ফের এয়ারটেল-কে পিছনে ফেলল জিও, বড়ো অংশের গ্রাহক ছাড়লেন ভোডাফোন আইডিয়া

0

নয়াদিল্লি: এক মাসে প্রায় সাড়ে ছ’লক্ষ নতুন গ্রাহক পেয়েছে রিলায়েন্স জিও (Reliance Jio)। টেলিকম রেগুলেটরি অথরিটি (TRAI) প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, গত আগস্ট মাসে ৬.৪৯ লক্ষ গ্রাহক যুক্ত হয়েছেন এই সংস্থার সঙ্গে। অন্য দিকে, ভারতী এয়ারটেল (Bharti Airtel) পেয়েছে ১.৩৮ লক্ষ গ্রাহক। কিন্তু ওই মাসে ৮.৩৩ লক্ষ গ্রাহক হারিয়েছে ভোডাফোন আইডিয়া (Vodafone Idea)। যা রিলায়েন্স জিও-তে নতুন করে যুক্ত হওয়া গ্রাহকের থেকেও অনেক বেশি!

সর্বশেষ রিপোর্ট অনুযায়ী, রিলায়েন্স জিও-র গ্রাহক সংখ্যা বেড়ে হয়েছে ৪৪.৩৮ কোটি। যা সুনীল মিত্তলের নেতৃত্বাধীন ভারতী এয়ারটেল-কে কঠিন প্রতিযোগিতার মুখে ফেলে দিয়েছে। ভারতী এয়ারটেলের গ্রাহক সংখ্যা সর্বসাকুল্যে ৩৫.৪১ কোটি।

অন্য দিকে, ট্রাই প্রকাশিত তথ্য অনুযায়ী, গত আগস্ট মাসে ভোডাফোন আইডিয়া একটা বড়ো অংশের মোবাইল গ্রাহক হারিয়েছে। ফলে সংস্থার গ্রাহক সংখ্যা কমে দাঁড়িয়েছে ২৭.১ কোটি।

উল্লেখযোগ্য ভাবে, ভোডাফোন আইডিয়া এখন সমস্যাগ্রস্ত অপারেটর। এ ধরনের সংস্থার জন্যে সম্প্রতি সরকার ত্রাণ প্যাকেজ ঘোষণা করেছে। কেন্দ্রীয় সরকারের তরফে যে ঘোষণা করা হয়েছে তাতে সবথেকে বেশি লাভবান হবে ভোডাফোন আইডিয়া। যারা মূলত দেনার দায়ে ডুবে ছিল। মোরাটোরিয়াম ঘোষণার ফলে অ্যাডজাস্ট গ্রস রেভেনিউ (AGR) সংক্রান্ত যে বকেয়া মেটানোর জন্য অতিরিক্ত সময় পাবে তারা। জুলাই মাসে ১৪.৩ লক্ষ গ্রাহক হারিয়েছিল ভোডাফোন আইডিয়া।

চলতি বছরের সেপ্টেম্বরে ডাউনলোড এবং আপলোডের গতির জন্য তার ডেটা প্রকাশ করেছে ট্রাই। নিয়ন্ত্রক সংস্থার তালিকা অনুযায়ী, রিলায়েন্স জিও-র ডাউনলোড স্পিড ছিল সর্বোচ্চ, ২০.৯ এমবিপিএস, এর পরেই ছিল ভোডাফোন আইডিয়া, ১৪.৪ এমবিপিএস গড় ডাউনলোড স্পিড দিয়েছে গ্রাহকদের। এয়ারটেলের গতি ছিল ১১.৯ এমবিপিএস।

অন্য দিকে, আপলোড বিভাগে শীর্ষে ছিল ভোডাফোন আইডিয়া, স্পিড ৭.২ এমবিপিএস। ৬.২ এমবিপিএস আপলোড স্পিড নিয়ে দ্বিতীয় স্থানে রিলায়েন্স জিও। গত সেপ্টেম্বরে ভারতীয় এয়ারটেলের আপলোড স্পিড ছিল ৪.৫ এমবিপিএস।

আরও পড়তে পারেন: ৯৯, ৩১৯ এবং ৬৬৬ টাকার প্ল্যানে মাল্টি রিচার্জ সুবিধা নিয়ে এল বিএসএনএল

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন