জোড়া ধাক্কায় খাদে পড়ল শেয়ার বাজার

0
Stock Market

ওয়েবডেস্ক: সোমবার গণেশপুজো উপলক্ষে বন্ধ ছিল এ দেশের শেয়ার বাজার। মঙ্গলবার বাজার খোলার সঙ্গে সঙ্গেই পাহাড়প্রমাণ ধস নামে সমস্ত সূচকেই। গত সপ্তাহের শুক্রবার কেন্দ্রের ব্যাঙ্ক সংযুক্তিকরণের ঘোষণা এবং জিডিপি হ্রাসের রিপোর্ট পেশ হতেই বিনিয়োগকারীদের মনে আশঙ্কা ছড়ায়। মঙ্গলবারের শেয়ার বাজার সেই আতঙ্কেরই শিকার হল।

এ দিন ৩০ স্টকের সেনসেক্স খুইয়েছে ৭৬৯ পয়েন্ট (২.০৬ শতাংশ)। অন্য দিকে ৫০ স্টকের নিফটির ঘর থেকে বেরিয়ে গিয়েছে ২২৫ পয়েন্ট (২.০৪ শতাংশ)। সব থেকে বেশি প্রভাব পড়েছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সূচকে। এ দিন ১২০ পয়েন্ট নেমে ব্যাঙ্ক সূচকে পতনের হার ৪.৮৭ শতাংশ।

স্বল্প মেয়াদে ঋণবৃদ্দি এবং সম্পত্তিগত বিবর্ধনের কারণ দেখিয়ে ১০টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংযুক্তিকরণে চারটি ব্যাঙ্কের ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। কিন্তু কেন্দ্রের এই ঘোষণায় আশ্বস্ত হতে পারেননি বিনিয়োগকারীরা। ব্যাঙ্কগুলি সম্পদবৃদ্ধির কারণ দেখিয়ে সংযুক্তিকরণের পথে সরকার হাঁটলেও একই সঙ্গে যে তাদের সম্মিলিত অনাদায়ী ঋণের পরিমাণও বাড়বে, সেই যুক্তিই খাড়া করেছেন বিনিয়োগকারীদের বৃহদাংশ।

একই সঙ্গে গত শুক্রবার কেন্দ্রীয় পরিসংখ্যান দফতরের পেশ করা রিপোর্টে বলা হয়েছে, চলতি আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকের (এপ্রিল-জুন) ডিজিপি বৃদ্ধির হার ঠেকেছে ৫ শতাংশে। এক বছর আগে এই হার ছিল ৮.২। অন্য দিকে গত ২০১৮-১৯ আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে এই হার ছিল ৫.৮ শতাংশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here