নয়াদিল্লি: আমেরিকান এক্সপ্রেস ব্যাঙ্কিং কর্পের (American Express Banking Corp) উপর আরোপিত ব্যবসায়িক বিধিনিষেধ তুলে নিল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (RBI)। প্রায় ১৫ মাস পরে এই বিধিনিষেধ প্রত্যাহারের ঘোষণা করা হল বুধবার।

গত ২০১৮ সালের ৬ এপ্রিল আরবিআইয়ের তরফে বৃহত্তম পেমেন্ট সিস্টেম অপারেটর সংস্থাগুলির উদ্দেশে একটি নির্দেশিকা জারি হয়েছিল। ছ’মাসের মধ্যে তাদের পরিচালিত পেমেন্ট সিস্টেম সম্পর্কিত পুরো তথ্য শুধুমাত্র ভারতে কোনো সিস্টেমে সংরক্ষণ করতে হবে। তা না করার অভিযোগে ২০২১ সালের এপ্রিলে আমেরিকান এক্সপ্রেস ব্যাঙ্কিং কর্পের উপর নিষেধাজ্ঞা জারি করেছিল আরবিআই।

এ দিন কেন্দ্রীয় ব্যাঙ্কের বিবৃতিতে বলা হয়েছে, ২০১৮ সালের ৬ এপ্রিল সার্কুলার জারি হয়। সেই পেমেন্ট সিস্টেম ডেটা সংরক্ষণের সার্কুলার না মেনে চলায় ২০২১ সালে বিধিনিষেধ আরোপ করা হয়। নতুন বিজ্ঞপ্তিতে আমেরিকান এক্সপ্রেস ব্যাঙ্কিং কর্পের উপর থেকে সেই বিধিনিষেধ প্রত্যাহার করে নেওয়া হল।

আমেরিকান এক্সপ্রেস ব্যাঙ্কিং কর্প বা আমেরিকান এক্সপ্রেস হল পেমেন্ট সিস্টেম অপারেটর। এই সংস্থা পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট সিস্টেম অ্যাক্ট, ২০০৭ (PSS Act)-এর অধীনে দেশে কার্ড নেটওয়ার্ক পরিচালনা করার জন্য অনুমোদিত।

ভারতে পেমেন্ট সিস্টেম সম্পর্কিত ডেটা সংরক্ষণ করার জন্য কার্ড নেটওয়ার্কগুলিকে যে নির্দেশ দেওয়া হয়েছিল, তা অনুসরণ না করার জন্য গত বছর মাস্টারকার্ডের উপরেও বিধি চাপিয়েছিল কেন্দ্রীয় ব্যাঙ্ক। আরবিআইয়ের নির্দেশে বলা হয়েছিল, “যথেষ্ট সময় এবং পর্যাপ্ত সুযোগ দেওয়া সত্ত্বেও সংস্থাটি পেমেন্ট সিস্টেমের ডেটা সংরক্ষণের নির্দেশগুলি নিয়ে সম্মতিসূচক পদক্ষেপ নেয়নি বলেই প্রমাণিত হয়েছে”। গত জুন মাসে অবশ্য মাস্টারকার্ডের উপর থেকেও নিষেধাজ্ঞা তুলে নিয়েছে আরবিআই।

আরও পড়তে পারেন:

সপ্তম বর্ষ পূর্তি, ‘নিও+ ডিজিটাল সেভিংস অ্যাকাউন্ট’ চালু করল বন্ধন ব্যাঙ্ক

সেভিংস অ্যাকাউন্ট: কেন আপনার গন্তব্য হতে পারে পোস্ট অফিস 

মাত্র ১০০ টাকা দিয়ে খুলতে পারেন পোস্ট অফিসের এই অ্যাকাউন্ট, সুদের হার ৫.৮ শতাংশ

কোন ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিটে সুদের হার সবচেয়ে বেশি, জানুন বিস্তারিত

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন