Shaktikanta Das
শক্তিকান্ত দাস। ফাইল ছবি

নয়াদিল্লি: ফের এক বার রেপো রেট এবং রিভার্স রেপো রেট অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। সেই সঙ্গে পূর্বাভাস দিয়ে কেন্দ্রীয় ব্যাঙ্ক জানিয়েছে, ২০২২-’২৩ অর্থবর্ষে দেশের আর্থিক বৃদ্ধি হতে পারে ৭.২ শতাংশ।

মনিটারি পলিসি কমিটি বা আর্থিক নীতি নির্ধারণ কমিটি (MPC)-র বৈঠকের পর শুক্রবার গভর্নর শক্তিকান্ত দাস ঘোষণা করেন, রেপো রেট রয়েছে ৪ শতাংশে। অন্য দিকে, রিভার্স রেপো রেট রয়েছে ৩.৩৫ শতাংশে। এই নিয়ে একাদশতম বার এই দুই মূল হার অপরিবর্তিত রইল। রিজার্ভ ব্যাঙ্ক যে সুদের হারে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে ঋণ দেয়, সেই হারকে বলা হয়ে রেপো রেট। রিভার্স রেপো রেট হল যে হারে ব্যাঙ্কগুলির কাছ থেকে রিজার্ভ ব্যাঙ্ক ধার নেয়।

আরবিআই সুদের হার অপরিবর্তিত রাখায় গৃহঋণের উপর প্রভাব পড়তে পারে বলে ধারণা ওয়াকিবহাল মহলের। তাদের মতে,
আরবিআই স্থিতাবস্থা বজায় রাখায়, ব্যাঙ্কগুলি সম্ভবত এখনই ঋণের সুদের হার বাড়াবে না।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে ইউরোপীয় অর্থনীতি নতুন চ্যালেঞ্জের মুখোমুখি। যার জোরালো প্রভাব পড়তে পারে বিশ্ব অর্থনীতি। গর্ভনর বলেন, সমস্ত বিষয় বিবেচনা করে বর্ষাকালীন মরশুমের অনুমান এবং অপরিশোধিত তেলের গড় দামে মূল্যস্ফীতির দিকে তাকিয়ে ২০২২-২৩ আর্থিক বছরে বৃদ্ধির হার অনুমান করা হয়েছে ৫.৭ শতাংশ। বছরের প্রথম, দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ ত্রৈমাসিকের জন্য অনুমান করা হয়েছে যথাক্রমে ৬.৩ শতাংশ, ৫ শতাংশ, ৫.৪ শতাংশ এবং ৫.১ শতাংশ।

এর আগে পূর্বাভাসে বৃদ্ধির হার ছিল ৭.৮ শতাংশ। সেটা এ বার কিছু নেমে এল। করোনার ধাক্কা কাটিয়ে সবে নিজের অবস্থানে ফেরার ইঙ্গিত দিচ্ছিল অর্থনীতি। কিন্তু তারই মধ্যে পরিস্থিতি অন্য দিকে মোড় নেয়। যে কারণে, এ বারেও মূল হারে কোনো পরিবর্তন আনেনি আরবিআই। ২০২০ সালের মে মাস থেকে রেপো রেট এবং রিভার্স রেপো রেট অপরিবর্তিত রয়েছে। অর্থনৈতিক বৃদ্ধির সহায়তায় আগের হার অপরিবর্তিত রাখল শীর্ষ ব্যাঙ্ক।

আরও পড়তে পারেন:

মাওবাদীদের ডাকা বাংলা বন্‌ধের প্রভাব পড়ল জঙ্গলমহলে, প্রায় বন্ধ যান চলাচল 

একসঙ্গে ঘুমনো যাবে না, জানলা খোলা যাবে না, করোনা রুখতে হাস্যকর সব নিয়ম সাংহাইয়ে  

দিল্লিতে করোনা সংক্রমণে বৃদ্ধি, তার জেরে ভারতেও বাড়ল দৈনিক সংক্রমণ

গোটা মন্ত্রীসভার ইস্তফা অন্ধ্রপ্রদেশে, ‘কামরাজ পরিকল্পনা’ অনুসরণ করলেন জগন্মোহন?

শুক্রবার ফের জাতির উদ্দেশে ভাষণ, সুপ্রিম কোর্টের রায়ের পরেও দমছেন না ইমরান খান

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন