Homeশিল্প-বাণিজ্যজিএসটি-র আওতায় আসবে পেট্রোল-ডিজেল?

জিএসটি-র আওতায় আসবে পেট্রোল-ডিজেল?

প্রকাশিত

জয়পুর: পেট্রোল (petrol) এবং ডিজেল (diesel)-কে পণ্য ও পরিষেবা কর বা জিএসটি (GST)-র আওতায় আনা যেতে পারে। তবে সব থেকে আগে দরকার এই বিষয়ে জিএসটি কাউন্সিলের পদক্ষেপ। সোমবার, জয়পুরে বাজেট-পরবর্তী আলোচনার উপর বক্তৃতা করার সময় এমনটাই বললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)।

কী ভাবে জিএসটি-র আওতায় আনা যেতে পারে

বাজেট-পরবর্তী সংবাদিক সম্মেলনে পেট্রোল-ডিজেলের দাম, মূদ্রাস্ফীতি, ক্রমবর্ধমান রেপো রেট এবং অন্যান্য বেশ কিছু বিষয়ের উপর বেশ কয়েকটি প্রশ্নের জবাবও দেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

পেট্রোল ও ডিজেলকে জিএসটি-র আওতায় আনার বিষয়ে এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, “পেট্রোল এবং ডিজেলকে জিএসটি-র আওতায় নেওয়া যেতে পারে, যদি জিএসটি কাউন্সিলের তরফে প্রস্তাব আসে”। এই পরিষদ একটি সরকার দ্বারা নিয়ন্ত্রিত নয়, তবে রাজ্যের অর্থমন্ত্রীরা এখানে প্রতিনিধিত্ব করেন।

কেন্দ্রীয় সরকার এই বলে নিজের অভিপ্রায় স্পষ্ট করেছে যে তারা এটিকে জিএসটির অধীনে একটি ‘আইটেম’ হিসাবে রাখবে। মন্ত্রী বলেন, এ ব্যাপারে প্রথমে দরকার জিএসটি কাউন্সিলের পদক্ষেপ। এ ব্যাপারে খোলামেলা আলোচনারও দরকার।

অনুমোদন প্রয়োজন কাউন্সিলের

পেট্রোল-ডিজেল জিএসটির আওতায় আসবে কি না, তা নিয়ে জল্পনা অনেক দিনের পুরনো। গত ২০২১-এর জুন মাসে একটি আবেদনের প্রেক্ষিতে কেরল হাইকোর্ট পেট্রোল, ডিজেলকে জিএসটির আওতায় আনার ব্যাপারে সিদ্ধান্ত নিতে বলে জিএসটি কাউন্সিলকে। আদালতের নির্দেশের পরে কাউন্সিল কর কাঠামোর আওতায় পেট্রোল এবং ডিজেলের অন্তর্ভুক্তির বিষয়ে আলোচনাও করে। কিন্তু কাজের কিছুই হয়নি।

এমনিতে পেট্রোল ও ডিজেলকে জিএসটি-র আওতায় আনতে মন্ত্রীসভার অনুমোদনের প্রয়োজন নেই। অর্থমন্ত্রী নির্মলা সীতারমন এর আগেও বলেছেন, পেট্রোল এবং ডিজেল ইতিমধ্যেই জিএসটি-র আওতায় রয়েছে, সেগুলোর উপর জিএসটি হার নির্ধারণের জন্য শুধুমাত্র জিএসটি কাউন্সিলের সম্মতি প্রয়োজন। যা নিয়ে কাউন্সিলের বৈঠকে রাজ্যগুলির সঙ্গে পরামর্শ করে করা হবে।

চেষ্টা ছাড়েনি কেন্দ্র!

পেট্রোল-ডিজেলকে জিএসটি-র আওতায় আনার বিষয়টি অতীতেও জিএসটি কাউন্সিলের বৈঠকে উঠেছিল। কিন্তু সেই বৈঠকের পর কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়ে দিয়েছিলেন, “আদালতের নির্দেশেই বিষয়টি আলোচনায় আনা হয়েছিল কিন্তু সদস্যরা খুব স্পষ্ট ভাবে বলেছেন, তাঁরা পেট্রোল-ডিজেলকে জিএসটি-তে অন্তর্ভুক্ত করতে চান না”। যদিও অর্থনৈতিক পরিস্থিতির কথা বিবেচনা করে পেট্রোল-ডিজেলে জিএসটি চাপানোর চেষ্টা ছাড়েনি কেন্দ্র। যা নিয়ে জিএসটি কাউন্সিলের বৈঠকে রাজ্যগুলোর সঙ্গে পরামর্শ করাও হয়েছে।

প্রকৃতপক্ষে, জ্বালানি তেল থেকে সংগৃহীত কর কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের রাজস্বের একটা অন্যতম উৎস। হয়তো বা সে কারণেই পেট্রোল, ডিজেলকে জিএসটি-র আওতায় আনতে অনীহা থাকতে পারে। কারণ হিসেবে বলা যেতে পারে, এই দুই জ্বালানিকে যদি জিএসটি-র সর্বোচ্চ স্ল্যাবের অন্তর্ভুক্ত করা হয়, তা হলেও এর উপর থেকে সংগৃহীত করের পরিমাণ এখনকার থেকে অনেকটাই কমে যাবে।

আরও পড়ুন: ২০২৪-এ আসন কমবে বিজেপির, বলছে সমীক্ষা

সাম্প্রতিকতম

রামকৃষ্ণ মঠ ও মিশনের ১৭তম অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ, জানুন তাঁর বিস্তৃত কর্মকাণ্ডের ইতিহাস

কলকাতা: রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ। এর আগে তিনি রামকৃষ্ণ...

অন্তত মঙ্গলবার পর্যন্ত গরমের রুদ্ররূপ, অতীতের সব রেকর্ড অক্ষত থাকবে তো?

শ্রয়ণ সেন কলকাতার ইতিহাসে উষ্ণতম দিন ছিল ১৯৫৮ সালের ২৮ মে। সে দিন পারদ উঠেছিল...

বাম হাতে ভাই ফোঁটা দিয়ে ডান হাতে মুছে দিতেন, ছোটবেলার সেই প্রেমের গল্প বললেন ইন্দ্রানী হালদার

অভিনেত্রী একাধিক প্রেমের সম্পর্কে জড়িয়েছেন। পেতেন প্রচুর প্রেমপত্রও। ছোটবেলায় বন্ধু-বান্ধবীদের দাদা-ভাইদের থেকেও নাকি প্রচুর প্রেমপত্র পেয়েছিলেন অভিনেত্রী।

অক্ষয় তৃতীয়ার আগে ১০ দিনে সোনার দাম কমল প্রায় ৩ হাজার টাকা

শেষ ১০ দিনে প্রতি ১০ গ্রাম সোনার দাম কমেছে ২,৯০০ টাকা। বর্তমানে সোনার দাম...

আরও পড়ুন

অক্ষয় তৃতীয়ার আগে ১০ দিনে সোনার দাম কমল প্রায় ৩ হাজার টাকা

শেষ ১০ দিনে প্রতি ১০ গ্রাম সোনার দাম কমেছে ২,৯০০ টাকা। বর্তমানে সোনার দাম...

Laracon 2024 সম্মেলন: কলকাতা থেকে স্পনসর করা একমাত্র সংস্থা হিসেবে দৃষ্টান্ত গড়ল Think To Share

ফুল-স্ট্যাক ওয়েব এবং সফ্টওয়্যার বিকাশের ক্ষেত্রে Think To Share সবচেয়ে উদ্ভাবনী সংস্থাগুলির মধ্যে একটি।

ব্লু স্টার লঞ্চ করল ১০০ শতাংশ বেশি সাশ্রয়কর এবং প্রিমিয়াম মডেলের রুম এয়ার কন্ডিশনারের নতুন সম্ভার

কলকাতা: আসন্ন গ্রীষ্মকালের জন্যে ব্লু স্টার লিমিটেড বাজারে আনল রুম এসির নতুন সার্বিক সম্ভার।...