ব্যাপক ক্ষতিগ্রস্ত হতে পারে ভারতের অর্থনীতি, ক্রিপ্টো নিয়ে কড়া সতর্কতা রিজার্ভ ব্যাঙ্কের

0

নয়াদিল্লি: অভূতপূর্ব পতন দেখেছে টেরা ইউএসটি এবং লুনার মতো কয়েনগুলি। তারই প্রেক্ষিতে ক্রিপ্টোকারেন্সি নিয়ে সতর্ক করে দিয়েছেন ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস।

গত ১৫ মে আরবিআই কর্তারা জানিয়েছিলেন, বেশিরভাগ ক্রিপ্টোকারেন্সি মার্কিন ডলারের মাধ্যমে চিহ্নিত হয়। এটা দেশের অর্থনীতিকে ডলারিকরণের দিকে নিয়ে যেতে পারে। বিনিয়োগকারীদের সতর্ক করে দিয়ে আধিকারিকরা আরও বলেছিলেন, এ ধরনের ডলারাইজেশন দেশের সার্বভৌম স্বার্থের বিরুদ্ধে এবং ডিজিটাল সম্পদ ভারতের আর্থিক স্থিতিশীলতার জন্য বড়োসড়ো ঝুঁকির কারণ।

সোমবার একটি সাক্ষাৎকারে সিএনবিসি টিভি ১৮-কে আরবিআই গভর্নর বলেন, টেরা ইকোসিস্টেমের চারপাশে ঘূর্ণায়মান সাম্প্রতিক বিপর্যয়ের দিকে তাকিয়ে ভারতে ক্রিপ্টো নিয়ন্ত্রিত হলে, বিনিয়োগকারীরা আইনের কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলতেন। যদিও ভারত সরকার বরাবরই বলেছে, দেশে ক্রিপ্টো লেনদেন পুরোপুরি বন্ধ করবে না। তবে একাধিক বার নিষেধাজ্ঞার আহ্বান জানিয়েছে কেন্দ্রীয় ব্যাঙ্ক।

তাঁর কথায়, “এই ক্রিপ্টোর অন্তর্নিহিত কোনো মান নেই। কী ভাবে এটাকে নিয়ন্ত্রণ করা হবে, তা নিয়েই প্রশ্ন রয়েছে। আমাদের অবস্থানও যে কারণে স্পষ্ট। ক্রিপ্টোকারেন্সি ভারতের আর্থিক এবং সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতাকে গুরুতর ভাবে ক্ষতিগ্রস্ত করবে”।

আরবিআই গভর্নর ওই সাক্ষাৎকারে আরও বলেন, দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক এবং সরকার ক্রিপ্টো নিয়ন্ত্রণের বিষয়ে সুসংহত অবস্থানে রয়েছে। কারণ সরকারও “সমান উদ্বিগ্ন।” তিনি বলেন, “আমরা সরকারের কাছে আমাদের অবস্থান জানিয়েছি এবং তারা নিশ্চয় এ ব্যাপারে কার্যকরী পদক্ষেপ করবে”। একই সঙ্গে আরবিআই গভর্নর জানান, বাইরের কারও অনুমানমূলক মন্তব্যের পাল্টা মন্তব্য করতে চান না তিনি।

আরও পড়তে পারেন:

‘পাট’ নিয়ে বিজেপির পাট চুকিয়েছেন অর্জুন, এ বার ‘জঙ্গলমহল’ নিয়ে কি খাসমহলের দিকে ঝুঁকছেন সৌমিত্র?

বিশ্বের ১২ দেশে ছড়াল সংক্রমণ, মাঙ্কিপক্স কি কোভিডের মতোই অতিমারি ডেকে আনবে?

বিশ্বের ১২ দেশে ছড়াল সংক্রমণ, মাঙ্কিপক্স কি কোভিডের মতোই অতিমারি ডেকে আনবে?

প্রশান্ত কিশোর সাড়া দেননি, কংগ্রেসের বিশেষ কমিটিতে ঠাঁই মিলল তাঁর প্রাক্তন সহযোগীর

জুনে জিটিএ নির্বাচন, দিনক্ষণ ঘোষণা করল জেলা প্রশাসন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন