ব্য়াঙ্ক চেকে জুড়ছে নতুন সুরক্ষা বৈশিষ্ট্য, ঘোষণা আরবিআইয়ের

0

ওয়েবডেস্ক: ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) বৃহস্পতিবার ঘোষণা করল, ৫০ হাজার বা তার বেশি আর্থিক মূল্যের চেকগুলির সুরক্ষা বৈশিষ্ট্য বাড়ানোর জন্য তারা ‘পজিটিভ পে’ (Positive Pay) নামে একটি বিশেষ প্রক্রিয়া চালু করার পরিকল্পনা নিয়েছে।

গ্রাহকদের আর্থিক সুরক্ষার বিষটিকে বিবেচনায় রেখে এ দিন আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস (Shaktikanta Das) এই ঘোষণাটি করেন।

প্রক্রিয়াটির অধীনে এ ধরনের চেক আদান-প্রদানের সময় গ্রাহকের দেওয়া তথ্যের ভিত্তিতে ড্রয়ি ব্যাঙ্ক (যে ব্যাঙ্কের চেক) পেমেন্ট প্রক্রিয়া সম্পূর্ণ করবে। এ বিষয়ে কার্যকরী নির্দেশিকা আলাদা ভাবে জারি করা হবে। এর ফলে চেকের মাধ্যমে টাকা লেনদেনের ক্ষেত্রে প্রতারণা এবং অপব্য়বহার কমবে বলে জানান আরবিআই গভর্নর।

পজিটিভ পে কী ভাবে কাজ করবে?

এই পদ্ধতিটি মূলত একটি স্বয়ংক্রিয় প্রতারণা শনাক্তকরণের সরঞ্জাম। আরও স্পষ্ট ভাবে বলা যায়, চেক ক্লিয়ারিংয়ের সময় চেক সম্পর্কিত নির্দিষ্ট তথ্যগুলি মিলিয়ে দেখার একটি নির্দিষ্ট পদ্ধতি। চেকের নির্দিষ্ট করা সমস্ত তথ্য হুবহু না মিললে চেকটি ক্লিয়ার হবে না।

পজিটিভ পে পদ্ধতিতে কোনো অ্যাকাউন্টধারী চেক ইস্যু করার সময় চেক নম্বর, চেকের তারিখ, প্রাপকের নাম, অ্যাকাউন্ট নম্বর, টাকার পরিমাণ ইত্যাদি তথ্যগুলি দেবেন। প্রাপকের কাছে যাওয়ার আগে এই তথ্যগুলি ছবির আকারে চেকের সামনে এবং পিছনের দিকের কোণে চিত্রিত হবে।

প্রাপক যখন এনক্যাশমেন্টের জন্য চেকটি জমা করবেন, তখন ব্যাঙ্ক পজিটিভ পে-র মাধ্যমে প্রাপ্ত ওই তথ্যগুলি মিলিয়ে দেখবে। কোনো সমস্যা না থাকলে চেকটি ক্লিয়ার হয়ে যাবে।

তবে আরবিআই বৃহস্পতিবার এই নতুন পদ্ধতির কথা ঘোষণা করলেও আইসিআইসিআই ব্যাঙ্ক (ICICI Bank) ইতিমধ্যেই একই ধরনের প্রক্রিয়া চালু করেছে। ব্যাঙ্কের আই-মোবাইল অ্য়াপে ২০১৬ সাল থেকে এই ফিচার চালু রয়েছে।

সুদের হার

একই সঙ্গে এ দিন রেপো রেট অপরিবর্তিত রাখার ঘোষণা করেন গভর্নর। তিনি জানান, আরবিআইয়ের ছয় সদস্যের মুদ্রানীতি কমিটি বা মনিটারি পলিসি কমিটি (MPC) সম্মতিক্রমে রেপো রেট অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অর্থাৎ রেপো রেট ৪ শতাংশই রয়ে গেল, রিভার্স রেপো রেট রইল ৩.৩৫ শতাংশ। 

প্রসঙ্গত, রেপো রেট সেই হার, যাতে রিজার্ভ ব্যাঙ্ক অন্য ব্যাঙ্কগুলিকে ঋণ দেয়। রিভার্স রেপো রেট, যে হারে আরবিআই অন্য ব্যাঙ্ক থেকে ঋণ গ্রহণ করে।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন