Connect with us

শিল্প-বাণিজ্য

ব্যাঙ্কগুলির কাছ থেকে করোনা রিপোর্ট চাইছে আরবিআই

বিবরণ ব্যাঙ্কগুলির কাছ থেকে চেয়ে পাঠাল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক

RBI

ওয়েবডেস্ক: কোভিড-১৯ (Covid-19) কতটা প্রভাব ফেলেছে অথবা ঋণের কিস্তির (EMI) উপর স্থগিতাদেশ (Moratorium) আয়-ব্যয়ের খাতায় কোন অবস্থানে রয়েছে, তার বিশদ বিবরণ ব্যাঙ্কগুলির কাছ থেকে চেয়ে পাঠাল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)।

বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা জানিয়েছেন, এ ক্ষেত্রে ব্যাঙ্কের সম্পদের মূল্য এবং মূলধনের প্রয়োজনীয়তার উপর পড়া নেতিবাচক প্রভাবও রিপোর্টে উল্লেখ করা হবে। এই সমস্ত রিপোর্ট খতিয়ে দেখার পরই হয়তো কেন্দ্রীয় ব্যাঙ্ক সম্ভাব্য ক্ষতির পরিমাণের ভিত্তিতে কোনো পুনর্গঠনের প্রক্রিয়া শুরু করতে পারে।

লকডাউনে ঋণগ্রাহকদের স্বস্তি দিতে আরবিআই ১ মার্চ থেকে ৩১ মে পর্যন্ত ইএমআই স্থগিতের অনুমোদন দেয়। এর পর ফের ২২ মে তিন মাসের জন্য সেই সুবিধা বাড়ানো হয়। আগামী ৩১ আগস্ট পর্যন্ত গ্রাহক চাইলে ইএমআই স্থগিতের সুবিধা নিতে পারেন।

কিন্তু এই মেয়াদে কেন সুদ নেওয়া হবে, সেই প্রশ্ন তুলেই মামলা হয়েছে সুপ্রিম কোর্টে। সেই মামলার নিষ্পত্তি এখনও হয়নি। তবে আরবিআই আগেই সুপ্রিম কোর্টে জমা দেওয়া হলফনামায় জানিয়েছে,  মোরাটোরিয়ামের  উপর সুদ মুকুব করা হলে ২ লক্ষ কোটি টাকার লোকসান হবে। যা জিডিপির প্রায় এক শতাংশ।

সর্বশেষ শুনানিতে শীর্ষ আদালত কেন্দ্রীয় সরকার এবং রিজার্ভ ব্যাঙ্ককে প্রক্রিয়াটি ফের পর্যালোচনা করার নির্দেশ দিয়েছে। তার আগে আরবিআই ব্যাঙ্কগুলিকে পরামর্শ দিয়েছে, হালকা থেকে সব থেকে খারাপ পর্যন্ত বিভিন্ন প্রেক্ষাপট বিবেচনা করে রিপোর্ট তৈরি করতে। কোনো ব্যাঙ্ক ইতিমধ্যেই মে মাস পর্যন্ত তিন মাসের কিস্তি স্থগিতের যাবতীয় রিপোর্ট তৈরি করে ফেলেছে বলেও জানা গিয়েছে। তাদের আশা, দ্বিতীয় পর্যায়ের রিপোর্ট চলতি জুন মাসের শেষ দিকে তৈরি হয়ে যাবে।

এ ব্যাপারে দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এসবিআইয়ের (SBI) চেয়ারম্যান রজনীশ কুমার জানিয়েছেন, কোভিড-১৯ প্রভাবের যথাযথ মূল্যায়ন করতে আরও তিন মাস অপেক্ষা করতে হবে।

গাড়ি ও বাইক

চলতি মাসে যে ৫টি নতুন মোটর বাইক বাজারে আসছে

এক নজরে দেখে নিন চলতি মাসে কোন কোন নতুন মোটর বাইক বাজারে আসছে।

প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: করোনাভাইরাস মহামারির এবং লকডাউনের জেরে জোর ধাক্কা লেগেছিল দেশের অটো শিল্পে। তবে জুলাইয়ের পরিসংখ্যান বলছে, সেই সংকট ধীরে ধীরে কাটিয়ে উঠছে বিভিন্ন গাড়ি-বাইক সংস্থাগুলি। সে দিকে তাকিয়েই চলতি আগস্টে বেশ কয়েকটি নতুন বাইকের আত্মপ্রকাশও ঘটতে চলেছে।

বিশ্লেষকদের মতে, মহামারির দাপট অব্যাহত থাকলেও সাধারণ মানুষের চলাফেরায় বেশ কিছু কঠোর নিয়ম শিথিল করার কারণে গাড়ি-বাইকের বিক্রিও আরও কিছুটা বাড়বে।

এখানে এক নজরে দেখে নেওয়া যাক, আগস্ট মাসে কোন সংস্থা নিজের তৈরি কোন বাইক বাজারে নিয়ে আসতে চলেছে। সেগুলির দামই-বা কত হতে পারে?

টিভিএস ভিক্টর বিএস সিক্স

টিভিএস মোটর আনছে ভিক্টরের বিএস সিক্স (TVS Victor BS6) মডেল। পুরনো বিএস ফোর মডেলটির থেকে এর দাম ৬,০০০-৮,০০০ টাকা বেশি হতে পারে। ধারণা করা হচ্ছে, নতুন মডেলটির দাম ৫৬,৬২২ থেকে ৫৯,৬০২ টাকার মধ্যে থাকতে পারে।

এলইডি হেডল্যাম্প, গ্লাইড থ্রু টেকনোলজি এবং ফুয়েল-ইনজেকটেড মোটরের মতো বেশ কিছু নতুন অনুষঙ্গ যুক্ত হয়েছে বিএস সিক্স মডেলটিতে।

সিবি হর্নেট ১৬০আর বিএস সিক্স

দু’টি নতুন মডেল বাজারে নিয়ে আসছে হোন্ডা। এর মধ্যে একটি সিবি হর্নেট ১৬০আর বিএস সিক্স (CB Hornet 160R BS6)। দামের দিক থেকে কিছুটা সাশ্রয়ী।

জানা গিয়েছে, এর দাম হতে পারে ৮৬,৫০০-৯৫,৫৪২ টাকা।

২০২০ হোন্ডা সিবিআর১০০০আরআর-আর ফায়ারব্লেড

হোন্ডার নতুন দু’টি বাইকের মধ্যে রয়েছে ২০২০ হোন্ডা সিবিআর১০০০ আরআর-আর ফায়ারব্লেড (2020 Honda CBR1000RR-R Fireblade)।

নতুন এই বাইকের বুকিং ইতিমধ্যেই শুরু করেছে সংস্থা। দাম হতে পারে ১৭.৪১-২১.৪৬ লক্ষ টাকার মধ্যে।

ডুকাটি প্যানিগালে ভি ২

ডুকাটি ইন্ডিয়া বিএস সিক্স সংস্করণের নতুন মোটর বাইক ডুকাটি প্যানিগালে ভি ২ (Ducati Panigale V2) বাজারে ছাড়ার জন্য চূড়ান্ত প্রস্তুতি নিচ্ছে।

এর দাম হতে থাকতে পারে ১৬ লক্ষ টাকার আশেপাশে। এর পুরনো মডেলটির দাম ছিল ১৫.৩ লক্ষ। ফলে নতুনের দাম কিছুটা হলেও বেশি।

মাহিন্দ্রা মোজো ৩০০ বিএস সিক্স

মাহিন্দ্রা মোজোর বিএস সিক্স (Mahindra Mojo 300 BS6) সংস্করণ নিয়ে আসছে সংস্থা। যুক্ত হচ্ছে একাধিক নতুন ফিচার। তবে সংস্থার তৈরি একই ধরনের বাইকের মতোই এর ইঞ্জিন ২৯৫ সিলি, সিঙ্গল সিলিন্ডার, ফুয়েল-ইনজেকটেড এবং লিক্যুইড-কুলেড।

আশা করা হচ্ছে দাম থাকবে ১.৭৫ -১.৮৫ লক্ষ টাকা (এক্স শো-রুম)।

*দামগুলি বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত। এই পাঁচটি ছাড়াও আরও বেশ কয়েকটি বাইক আগস্ট মাসে বাজারে আসছে। সমস্ত ছবি: সংগৃহীত

Continue Reading

গাড়ি ও বাইক

পেট্রোলচালিত গাড়ি ‘এস-ক্রস’ বাজারে নিয়ে এল মারুতি সুজুকি

বুকিং শুরু হয়েছিল আগেই, এ বার বাজারে এল…

এস-ক্রস। ফাইল ছবি

ওয়েবডেস্ক: দেশের বৃহত্তম গাড়ি প্রস্তুতকারী সংস্থা মারুতি সুজুকি ইন্ডিয়া (MSI) বুধবার পেট্রোল-চালিত নতুন এস-ক্রস (S-Cross) বাজারে নিয়ে এল। এর আগেই গাড়িটির বুকিং শুরু করেছিল সংস্থা।

দাম কত?

নতুন পেট্রোল ইঞ্জিনের এস-ক্রসের দাম রয়েছে ৮.৩৯-১২.৩৯ লক্ষ টাকার মধ্যে (দিল্লিতে এক্স-শোরুম)।

মডেলের ম্যানুয়াল ভেরিয়েন্টগুলির দাম ৮.৩৯-১১.১৫ লক্ষ টাকার মধ্যে এবং ফোর স্পিডের অটোমেটিক ট্রিমগুলিকে ১০.৮৩-১২.৩৯ লক্ষ টাকার মধ্যে রাখা হয়েছে।

পেট্রোল ইঞ্জিনের বৈশিষ্ট্য

একটি ভার্চুয়াল সাংবাদিক সম্মেলেন সংস্থার এমডি এবং সিইও কেনেছি আকুওয়া বলেন, “স্মার্ট হাইব্রিড প্রযুক্তির সঙ্গে ১.৫ লিটার পেট্রোল ইঞ্জিন-সহ নতুন এস-ক্রস উপস্থাপন করতে পেরে আমি ভীষণ ভাবে আনন্দিত”।

সম্প্রতি মারুতি সুজুকি (Maruti Suzuki) ঘোষণা করে, ১.৫ লিটার বিএস সিক্স সংস্করণের নতুন এস-ক্রস আগামী মাসেই বাজারে আসছে। তার আগে নতুন গাড়িটির বুকিং শুরু হয়েছে।

সংস্থার নেক্সা নেটওয়ার্কের (Nexa network) মাধ্যমেই পেট্রোল-চালিত এস-ক্রসের বিক্রি শুরু হয়েছে।

ইতিমধ্যেই এস-ক্রসের ডিজেল-চালিত মডেল বাজারে ছেড়েছে সংস্থা। প্রথমে এটি ১-৬ লিটার ইঞ্জিনে মিললেও পরে তা ১.৩ লিটারের পাওয়ারট্রেনে নামিয়ে নিয়ে আসা হয়।

সংস্থা জানায়, ডিজেল মডেলটিকে পেট্রোলে রূপ দিতে ব্যাপক গবেষণা এবং পরীক্ষা চালিয়েছে সংস্থা। মারুতি সুজুকির রোহতক প্রকল্পে এই নতুন মডেলের বিকাশ ঘটানো হয়েছে। পেট্রোল-চালিত গাড়িটিতে সমস্ত ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া এবং সুরক্ষার বিষয়টিকে অগ্রাধিকার দেওয়া হয়েছে। একই সঙ্গে মেনে চলা হয়েছে সমস্ত মানদণ্ড।

গাড়ি বিশেষজ্ঞদের মতে, নতুন এই পেট্রোল-চালিত মডেলটি সংস্থার আরবান এসইউভি (SUV) বিভাগকে আরও শক্তিশালী করে তুলতে পারে।

করোনা পরিস্থিতিতে নতুন উদ্যোগ

গত মাসেই খুচরো ক্রেতার জন্য একাধিক সুযোগ দিয়ে আইসিআইসিআই ব্যাঙ্কের (ICICI Bank) সঙ্গে জোট বেঁধেছে মারুতি সুজুকি।

মূলত ঋণ নিয়ে গাড়ি কেনার ক্ষেত্রে একাধিক সুযোগের কথা ঘোষণা করেছে মারুতি। ক্রেতার জন্য কিস্তি অর্থাৎ ইএমআইয়ের (EMI) ক্ষেত্রে নিয়ম বহুবিধ ভাবে নমনীয় করার কথা জানানো হয়েছে।

সংস্থা জানিয়েছে, কোভিড-১৯ মহামারির (Covid-19 pandemic) কারণে আর্থিক সংকটে পড়া ক্রেতা যাতে নিজের পছন্দের গাড়িটি বাড়ি নিয়ে যেতে অতিরিক্ত সুবিধা পেতে পারেন, সে দিকে লক্ষ্য রেখেই এই উদ্যোগ।

Continue Reading

শিল্প-বাণিজ্য

একটা ট্যাবলেট ৩৫ টাকা, কোভিড-১৯ চিকিৎসায় নতুন ওষুধ বিক্রি করবে সান ফার্মা

চলতি সপ্তাহ থেকেই ওষুধটি পাওয়া যাবে।

সান ফার্মা। ফাইল ছবি

বেঙ্গালুরু: ভারতের সান ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড (Sun Pharmaceutical Industries Ltd) মঙ্গলবার জানিয়েছে, সংস্থা শীঘ্রই নিজের তৈরি ফ্যাভিপিরাভির-সমৃদ্ধ ওষুধ দেশের বাজারে বিক্রি শুরু করবে। এই ওষুধটি কোভিড-১৯ চিকিৎসায় ব্যবহৃত হবে।

ভারতে করোনাভাইরাস (Coronavirus) আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে। শেষ কয়েক দিন ধরে এক দিনে আক্রান্তের সংখ্যা ৫০ হাজারের উপরে রয়েছে। তবে এমন পরিস্থিতিতে সুস্থতার হার যেমন ক্রমশ বাড়ছে, তেমনই কমছে মৃত্যুহার। কোভিড-১৯ (Favipiravir) চিকিৎসায় এখনও পর্যন্ত সরকারি ভাবে ফ্যাভিপিরাভির এবং রেমডেসিভির (remdesivir)-সমৃদ্ধ অ্যান্টিভাইরাল ওষুধগুলিকে ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় সরকার।

সান ফার্মার এই ফ্যাভিপিরাভির-সমৃদ্ধ ওষুধটির নাম ফ্লুগার্ড (FluGuard)। ২০০ মিলিগ্রামের প্রতিটা ট্যাবলেটের দাম ৩৫ টাকা পড়বে বলে জানিয়েছে সংস্থা। চলতি সপ্তাহ থেকেই ওষুধটি পাওয়া যাবে।

বিশ্বের বৃহত্তম জেনেরিক ওষুধ প্রস্তুতকারীদের তালিকায় রয়েছে সান ফার্মা। সংস্থা জানিয়েছে, তাদের তৈরি এই ওষুধটির দাম যাতে নাগালের মধ্যে থাকে, সে দিকে বিশেষ নজর রাখা হয়েছে।

৫৯ টাকা

হেটেরো গ্রুপের ওষুধ প্রস্তুতকারী সংস্থা হেটেরো ল্যাবস (Hetero Labs) ভারতে করোনাভাইরাস (Coronavirus) চিকিৎসায় ফ্যাভিপিরাভির-সমৃদ্ধ ওষুধ ‘ফ্যাভিভির’ (Favivir) বিক্রির কথা জানিয়েছে। সংস্থা জানিয়েছে, ফ্যাভিভির সাধারণত হালকা উপসর্গযুক্ত কোভিড-১৯ (Covid-19) রোগীর চিকিৎসায় কার্যকরী। এর ট্যাবলেট পিছু দাম ৫৯ টাকা।

[ছবি: সংগৃহীত]

বিস্তারিত পড়ুন এখানে: একটার দাম ৫৯ টাকা, করোনা চিকিৎসায় হেটেরোর ট্যাবলেট ‘ফ্যাভিভির’

৬৮ টাকা

দেশের বৃহত্তম ওষুধ প্রস্তুতকারী সংস্থা সিপলা (Cipla) ফ্যাভিপিরাভির-সমৃদ্ধ ওষুধ ‘সিপলেঞ্জা’। ফ্যাভিপিরাভির-সমৃদ্ধ এই ওষুধটি যৌথ ভাবে তৈরি করছে সিপলা এবং সিএসআইআর-ইন্ডিয়ান ইনস্টিটিউট অব কেমিক্যাল টেকনোলজি (IICT)। সিপলেঞ্জার (Ciplenza) দামের ক্ষেত্রেও খরচের দিকটি মাথায় রাখা হয়েছে। প্রতিটি ট্য়াবলেটের দাম ৬৮ টাকা।

[ছবি: সংগৃহীত]

বিস্তারিত পড়ুন এখানে: একটার দাম ৬৮ টাকা, করোনা চিকিৎসায় সিপলার ট্যাবলেট ‘সিপলেঞ্জা’

Continue Reading
Advertisement

রবিবারের খবর অনলাইন

কেনাকাটা

কেনাকাটা18 hours ago

শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল, জেনে নিন কোন জিনিসে কত ছাড়

খবরঅনলাইন ডেস্: শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল। চলবে ২ দিন। চলতি মাসের ৬ ও ৭ তারিখ থাকছে এই অফার।...

things things
কেনাকাটা6 days ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা1 week ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা2 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা2 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা2 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা3 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

laptop laptop
কেনাকাটা3 weeks ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

কেনাকাটা4 weeks ago

হ্যান্ডওয়াশ কিনবেন? নামী ব্র্যান্ডগুলিতে ৩৮% ছাড় দিচ্ছে অ্যামাজন

খবরঅনলাইন ডেস্ক : করোনাভাইরাস বা কোভিড ১৯ এর সঙ্গে লড়াই এখনও জারি আছে। তাই অবশ্যই চাই মাস্ক, স্যানিটাইজার ও হ্যান্ডওয়াশ।...

কেনাকাটা4 weeks ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

খবরঅনলাইন ডেস্ক : একে লকডাউন তার ওপর ঘরে থাকার একঘেয়েমি। মনটাকে বিষাদে ভরিয়ে দিচ্ছে। ঘরের রদবদল করুন। জিনিসপত্র এ-দিক থেকে...

নজরে

Click To Expand