অকাল বৃষ্টিতে জোগানে টান, বেড়ে দ্বিগুণ টম্যাটোর দাম

0
Tomato
উৎসবের মরশুমে আকাশছোঁয়া টম্যাটোর দাম! প্রতীকী ছবি: ইন্ডিয়া টুডে থেকে

গত মাসে ছিল ৪০ টাকা প্রতি কেজি, এখন সেটাই দ্বিগুণ হয়ে পৌঁছেছে ৮০ টাকায়।

নয়াদিল্লি: টম্যাটো এবং পেঁয়াজের মতো দৈনন্দিন প্রয়োজনীয় সবজির দাম দেশের বড়ো শহরগুলিতে আকাশছোঁয়া! রিপোর্ট অনুযায়ী, মেট্রো শহরগুলোর খুচরো বাজারে টম্যাটোর দাম কেজি প্রতি ৮০ টাকা ছাড়িয়ে গিয়েছে। মূলত মধ্যপ্রদেশ এবং মহারাষ্ট্রের মতো প্রধান উৎপাদনকারী রাজ্য থেকে সরবরাহে টান এবং অকাল বৃষ্টিপাতের কারণেই এই হঠাৎ মূল্যবৃদ্ধি বলে ধারণা করা হচ্ছে।

চলমান উৎসবের মরশুমে কলকাতায় টম্যাটোর দাম দেশের অন্য মেট্রো শহরগুলোর তুলনায় অনেকটাই বেশি। বুধবার প্রতি কেজি টম্যাটোর দাম পৌঁছে গিয়েছে ৮০ টাকায়। উল্লেখযোগ্য ভাবে, গত মাসে এই দাম ছিল ৪০ টাকার আশেপাশে।

রিপোর্ট অনুযায়ী, দিল্লির খুচরো বাজারে কেজি প্রতি টম্যাটোর দাম ৫৭ টাকা। উপভোক্তা বিষয়ক মন্ত্রকের তথ্য অনুযায়ী, গত মাসে এই দাম ছিল ২০-৩০ টাকা মধ্যে।

Shyamsundar

মুম্বইয়ে টম্যাটোর দাম পৌঁছেছে ৫৩ টাকা প্রতি কেজি। তথ্য বলছে, কয়েক মাস আগে এই দাম ছিল কেজি প্রতি মাত্র ১৫ টাকা। তবে অনেক ক্ষেত্রে আবার টম্যাটোর বিক্রয় মূল্য নির্ভর করে গুণমান এবং এলাকার উপর ভিত্তি করে।

এ দিকে, পেঁয়াজের যা দাম বেড়েছে, তা চোখে জল আনার দিকেই এগোচ্ছে। টম্যাটোর মতোই দাম বাড়ছে পেঁয়াজেরও। কলকাতায় এখন পেঁয়াজ প্রতি কেজি ৪০-৪৫ টাকা।

তবে আলুর দামে তেমন কোনো পরিবর্তন নেই। সম্প্রতি ব্যবসায়ী ও হিমঘর মালিকদের সংগঠনগুলি সূত্রে জানা গিয়েছে, রাজ্যের হিমঘরগুলিতে এখনও প্রায় ৩২ লক্ষ টন আলু মজুত রয়েছে। নতুন আলু ওঠার পর মার্চ মাসে প্রায় ৭২ লক্ষ টন আলু হিমঘরে ঢোকানো হয়েছিল। সব খরচ মিটিয়ে হিমঘর থেকে আলু বের করলে দাম পড়ছে ১০ টাকার আশপাশে। ওই আলু খুচরো বাজারে ১৫-১৭ টাকায় বিক্রি হচ্ছে।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়তে পারেন এখানে:

সস্তা হচ্ছে রান্নার তেল, দাম নিয়ন্ত্রণে বড়োসড়ো পদক্ষেপ কেন্দ্রের

জ্বর, বুকে ব্যথা নিয়ে হাসপাতালে ভরতি প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ

গত বছর অষ্টমীতে সংক্রমণ ছিল ৪,১৪৩, এ বার তার থেকে ৭৬.৪১ শতাংশ কম

কোনো ঘাটতি নেই, কয়লা সংকটের খবর ভিত্তিহীন, জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন 

অজয় মিশ্র টেনিকে বরখাস্তের দাবি জানিয়ে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের দ্বারস্থ কংগ্রেস

বিজেপি নেত্রীকে যৌন হেনস্থার অভিযোগ মামলায় আগাম জামিনের আবেদন কৈলাস বিজয়বর্গীয়-সহ ৩ নেতার

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন