ওয়েবডেস্ক: ভারতীয় রেলের বিলগ্নিকরণের লক্ষ্যে একটি বড়োসড়ো পদক্ষেপ নিল কেন্দ্র। বুধবার রেলমন্ত্রক বেসরকারি সংস্থাগুলির কাছ থেকে যাত্রী ট্রেন (passenger train) চালানোর জন্য ‘যোগ্যতা যাচাইয়ের অনুরোধ’ বা রিকোয়েস্ট ফর কোয়ালিফিকেশন (RFQ) জমা করার আমন্ত্রণ জানাল।

গত বছরের অক্টোবর মাসেই বেসরকারি সংস্থাগুলিকে সময়সীমাবদ্ধ ভাবে ১৫০টি ট্রেন এবং ৫০টি রেল স্টেশন দেওয়ার সিদ্ধান্ত চূড়ান্ত করেছিল মন্ত্রক। নীতি আয়োগের সিইও অমিতাভ কান্ত রেল মন্ত্রককে কেন্দ্রের সিদ্ধান্তের বিষয়ে একটি চিঠিতে জানিয়েছিলেন, “প্রক্রিয়া চালানোর জন্য” একটি ক্ষমতাপ্রাপ্ত কমিটি করতে।

Loading videos...

সেই প্রক্রিয়ার অগ্রগতি হিসাবেই বেসরকারি সংস্থার কাছ থেকে আবেদন চাইছে রেল মন্ত্রক। বেসরকারি উদ্যোগে ১০৯টি মূল গন্তব্যে ১৫১টি আধুনিক ট্রেন চালানোর পরিকল্পনা রয়েছে রেল মন্ত্রকের।

মন্ত্রকের একটি বিবৃতিতে বলা হয়েছে, “এগুলির মধ্যে বেশির ভাগই ভারতে তৈরি হওয়া ট্রেন (মেক ইন ইন্ডিয়া)। বেসরকারি সংস্থা ট্রেনগুলিতে বিনিয়োগ, অধিগ্রহণ, পরিচালনা এবং রক্ষণাবেক্ষণের জন্য দায়বদ্ধ থাকবে”।

ট্রেনগুলির অন্যতম বৈশিষ্ট্য

এর জন্য ভারতীয় রেলের নেটওয়ার্কে ১২টি ক্লাস্টার গঠন করা হবে। প্রত্যেকটি ট্রেনে ন্যূনতম ১৬টি করে কামরা থাকবে।

ট্রেনগুলির সর্বাধিক গতি হবে প্রতি ঘণ্টায় ১৬০ কিমি।

গতিবেগ বেশি হওয়ায় দ্রুত গন্তব্যে পৌঁছোবে।

প্রকল্পটিতে ছাড়ের সময়সীমা থাকবে ৩৫ বছর।

প্রসঙ্গত, ভারতীয় রেলে বর্তমানে ১৩ হাজারের মতো যাত্রী ট্রেন রয়েছে। কিন্তু চাহিদা অনুযায়ী প্রায় ২০ হাজার যাত্রী ট্রেনের প্রয়োজন। বেসরকারি সংস্থাগুলি যাত্রী ট্রেন চালালে রেলকে নির্দিষ্ট পরিবহণ মাশুল এবং ব্যবহারের নিরিখে বিদ্যুৎ মাশুল এবং আয়ের উপর নির্দিষ্ট রাজস্ব মেটাতে হবে।

প্রথম প্রাইভেট ট্রেন

গত ৪ অক্টোবর উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ পতাকা প্রদর্শনের মাধ্যমেই ছুটতে শুরু করে রেলওয়ের সহযোগী সংস্থা আইআরসিটিসি পরিচালিত প্রথম প্রাইভেট ট্রেন ‘তেজস এক্সপ্রেস’। তেজস এক্সপ্রেস লখনউ-নয়াদিল্লি রুটে চলাচল করে এবং এটি যাত্রীদের বেশ কয়েকটি বাড়তি সুবিধা দিচ্ছে। খাবার, ২৫ লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যে বিমা এবং বিলম্বের ক্ষেত্রে ক্ষতিপূরণ-সহ একাধিক সুবিধা দিয়ে থাকে তেজস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.