ঋণ পুনর্গঠনের মাপকাঠি নির্ধারণে পাঁচ সদস্যের কমিটি গড়ল আরবিআই

0

মুম্বই: আইসিআইসিআই ব্যাঙ্কের (ICICI Bank) প্রাক্তন সিইও কেভি কামাথের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি কমিটি গড়ল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। কোভিড-১৯ মহামারির (Covid-19) প্রভাবিত ঋণে পরিশোধের বিষয়ে সেগুলির পুনর্গঠনের মাপকাঠি নির্ধারণ করবে পাঁচ সদস্যের কমিটি। কমিটির সুপারিশ মতোই পরবর্তী সিদ্ধান্ত নেবে কেন্দ্রীয় ব্যাঙ্ক।

এর আগে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানান, “মূলত ঋণ পুনর্গঠনের দিকেই আমরা আলোকপাত করছি। অর্থ মন্ত্রক এ বিষয়ে আরবিআইয়ের সঙ্গে সক্রিয় ভাবে কাজ করছে। সাধারণত পুনর্গঠনের এই ধারণা দক্ষতার সঙ্গে কার্যকর করা দরকার”।

আরবিআই গঠিত কমিটি

কমিটির চেয়ারম্যান করা হয়েছে কামাথকে। তিনি ছাড়াও কমিটিতে রয়েছেন স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার (SBI) প্রাক্তন এগজিকিউটিভ দিবাকর গুপ্তা, কানাড়া ব্যাঙ্কের বর্তমান চেয়ারম্যান টিএন মনোহরণ, কনসালট্যান্ট অশ্বিন পারেখ এবং ইন্ডিয়ান ব্যাঙ্ক’স অ্যাসোসিয়েশনের সিইও সুনীল মেহতা। কমিটির সচিব করা হয়েছে মেহতাকে।

আরবিআই এ দিন জানায়, প্রয়োজন হলে ভবিষ্যতে কমিটিতে আরও কয়েকজন সদস্যকে অন্তর্ভুক্ত করা হতে পারে।

মোরাটোরিয়ামের বদলে ঋণ পুনর্গঠন

গত বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাঙ্কের দ্বিমাসিক আর্থিক নীতি ঘোষণার সময় গভর্নর শক্তিকান্ত দাস জানান, এই কমিটি দেড় হাজার কোটি টাকার উপর ঋণের পুনর্গঠন প্রস্তাব জমা করবে। বিশেষজ্ঞদের মতে, এর ফলে দেশের ছোটো ও মাঝারি সংস্থাগুলি বিশেষ সুবিধা পাবে। অন্য দিকে রিয়েল এস্টেট ক্ষেত্রের জন্যেও একটি বিশেষ কমিটি তৈরি করা হবে বলে জানিয়েছেন আরবিআই গভর্নর।

অন্য দিকে সমস্ত শ্রেণীর ঋণগ্রহীতাদের জন্যও এককালীন ঋণ পুনর্গঠনের সুবিধা দেওয়ার কথা জানায় আরবিআই। করোনা মহামারিতে ছ’মাসের ইএমআই মোরাটোরিয়ামের মেয়াদ শেষ হচ্ছে আগস্টে। সেই মেয়াদ আর বাড়ছে না, পরিবর্তে ঋণগ্রহীতাদের জন্য ঋণ পুনর্গঠনের সুবিধার কথা ঘোষণা করে। গত ১ মার্চ পর্যন্ত যাঁদের ঋণ পরিশোধে কোনও ছেদ পড়েনি তাঁরাই ওই সুবিধা পাবেন। ঋণ পুনর্গঠনের অর্থ ঋণ পরিশোধের মেয়াদ বৃদ্ধি এবং অনেক সময় সুদের হারও ব্যাঙ্ক কমিয়ে দেয়। এ ধরনের পুনর্গঠনের বিষয়গুলি সংশ্লিষ্ট ব্যাঙ্ক কর্তৃপক্ষই নির্ধারণ করবেন বলে জানা গিয়েছে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন