নয়াদিল্লি: প্রায় ৬০০টি বেআইনি লোন অ্যাপ খুঁজে পেয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (RBI) বিশেষ তদন্তকারী কমিটি। সেই জায়গায় কেন্দ্রের তরফে এ ধরনের মাত্র ২৭টি অ্যাপ ব্লক করা হয়েছে বলে সূত্রের খবর।

সবচেয়ে চাঞ্চল্যকর বিষয়, মাত্র দু’মাসের মধ্যেই এই ঋণ দেওয়ার প্ল্যাটফর্ম হিসেবে বিবেচিত ৬০০টি বেআইনি অ্যাপের সন্ধান পেয়েছিল আরবিআই। ২০২১ সালের ১ জানুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারির মধ্যে হদিশ মিলেছে এই কয়েকশো অ্যাপের।

অন্য দিকে, ২০২০ সালের ১ জানুয়ারি থেকে ২০২১ সালের ৩১ মার্চের মধ্যে এই জাতীয় ডিজিটাল লেনদেন অ্যাপগুলির বিরুদ্ধে ২,৫৬২টি অভিযোগ পেয়েছিল আরবিআই। সেই জায়গায় তথ্যপ্রযুক্তি আইন, ২০০০ এবং তথ্যপ্রযুক্তি বিধি, ২০০৯-এর অধীনে ঋণ প্রদানকারী ২৭টি বেআইনি অ্যাপ ব্লক করেছে ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক।

যে আড়াই হাজারের বেশি অভিযোগ আরবিআই-এর হাতে জমা পড়েছে, সেগুলোর মধ্যে সবচেয়ে বেশি মিলেছে মহারাষ্ট্র থেকে। সর্বাধিক ৫৭২টি অভিযোগ জমা পড়েছে বাণিজ্যনগরী থেকে। তার পরে রয়েছে যথাক্রমে কর্নাটক (৩৯৪), দিল্লি (৩৫২) এবং হরিয়ানা (৩১৪)।

রাজ্যস্তরের সমন্বয় কমিটির মাধ্যমে এ ধরনের অভিযোগ জানানোর জন্য Sachet নামে একটি পোর্টাল চালু করেছিল আরবিআই। ওই পোর্টালের মাধ্যমেই এই অভিযোগুলি দায়ের হয়েছে।

আরবিআই-এর তরফে প্রায়শই সাধারণ মানুষকে এ ধরনের অ্যাপ থেকে দূরত্ব বজায় রাখার পরামর্শ দেওয়া হয়। অনুমোদিত নয়, এমন অ্যাপ থেকে ঋণ নেওয়া থেকে বিরত থাকতে বলা হয় সাধারণ মানুষকে। তবুও প্রায়শই স্বল্প সুদের হার-সহ বিভিন্ন ধরনের লোভনীয় অফারের ফাঁদে পড়ে প্রতারণার শিকার হন।

প্রসঙ্গত, রবিবারই দিল্লি পুলিশ জানিয়েছে, ঋণপ্রদানকারী অ্যাপকে সামনে রেখে তোলাবাজি ও জালিয়াতির ঘটনার আট জনকে গ্রেফতার করা হয়েছে। প্রতারকরা বিভিন্ন কৌশলে সাধারণ মানুষকে প্রতারণা করত। তোলাবাজির টাকা ক্রিপ্টোকারেন্সিতে রূপান্তর করে পাঠিয়ে দেওয়া হত বিদেশে।

আরও পড়তে পারেন:

রুটি-রুজিতে টান, এ বার কি রাজনীতি থেকে অব্যাহতি নিচ্ছেন রুদ্রনীল ঘোষ

ভারতে কমছে বেকারত্বের হার, বলছে সিএমআইই

৭ লক্ষ টাকার ‘সুপারি’, মূল ষড়যন্ত্রী দাদা, ঝালদার কংগ্রেস কাউন্সিলর খুনে দাবি পুলিশ সুপারের

আলিয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে গালাগালি, চড় মারার হুমকি, গ্রেফতার ছাত্রনেতা

এশিয়ার সবচেয়ে ধনী গৌতম আদানি, বিশ্ব র‍্যাঙ্কিংয়ে পিছিয়ে পড়লেন মুকেশ অম্বানি

বাতিল অনাস্থাভোট! শেষ মুহূর্তে মোক্ষম চাল পাক প্রধানমন্ত্রী ইমরান খানের

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন