আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস
আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস। প্রতীকী ছবি

নয়াদিল্লি: শেষ কয়েক মাস ধরে ডলারের তুলনায় দুর্বল থেকে দুর্বলতর হয়েছে ভারতীয় টাকা। ভেঙেছে একের পর এক সর্বকালীন সর্বনিম্ন রেকর্ড। এমন পরিস্থিতিতে ইঙ্গিতপূর্ণ মন্তব্য ভারতীয় রিজার্ভ ব্য়াঙ্কের (RBI) গভর্নর শক্তিকান্ত দাসের।

শুক্রবার আরবিআই গভর্নর বলেন, “বৃষ্টির সময় ব্যবহারের জন্যই আপনি একটি ছাতা কেনেন”। তাঁর এই মন্তব্য থেকে অনুমান, ভারতীয় মুদ্রার অস্থিরতা মোকাবিলায় বিদেশি মুদ্রাভাণ্ডার ব্যবহার করছে কেন্দ্রীয় ব্যাঙ্ক।

তিনি আরও বলেন, “আকস্মিক এবং অস্থির পরিবর্তনগুলি এড়িয়ে যেতে বদ্ধপরিকর আরবিআই। ফরেক্স মার্কেটের সঙ্গে তাল মিলিয়ে ভারতীয় টাকার মৌলিক দিকগুলির সঙ্গে সঙ্গতিপূর্ণ স্তর খুঁজে পাওয়ার বিষয়টি নিশ্চিত করা হবে। পুঁজির প্রবাহ যখন শক্তিশালী ছিল, তখন আমরা বিদেশি মুদ্রাভাণ্ডারও শক্তিশালী করেছিলাম। …ঠিক যেমনটা, বৃষ্টি হলে ব্যবহার করার জন্য আপনি একটা ছাতা কেনেন”।

৮ জুলাই শেষ হওয়া সপ্তাহে দেশের বিদেশি মুদ্রাভাণ্ডার ৮০৬.২ কোটি ডলার কমে থিতু হয়েছে ৫৮০২৫.২ কোটি ডলারে। গত বৃহস্পতিবার মার্কিন ডলারের তুলনায় ভারতীয় রুপির দাম সর্বকালীন সর্বনিম্ন সীমা ছুঁয়েছে। যা পৌঁছোয় ৮০.০৬ টাকায়, তবে সেখানে থেকে সামান্য মাত্র উদ্ধার করতে সক্ষম হয় দিনের শেষে।

ব্যাঙ্ক অব বরোদা আয়োজিত ব্যাঙ্কিং কনক্লেভে বক্তৃতা করার সময় আরবিআই গভর্নর বলেন, “আমি আবারও বলতে চাই যে, আমাদের মনে ভারতীয় টাকার নির্দিষ্ট কোনো স্তর নেই। তবে এর সুশৃঙ্খল বিবর্তন নিশ্চিত করাটাও উচিত। অস্থির ও অস্বস্তিকর গতিবিধির নিয়ন্ত্রণে কোনো খামতি রাখা হবে না”।

তাঁর মতে, বর্তমান বাজার অর্থনীতিতে ভালো অবস্থানে রয়েছে ভারতীয় টাকা। এর নেপথ্যে রয়েছে দেশের স্থিতিস্থাপক সামষ্টিক অর্থনৈতিক মৌলিক বিষয়গুলি। সবমিলিয়ে এই পুনরুদ্ধারও ধীরে ধীরে জোরদার হচ্ছে। চলতি বছরের আর্থিক ঘাটতিও পরিমিত। এতে মুদ্রাস্ফীতি স্থিতিশীল হচ্ছে। কেন্দ্রীয় ব্যাঙ্কের একাধিক পদক্ষেপের কারণে, রুপির গতিবিধি তুলনামূলক ভাবে মসৃণ এবং সুশৃঙ্খল হয়েছে।

আরও পড়তে পারেন:

উপরাষ্ট্রপতি নির্বাচনে ভোট দেবে না তৃণমূল, মান ভাঙাতে নামলেন বিরোধী প্রার্থী মার্গারেট আলভা!

মণীশ সিসৌদিয়ার বিরুদ্ধে সিবিআই তদন্তের সুপারিশ, ক্ষুব্ধ কেজরিওয়াল বললেন ‘সভরকরের বাচ্চাদের ভয় পাই না’

বিক্ষোভ দমনে নামলেন শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্টও, প্রতিবাদীদের ক্যাম্প গুঁড়িয়ে দিল সেনা

‘ঘরে ঘরে তেরঙা’, ১৩-১৫ আগস্ট প্রতিটি বাড়িতে জাতীয় পতাকা উত্তোলনের আর্জি প্রধানমন্ত্রী মোদীর

বাঁকুড়ার বেসরকারি হাসপাতালে আগুন-আতঙ্ক, তিনতলা থেকে ঝাঁপ মহিলার

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন