আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস
আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস। প্রতীকী ছবি

নয়াদিল্লি: লোন নিয়ে শোধ দিতে দেরি হচ্ছে? হঠাৎ গভীর রাতে টাকা ফেরত চেয়ে রিকভারি এজেন্টের ফোন, ফোনে অভব্য ভাষায় কথা—লোন অ্যাপগুলি থেকে ঋণ নিয়ে এমন অভিজ্ঞতার শিকার হয়েছেন অনেকেই। রিকভরি এজেন্টদের এই ধরনের আচারণের অভিযোগ পেলেই এ বার কড়া ব্যবস্থা নেওয়ার বার্তা দিল রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই)।

দেশের শীর্ষ ব্যাঙ্কের কাছে ইতিমধ্যে ভুরি, ভুরি এই ধরনের অভিযোগ জমা পড়েছে। সেই অভিযোগ প্রসঙ্গে বলতে গিয়ে আরবিআই-এর গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন, ঋণের টাকা আদায়ের পদ্ধতি নিয়ে ইতিমধ্যে তাঁর কাছে প্রচুর অভিযোগ এসেছে। রিকভারি এজেন্টদের উপর কোনও নিয়ন্ত্রণই রাখছে না ঋণপ্রদানকারী সংস্থাগুলি।

তিনি বলেন, ‘‘ আমরা এই ধরনের অভিযোগগুলিকে যথেষ্ট গুরুত্ব দিয়ে দেখছি। এর সঙ্গে জড়িত সংস্থাগুলির বিরুদ্ধে ব্যবস্থা নিতে আমরা বিন্দুমাত্র দ্বিধা করব না। অভিযোগ পেলেই ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্ট সংস্থাগুলিকে জানানো হবে।’’ এ প্রসঙ্গে তিনি আরও বলেন,‘‘ ব্যাঙ্কগুলিকে এ ব্যাপারে সতর্ক থাকার জন্য বলা হয়েছে। নির্দিষ্ট পদ্ধতি মেনেই ঋণ আদায়ের পথে হাঁটতে হবে ব্যাঙ্ক এবং অ-ব্যঙ্কিং সংস্থাগুলিকে।’’ অধিকাশং ক্ষেত্রে অ্যাপ লোন সংস্থাগুলির রিকভারি এজেন্টরাই এই ধরনের আচারণ করে থাকে।এর মধ্যে বহু অ্যাপ আবার আরবিআই নথিভুক্ত নয়। সম্প্রতি বেশ কয়েকটি বেসরকারি ব্যাঙ্কের রিকাভারি এজেন্টেদের এই ধরনের আচারণের অভিযোগ এসেছে দেশের শীর্ষ ব্যাঙ্কের কাছে। তার পরই এই পদক্ষেপ করার কথা জানায় আরবিআই।

আরও পড়তে পারেন:

আর রাস্তায় নয়, রাহুলকে ‘হেনস্তার’ প্রতিবাদ হবে যন্তর-মন্তরে ঘাঁটি গেঁড়ে, সিদ্ধান্ত নিল কংগ্রেস

ভয়াবহ বন্যার কবলে অসম-মেঘালয়, মৃত ৬২, জলের তলায় কাজিরাঙা

‘অগ্নিপথ’-এর বিরোধিতায় আজ দেশ জুড়ে বন্‌ধ, পশ্চিমবঙ্গকে সচল রাখতে নির্দেশ নবান্নের

‘অগ্নিবীর’রা বিজেপি অফিসে নিরাপত্তারক্ষীর চাকরি পেতে পারে! কৈলাস বিজয়বর্গীয়র মন্তব্যে নিন্দার ঝড়

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন