গুজরাতে প্রায় ৬ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করবে মুকেশ অম্বানির রিলায়েন্স, প্রচুর কর্মসংস্থানের সুযোগ

0
Mukesh Ambani

সংস্থার দাবি, এই বিপুল বিনিয়োগের মাধ্যমে প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে ১০ লক্ষ কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে গুজরাতে।

নয়াদিল্লি: আগামী ১০-১৫ বছরের মধ্যে গুজরাতে গ্রিন এনার্জি এবং অন্যান্য প্রকল্পে ৮ হাজার কোটি ডলার বা প্রায় ৫.৯৫ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করবে ভারতীয় ধনকুবের মুকেশ অম্বানির (Mukesh Ambani) নেতৃত্বাধীন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ (Reliance Industries)।

বৃহস্পতিবার ভাইব্রেন্ট গুজরাত সামিট ২০২২-এর অংশ হিসাবে রাজ্য সরকারের সঙ্গে এই বিপুল বিনিয়োগের একটি মউ (MoU) স্বাক্ষর করেছে রিলায়েন্স। স্টক এক্সচেঞ্জে ফাইল করা বিবৃতিতে রিলায়েন্স এ দিন জানিয়েছে, “এই প্রকল্পগুলির মাধ্যমে গুজরাতে ১০ লক্ষ প্রত্যক্ষ বা পরোক্ষ কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে”।

সংস্থার একটি বিবৃতিতে বলা হয়েছে, “গুজরাতকে নেট-জিরো এবং কার্বন-মুক্ত করতে, আগামী ১০-১৫ বছরের মধ্যে রাজ্যে ১০০ গিগাওয়াট পুনর্নবীকরণযোগ্য শক্তি পাওয়ার প্ল্যান্ট এবং গ্রিন হাইড্রোজেন ইকো-সিস্টেম গড়ে তোলার লক্ষে ৫ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করার প্রস্তাব রেখেছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ”।

এ ছাড়া সৌর পিভি মডিউল, হাইড্রোজেন উৎপাদনের জন্য ব্যবহৃত ইলেক্ট্রোলাইজার, শক্তি-সঞ্চয়ের ব্যাটারি এবং জ্বালানি কোষ তৈরির জন্য চারটি গিগা-কারখানা স্থাপনে আরও ৬০ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে সংস্থা।

পাশাপাশি বর্তমানে চালু এবং প্রস্তাবিত আরও বেশ কিছু প্রকল্পে আগামী ৩-৫ বছরের মধ্যে আরও ২৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে সংস্থা। জিও নেটওয়ার্ককে ৫জি-তে উন্নীত করার জন্য ৩-৫ বছরের মধ্যে সাড়ে ৭ হাজার কোটি টাকা এবং রিলায়েন্স রিটেলে ৫ বছরের মধ্যে আরও তিন হাজার কোটি টাকা বিনিয়োগের প্রস্তাব রেখেছে সংস্থা।

আরও পড়তে পারেন:

ওমিক্রনের ছবি স্পষ্ট হয়ে উঠছে, মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে মন্তব্য প্রধানমন্ত্রী মোদীর

ময়নাগুড়িতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা, বেলাইন যাত্রীবোঝাই ট্রেন, হতাহতের আশংকা

এক বিধবা মহিলাকে নিয়ে পালিয়েছেন স্বামী, ডানকুনি থানায় অভিযোগ স্ত্রীর

এই নিয়ে তৃতীয় মন্ত্রী হাতছাড়া হল যোগী আদিত্যনাথের, স্বাগত জানালেন অখিলেশ যাদব

ডেল্টার সঙ্গে যে সব উপসর্গের মিল রয়েছে ওমিক্রনের

তিন মাসের অপেক্ষা বাধ্যতামূলক! কোভিড আক্রান্তদের বিমা পলিসির জন্য জোর নতুন শর্তে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন