বড়ো খবর! পেট্রোল ও ডিজেলের দামে আগুন, তেল সংস্থার কর্তাদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মোদী

0
পেট্রোল পাম্প। প্রতীকী ছবি: keralakaumudi.com থেকে

নয়াদিল্লি: পেট্রোল ও ডিজেলের দাম বৃদ্ধির মধ্যেই আন্তর্জাতিক তেল সংস্থার সিইও এবং তেল ও গ্যাস সেক্টরের বিশেষজ্ঞদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মতবিনিময় করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বুধবারের এই বৈঠকে উপস্থিত ছিলেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর মুকেশ অম্বানি, রোজনেফ্ট (রাশিয়া)-এর প্রেসিডেন্ট ও সিইও ইগর সেচিন এবং সৌদি আরামকোর চেয়ারম্যান ও সিইও আমিন নাসের-সহ অন্যরা।

বৈঠকের আগে প্রধানমন্ত্রীর দফতর জানিয়েছিল, এটা একটা বার্ষিক বৈঠক। যা ২০১৬ সাল থেকে শুরু হয়েছিল। তেল এবং গ্যাস সেক্টরের আন্তর্জাতিক নেতৃত্বাধীন সংস্থাগুলোকে নিয়ে বৈঠক আয়োজিত হয়। যেখানে ভারতের সঙ্গে সহযোগিতা এবং এ দেশের বিনিয়োগের সম্ভাব্য ক্ষেত্রগুলো নিয়ে আলোচনা করা হয়।

ও দিকে, আন্তর্জাতিক বেঞ্চমার্ক ব্রেন্ট ক্রুড সাত বছরে প্রথম বারের মতো বুধবার ব্যারেল প্রতি ৮৪.৪৩ ডলারে ট্রেড করছে। এক মাস আগে, ব্রেন্টের দাম ছিল ৭৩.৯২ ডলার প্রতি ব্যারেল। আমদানির উপর নির্ভরশীল হওয়ায় পেট্রোল ও ডিজেলের দাম আন্তর্জাতিক দামের সঙ্গে প্রায় সমান থাকে ভারতে।

আন্তর্জাতিক বাজারের সঙ্গে তাল মিলিয়ে চলার কারণেই গত ২৮ সেপ্টেম্বর পেট্রোল এবং ২৪ সেপ্টেম্বর ডিজেলের দামে সংশোধনের বিরতি সমাপ্তি ঘটেছে ভারতে। তার পর থেকে লিটার প্রতি পেট্রোল এবং ডিজেলে দাম বেড়েছে যথাক্রমে ৫ টাকা এবং ৬.৫০ টাকা।

বুধবার কলকাতায় লিটার প্রতি পেট্রোলের দাম ৩৪ পয়সা বেড়ে পৌঁছে গিয়েছে ১০৬.৭৭ টাকায়। পাশাপাশি প্রতি লিটারে ৩৫ পয়সা বেড়ে এই প্রথম ৯৮ টাকার গণ্ডি ছাড়িয়েছে ডিজেল। এক লিটার ডিজেলের দাম এ দিন ৯৮.০৩ টাকা।

বিস্তারিত পড়ুন এখানে: ৯৮ পার করল ডিজেল, নতুন রেকর্ড গড়ল পেট্রোলের দাম

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন