ভোডাফোন-এয়ারটেলকে পিছনে ফেলে গ্রাহক সংখ্যায় অনেকটাই এগোল রিলায়েন্স জিও

0
Jio Vodafone Airtel
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: ব্যবসা শুরুর তিন বছরের মধ্যেই বহুজাতিক টেলিকম সংস্থা এয়ারটেল এবং ভোডাফোনকে পিছনে ফেলে পয়লা নম্বরে উঠে এল রিলায়েন্স জিও। চলতি ২০১৯-২০ আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকের হিসাব পেশ করার পরই সেই অবস্থান স্পষ্ট হল।

চলতি বছরের প্রথম ত্রৈমাসিকের গ্রাহক সংখ্যার পরিসংখ্যান প্রকাশ করেছে প্রত্যেকটি সংস্থা। সেখানে দেকা গিয়েছে, বর্তমানে মুকেশ অম্বানির রিলায়েন্স জিও-র গ্রাহক সংখ্যা ৩৩ কোটি ১৩ লক্ষ। অন্য দিকে এই সময়কালে ভোডাফোন আইডিয়ার গ্রাহক সংখ্যা কমে দাঁড়িয়েছে ৩২ কোটিতে।

অন্য দিকে আরও এক বৃহৎ টেলিকম গোষ্ঠী ভারতী এয়ারটেলের পেশ করা পরিসংখ্যান অনুয়ায়ী, জুন মাসে তাদের গ্রাহক সংখ্যা ঠেকেছে ৩২ কোটি ২৯ লক্ষ। সংস্থার মতে, তাদের মার্কেট শেয়ার বেড়ে হয়েছে ২৭.৮০ শতাংশ। তবে এই পরিসংখ্যানের সঙ্গে সামান্যতম ফারাক রয়েছে সংস্থাগুলির নিয়ন্ত্রক ট্রাইয়ের হিসেব। তাদের মতে, ভারতী এয়ারটেলে মার্কেট শেয়ার ২৭.৬ শতাংশ বেড়ে গ্রাহক সংখ্যা ঠেকেছে ৩২ কোটির কিছু বেশিতে।

তবে উল্লেখ্যনীয় ভাবে গ্রাহক কমেছে ভোডাফোনের। গত মার্চ মাসে প্রকাশিত ত্রৈমাসিক রিপোর্টে সংস্থা জানিয়েছিল, সে সময় তাদের গ্রাহক সংখ্যা ৩৩ কোটি ৪১ লক্ষ। স্বাভাবিক ভাবেই একটি ত্রৈমাসিকের ব্যবধানে প্রায় ১ কোটি ৪১ লক্ষ গ্রাহক কমেছে সংস্থার।

এ কথা স্বীকার করে নিয়ে ভোডাফোন আইডিয়ার বিবৃতিতে জানানো হয়েছে, “২০১৯-এর শুরুতেই আমাদের গ্রাহক সংখ্যা ৩৩ কোটি ৪১ লক্ষ থেকে কমে ৩২ কোটিতে পৌঁছেছে। সার্ভিস ভ্যালিডিটি ভাউচার চালুর পর থেকেই এ ধরনের ক্রমাবনমন দেখা গিয়েছে”।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন