এটিএমে ‘ব্যর্থ’ লেনদেনের নিষ্পত্তিতে নতুন নির্দেশিকা ঘোষণা করল আরবিআই

RBI
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: অনলাইনে টাকা লেনদেনে চমকপ্রদ নির্দেশ দিল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (আরবিআই)। ব্যাঙ্কগুলিকে আরবিআই নির্দেশ দিয়েছে, এখন থেকে ‘ব্যর্থ’ ডেবিট কার্ড লেনদেনের সমাধান করতে হবে মাত্র পাঁচ দিনের মধ্যে। ওই নির্ধারিত দিন পার হওয়ার পরেও সমাধান না হলে দিন প্রতি ১০০ টাকা আর্থিক ক্ষতিপূরণ পাবেন গ্রাহক।

কেন্দ্রীয় ব্যাঙ্ক সমস্ত পেমেন্ট অপারেটরকেও ‘ব্যর্থ’ এটিএম, সোয়াইপ মেশিন এবং আধার সক্ষম পেমেন্টস (এইপিএস) লেনদেনের সুরাহা করতে পাঁচ দিনের সময়সীমা বেঁধে দেওয়ায় গ্রাহকরা উৎসাহিত হবেন বলেই ধরে নেওয়া হচ্ছে।

শীর্ষস্থানীয় রেগুলেটর আরবিআইয়ের ওয়েবসাইটে পোস্ট করা একটি বিজ্ঞপ্তিতে জানায়, নির্ধারিত সময়ের মধ্যে অভিযোগের সমাধান করতে ব্যর্থ হলে গ্রাহকদের প্রতি বিলম্বিত দিনের জন্য ১০০ টাকা আর্থিক ক্ষতিপূরণ দিতে হবে।

উল্লেখ্য, কোনো লেনদেনকে তখনই ‘ব্যর্থ’ হিসাবে চিহ্নিত করা হয়, যখন কোনো অ্যাকাউন্ট থেকে অর্থ ডেবিট হয়ে যায়, অথচ ওই আর্থিক লেনদেন নিবন্ধভুক্ত হয় না। বিশেষ করে অনলাইনে লেনদেন করার সময় অনেক গ্রাহক এই ধরনের সমস্যার সম্মুখীন হয়ে থাকেন।

আরবিআই জানায়, “এটি লক্ষ্য করা গিয়েছে যে ‘ব্যর্থ’ লেনদেন নিয়ে অসংখ্য গ্রাহক অভিযোগ করে থাকেন। যোগাযোগের লিঙ্ক ব্যাহত হওয়া, এটিএম-এ নগদ না পাওয়া, সেশন শেষ হয়ে যাওয়া-সহ বিভিন্ন কারণে গ্রাহককে হয়রানির শিকার হতে হয়”।

[ আরও পড়ুন: এসবিআইয়ের রেকারিং ডিপোজিটে সুদের হার সংশোধন ]

একই সঙ্গে জানানো হয়েছে, “বিভিন্ন স্টেকহোল্ডারদের সঙ্গে পরামর্শের পরে, ‘ব্যর্থ’ লেনদেন এবং এর জন্য ক্ষতিপূরণের জন্য টিএটি (টার্ন অ্যারাউন্ড টাইম) কাঠামো চূড়ান্ত করা হয়েছে যা গ্রাহকদের আস্থা অর্জন করবে এবং ‘ব্যর্থ’ লেনদেনের নিষ্পত্তিতে অভিন্নতা আনবে”।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.