মূল সুদের হার আবারও বাড়াতে পারে রিজার্ভ ব্যাঙ্ক, বলছে এসবিআই রিপোর্ট

0

নয়াদিল্লি: ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি। অন্যতম কারণ রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। সোমবার স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার (SBI) অর্থনীতিবিদরা বলেছেন, পরিস্থিতি সামাল দিতে আগামী আগস্ট মাসে আবারও এক বার রেপো রেট বাড়াতে পারে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)।

বর্তমান মূল্যস্ফীতি বৃদ্ধির জন্য কমপক্ষে ৫৯ শতাংশ দায়ী রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে উদ্ভূত ভূ-রাজনৈতিক উত্তেজনা। গত এপ্রিল মাসে ভারচে খুচরো মূল্যবৃদ্ধি পৌঁছে গিয়েছে ৭.৭৯ শতাংশ। গত বৃহস্পতিবার এমনটাই জানিয়েছে কেন্দ্রের স্ট্যাটিস্টিকস অ্যান্ড প্রোগ্রাম ইমপ্লিমেন্টেশন মন্ত্রক। ২০১৪ সালের মে মাসে খুচরো মূল্যবৃদ্ধির হার পৌঁছেছিল ৮.৩৩ শতাংশে। তার পর থেকে ৮ শতাংশের কাছাকাছি পৌঁছে গিয়েছে আবার এক বার।

ফেব্রুয়ারির শেষ দিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই খাদ্য, জ্বালানি ও পরিবহণর মূল্যস্ফীতি ৫২ শতাংশ বেড়েছে। একই সময়ে, এফএমজিসি সেক্টরের ইনপুট খরচ বৃদ্ধির ফলে দাম আরও ৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। SBI Ecowrap-এর রিপোর্টে বলা হয়েছে, শীঘ্রই মূল্যবৃদ্ধির জাঁতাকল থেকে মুক্তি পাওয়ার কোনো আশা নেই। শহর এবং গ্রামাঞ্চলে মূল্যবৃদ্ধির হার পৃথক। খাদ্যমূল্য বৃদ্ধির সবচেয়ে বেশি প্রভাব পড়েছে গ্রামীণ এলাকায়। অন্য দিকে জ্বালানি তেলের রেকর্ড দাম শহরাঞ্চলে মূল্যবৃদ্ধিকে প্রভাবিত হয়েছে।

রিপোর্টে আরও বলা হয়েছে, মুদ্রাস্ফীতির হারের ক্রমাগত বৃদ্ধির পরিপ্রেক্ষিতে, এটা প্রায় নিশ্চিত যে জুন এবং আগস্টে রেপো রেট বাড়াবে আরবিআই। এই মূল সুদের হারকে ৭৫ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৫.১৫ শতাংশে নিয়ে যাওয়া হতে পারে। তবে আরবিআই-এর এ ধরনের পদক্ষেপ যুদ্ধ-সম্পর্কিত পরিস্থিতির জেরে মুদ্রাস্ফীতিতে প্রত্যাশিত সংযম আনবে কি না, তা নিয়েও প্রশ্ন রয়েছে এসবিআই-এর অর্থনীতিবিদদের।

উল্লেখ্য, চলতি মাসেই রিজার্ভ আচমকা রেপো রেট, অর্থাৎ যে হারে স্বল্প মেয়াদে ব্যাঙ্কগুলিকে ঋণ দেয়, সেই হার বাড়ায়। এই ঋণদানের হার ৪০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৪.৪০ শতাংশ করেছিল কেন্দ্রীয় ব্যাঙ্ক। এ ভাবে ক্রমাগত হার বাড়ালে বৃদ্ধি প্রভাবিত হবে কি না, তাও মাথায় রাখতে হবে আরবিআইকে। মুদ্রাস্ফীতি রোধে আরবিআই-এর হার বৃদ্ধিকে সমর্থন করে অর্থনীতিবিদরা বলেছেন, এর ইতিবাচক প্রভাবও দেখা যেতে পারে।

আরও পড়তে পারেন:

‘অযৌক্তিক!’ কাশ্মীর নিয়ে ওআইসির মন্তব্য উড়িয়ে দিল ভারত

বর্ষার আগেই বন্যা কবলিত অসম, ধসে বিপর্যস্ত হাফলং

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন