RBI

নয়াদিল্লি: সরকারি গোল্ড বন্ড স্কিম ২০২১-২২-এ প্রতি গ্রাম সোনার দাম ৪,৭৯১ টাকা নির্ধারণ করেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। ২৯ নভেম্বর থেকে পাঁচ দিনের জন্য এই বন্ড কেনার জন্য আবেদন করা যাবে।

শুক্রবার আরবিআই জানিয়েছে, গোল্ড বন্ড স্কিমের অষ্টম কিস্তি খুলবে ২৯ নভেম্বর খুলবে এবং ৩ ডিসেম্বর বন্ধ হবে। রিজার্ভ ব্যাঙ্কের সঙ্গে পরামর্শ করে বিনিয়োগকারীদের প্রতি গ্রামে সোনায় ৫০ টাকা ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে এই ছাড় শুধুমাত্র তাঁরাই পাবেন, যাঁরা অনলাইনে আবেদন করে ডিজিটাল ভাবে টাকা জমা করবেন।

এই ধরনের বিনিয়োগকারীদের জন্য বন্ডের ইস্যু মূল্য হবে ৪,৭৪১ টাকা প্রতি গ্রাম। আগের কিস্তিতে ইস্যু মূল্য ছিল প্রতি গ্রাম ৪,৭৬১ টাকা। এই বন্ডটি ভারত সরকারের পক্ষে রিজার্ভ ব্যাঙ্ক করে থাকে। অর্থাৎ, ভারত সরকারের তরফে বন্ড ইস্যু করবে আরবিআই।

এই বন্ডের মেয়াদ ৮ বছর পর্যন্ত, তবে পাঁচ বছর পরে বেরিয়ে যাওয়ার বিকল্পও থাকবে। এই স্কিমে বিনিয়োগে সুদের আকারে একটি অতিরিক্ত রিটার্নও মিলবে। স্কিমটিতে ন্যূনতম এক গ্রাম সোনা কিনেও বিনিয়োগ করা যেতে পারে।

বিশেষজ্ঞদের মতে, এটা সোনার গয়না কেনার চেয়ে অনেক নিরাপদ। বিশেষত, বিশুদ্ধতার ক্ষেত্রে। ভার্চুয়াল অর্থাৎ ইলেকট্রনিক আকারে সোনা কিনলে বিশুদ্ধতা নিয়ে কোনো সন্দেহের অবকাশ নেই।

উল্লেখ্য, যে কোনো ব্যক্তি যিনি ভারতের বাসিন্দা, হিন্দু অবিভক্ত পরিবার, ট্রাস্ট, বিশ্ববিদ্যালয় এবং দাতব্য প্রতিষ্ঠান সহজে সার্বভৌম গোল্ড বন্ড স্কিমে বিনিয়োগ করতে পারেন। ছ’মাসের ভিত্তিতে বিনিয়োগকারীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে সুদ জমা করা হবে এবং মেয়াদ পূরণ হলে সুদ-সহ মূল বিনিয়োগ ফেরত চলে আসবে বিনিয়োগকারীর হাতে।

আরও পড়তে পারেন:

লোকসভায় বিতর্কিত তিন কৃষি আইন বাতিলের বিল উঠছে সোমবার

উত্তরপ্রদেশ থেকে বিজেপি তাড়াতে ‘খেলা হবে’র অনুকরণে ‘খদেড়া হইবে’ স্লোগানে নতুন গান প্রকাশ করল অখিলেশের দল!

সর্বনিম্ন তাপমাত্রায় বড়ো পতন দক্ষিণবঙ্গ জুড়ে, তবে ডিসেম্বরের শুরুতেই বৃষ্টির ভ্রূকুটি

আপত্তি রয়েছে রাজ্য সরকারের, তবুও জাতীয় শিক্ষানীতি রূপায়ণে সেল গড়ার নির্দেশ দিল ইউজিসি

বিশদে তথ্য পাওয়ার আগেই আতংক! সাউথ আফ্রিকায় মেলা করোনার নতুন প্রজাতিকে ‘ওমিক্রন’ নাম দিল হু

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন