এইচডিএফসি ব্যাঙ্ককে নতুন ক্রেডিট কার্ড ইস্যু করার অনুমতি দিল আরবিআই

0
এইচডিএফসি ব্যাঙ্ক। প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: এইচডিএফসি ব্যাঙ্ককে (HDFC Bank) নতুন ক্রেডিট কার্ড ইস্যু করার অনুমতি দিল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (RBI)। প্রযুক্তিগত ত্রুটির কারণে জরিমানা হিসাবে নিষেধাজ্ঞা জারি করার কয়েক মাস পরে মঙ্গলবার ফের এই অনুমতি মিলল বলে জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

তবে আরবিআই বলেছে, নতুন, ডিজিটাল উদ্যোগ চালু করার জন্য ব্যাঙ্কের উপর আগের সাময়িক নিষেধাজ্ঞা অব্যাহত রয়েছে। উল্লেখ্য, দু’বছরেরও বেশি সময় ধরে এইচডিএফসি ব্যাঙ্কে বার বার প্রযুক্তিগত বিভ্রান্তির জেরে জরিমানা চাপিয়ে দিয়েছিল কেন্দ্রীয় ব্যাঙ্ক। যার মধ্যে নতুন ক্রেডিট কার্ড ইস্যুতে নিষেধাজ্ঞা এবং নতুন ডিজিটাল উদ্যোগ চালু করার উপরেও নিষেধাজ্ঞা অন্তর্ভুক্ত ছিল।

গত বছরের ডিসেম্বরে অভিযোগ ওঠে, প্রায় দু’বছর ধরে মাঝেমধ্যেই এইচডিএফসি ব্যাঙ্কের ইন্টারনেট ব্যাঙ্কিং, মোবাইল ব্যাঙ্কিং ইত্যাদিতে পদ্ধতিগত যান্ত্রিক গোলযোগের সম্মুখীন হচ্ছেন গ্রাহকরা। যথোপযুক্ত পদক্ষেপ নিতে আরবিআইয়ের ওই নির্দেশে বলা হয়েছিল, পরবর্তী অ্যাডভাইজরি না আসা পর্যন্ত গ্রাহকদের নতুন করে ক্রেডিট কার্ড দিতে পারবে না এইচডিএফসি ব্যাঙ্ক।

নিষেধাজ্ঞা জারি হওয়ার পর থেকে আরবিআইয়ের সঙ্গে নিরবচ্ছিন্ন আলোচনা চালিয়ে আসছে এইচডিএফসি। পাশাপাশি নিয়ন্ত্রকের নির্দেশ অনুযায়ী, নিজের সিস্টেমগুলি আপগ্রেড করেছে।

‘ইটি নাও’ সূত্র উদ্ধৃত করে জানিয়েছে, ক্রেডিট কার্ড ইস্যু নিষেধাজ্ঞা আংশিক প্রত্যাহারের বিষয়ে আরবিআই থেকে চিঠি পেয়েছে এইচডিএফসি। শীঘ্রই ক্রেডিট কার্ড ইস্যু পুনরায় চালু করার জন্য একটি পদ্ধতি নিয়ে আসছে ব্যাঙ্ক। তবে নতুন ডিজিটাল ব্যাঙ্কিংয়ের উপর বিধিনিষেধ এখনও রয়ে গিয়েছে।

প্রসঙ্গত, জুন মাসের শেষের দিকে একটি ‘ডিজিটাল ফ্যাক্টরি’ এবং একটি ‘এন্টারপ্রাইজ ফ্যাক্টরি’ স্থাপন করে এইচডিএফসি ব্যাঙ্ক। যার মাধ্যমে ভবিষ্যতে নতুন ডিজিটাল পণ্য ও পরিষেবা চালু করার মাধ্যমে তথ্যপ্রযুক্তি পরিকাঠামোর বহর বাড়ানোর চেষ্টা করছে ব্যাঙ্ক।

খবর অনলাইন-এর আরও প্রতিবেদন পড়তে পারেন এখানে:

রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশে এইচডিএফসি ব্যাঙ্কের গ্রাহকদের উপর কোনো প্রভাব পড়বে কি?

ডিএ বৃদ্ধি! চলতি মাসেই বেতন বাড়ছে ব্যাঙ্ক কর্মচারীদের

অবস্থা বুঝে ব্যবস্থা! রেপো রেট অপরিবর্তিত রাখল আরবিআই

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন