্যে সংক্রমণ বেড়ে প্রায় দ্বিগুণ, কাঠগড়ায় পুজোর সময় কোভিডবিধি লঙ্ঘন

বাড়ল টেস্ট, রাজ্যে স্বস্তি দিয়ে কমল সংক্রমণের হার

‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্প নিয়ে বড়ো ঘোষণা, ফর্ম ফিল আপের নিয়ম আরও সহজ করল রাজ্য সরকার

৬ বছর ধরে নিখোঁজ বৃদ্ধাকে ঘরে ফেরাল জয়নগর

হোয়াটসঅ্যাপ চ্য়াট যদি সত্যিই ‘এন্ড টু এন্ড এনক্রিপ্ট’ করা হয় তা হলে বলিউডের চ্যাট কী ভাবে ফাঁস হয়ে যায়

অতিরিক্ত চিন্তা ফেলতে পারে বড়ো বিপদে, জানুন কী ভাবে মুক্তি পাবেন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন