Homeশিল্প-বাণিজ্যচড়া হারে সুদ আর কতদিন, জানালেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস

চড়া হারে সুদ আর কতদিন, জানালেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস

প্রকাশিত

মুম্বই: রাশিয়া-ইউক্রেন সংঘাত চলতে থাকলে দীর্ঘ সময়ের জন্য সুদের হার উচ্চস্তরে থাকতে পারে। সরবরাহ শৃঙ্খল বিঘ্নিত হওয়ায় ব্যয়বৃদ্ধির কারণে মুদ্রাস্ফীতির ভোলবদল সম্ভব নয় বলে স্পষ্ট জানিয়ে দিলেন ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস।

শনিবার বিজনেস টুডে আয়োজিত একটি অনুষ্ঠানে আরবিআই গভর্নর বলেন, “ফেব্রুয়ারিতে কেন্দ্রীয় ব্যাঙ্কের মুদ্রানীতি কমিটি কী করবে, তার নির্দিষ্ট কোনো ইঙ্গিত নেই। তবে ভূ-রাজনৈতিক সংকট যদি এমন ভাবেই চলতে থাকে, তা হলে উচ্চ হারে সুদে তেমন কোনো পরিবর্তন সম্ভব নয়। এটা শুধু মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য নয়, বিশ্বের যে কোনো দেশের জন্যই প্রযোজ্য”।

একই সঙ্গে তিনি বলেন, ভূ-রাজনৈতিক উত্তেজনা অব্যাহত থাকলেও পরিস্থিতি মোকাবিলার আসল চাবিকাঠি সমাজ। কারণ, মানুষ জানে কী ভাবে একটা নতুন পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে হয়। আন্তর্জাতিক সরবরাহ শৃঙ্খল আগের থেকে এখন অনেকটাই সাবলীল হয়েছে। প্রত্যেক দেশই এখন সংকট কাটিয়ে উঠতে চাহিদা মেটানোর জন্য নতুন উৎসের দিকে মনোনিবেশ করছে। ফলে ভবিষ্যতে মুদ্রাস্ফীতি একটা পরিমিত অবস্থানে আসতে পারে।

এ ব্যাপারে তাঁর যুক্তি, বৃদ্ধির নিম্নমুখিনতা প্রত্যাশার চেয়ে কম হতে পারে। যেমন, ছ’মাস আগেও অনেকে ভেবেছিলেন, ইউরোপীয় ইউনিয়ন এবং মার্কিন যুক্তরাষ্ট্রে মন্দা চওড়া হবে। কিন্তু পরিস্থিতির উন্নতি হয়েছে। তবে এ ভাবে চলতে থাকলে, অর্থাৎ অনিশ্চয়তার প্রেক্ষিতে সকলকেই যে কোনো পরিস্থতির জন্য তৈরি থাকতে হবে।

রাতারাতি মূল্যস্ফীতির ভোলবদল সম্ভব নয় জানিয়ে আরবিআই গভর্নর বলেন, একে প্রভাবিত করতে আগের হার বৃদ্ধির জন্য সাত-আট মাস সময় লাগবে। তবে একটা আঁটসাঁট পরিস্থিতিতে আরও বেশি সময়ের প্রয়োজন।

প্রসঙ্গত, মূল্যবৃদ্ধি এবং আর্থিক মন্দার সঙ্গে তাল মিলিয়ে চলতে পঞ্চম দফায় রেপো রেট (মূল সুদের হার) বাড়িয়েছে আরবিআই। গত বছরের মে মাস থেকে রেপো রেট বাড়ানো শুরু করে কেন্দ্রীয় ব্যাঙ্ক। প্রথম ধাপে ৪০ বেসিস পয়েন্ট ও পরবর্তী তিন ধাপে ৫০ বেসিস পয়েন্ট করে রেপো রেট বাড়ানো হয়। পঞ্চম দফায়, ডিসেম্বরে সেই বৃদ্ধির হার সামান্য কমিয়ে, রেপো রেট ৩৫ বেসিস পয়েন্ট বাড়ানো হয়। এর ফলে রেপো রেট এখন ৬.২৫ শতাংশ।

আরও পড়ুন: চেনা মেজাজে ফিরবে শীত, পূর্বাভাস আবহাওয়া দফতরের

সাম্প্রতিকতম

জার্মানি, সুইৎজারল্যান্ডে নেই, ভারতের সেরেল্যাকে অত্যধিক চিনি, তদন্তের নির্দেশ

এ নিয়ে একটি আন্তর্জাতিক রিপোর্ট সামনে আসার সঙ্গে  তৎপর হল কেন্দ্র। ইতিমধ্যে নেসলে কোম্পানির শিশুখাদ্য নিয়ে তদন্ত শুরু করছে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রক (এফএসএসএআই)।

শহরে অত্যধিক গরমের অনুভূতির কারণ ‘আরবান হিট আইল্যান্ড’

শ্রয়ণ সেন তাপপ্রবাহের কবলে দক্ষিণবঙ্গ। এই অঞ্চলের ১৫টি জেলার মধ্যে দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব...

লোকসভা নির্বাচনের প্রথম দফায় রেকর্ড ভোট পড়ল ত্রিপুরায়, দ্বিতীয় স্থানে বাংলা

কমিশনের তথ্য অনুযায়ী সন্ধে সাতটা পর্যন্ত ভোট পড়েছে, ৭৯.৯০ প্রথম দফায় ৫৮১৪ বুথে ভোটগ্রহণ হয়েছে। ১০০ শতাংশ বুথে এদিন কেন্দ্রীয় বাহিনী ছিল।

ভোট না দিয়ে ফেরত যাবেন না! পরিযায়ী শ্রমিকদের ‘সতর্কবার্তা’ মমতার

মুর্শিদাবাদের জনসভায় তিনি বলেন, 'আমি সমস্ত পরিযায়ী শ্রমিকদের অনুরোধ করতে চাই যারা এখানে ঈদ উদযাপন করতে এসেছেন, দয়া করে ভোট না দিয়ে ফিরে যাবেন না।

আরও পড়ুন

Laracon 2024 সম্মেলন: কলকাতা থেকে স্পনসর করা একমাত্র সংস্থা হিসেবে দৃষ্টান্ত গড়ল Think To Share

ফুল-স্ট্যাক ওয়েব এবং সফ্টওয়্যার বিকাশের ক্ষেত্রে Think To Share সবচেয়ে উদ্ভাবনী সংস্থাগুলির মধ্যে একটি।

ব্লু স্টার লঞ্চ করল ১০০ শতাংশ বেশি সাশ্রয়কর এবং প্রিমিয়াম মডেলের রুম এয়ার কন্ডিশনারের নতুন সম্ভার

কলকাতা: আসন্ন গ্রীষ্মকালের জন্যে ব্লু স্টার লিমিটেড বাজারে আনল রুম এসির নতুন সার্বিক সম্ভার।...

বন্ধন ব্যাঙ্কের মোট ব্যবসা বৃদ্ধি পেয়েছে ১৭ শতাংশ

২০২৩-২৪ আর্থিক বছরের তৃতীয় ত্রৈমাসিকের ফলাফল ঘোষণা করল বন্ধন ব্যাঙ্ক। ব্যাঙ্কের মোট ব্যবসা ১৭...