৬.১ কোটি ডলারে আরেকটি সংস্থা কিনে নিলেন মুকেশ অম্বানি, জানুন এর কাজ কী

0

নয়াদিল্লি: লিথিয়াম ওয়ার্কস বিভি-র সমস্ত সম্পদ অধিগ্রহণ করেছে মুকেশ অম্বানির রিলায়েন্স নিউ এনার্জি লিমিটেড। ৬.১ কোটি জলারের বিনিময়ে এই হস্তান্তরের খবর জানিয়েছে রিলায়েন্স। লিথিয়াম আয়রন ফসফেট (LFP) ব্যাটারি তৈরির জন্য বিশ্বজোড়া খ্যাতি রয়েছে এই সংস্থার।

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের (RIL) একটি সহযোগী প্রতিষ্ঠান এই রিলায়েন্স নিউ এনার্জি লিমিটেড। সোমবার রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, লিথিয়াম ওয়ার্কস বিভি-এর সমস্ত সম্পদ ৬.১ কোটি মার্কিন ডলারে অধিগ্রহণ করেছে সংস্থা। যার মধ্যে রয়েছে ভবিষ্যতে বৃদ্ধির জন্য তহবিলও। চুক্তিতে অন্তর্ভুক্ত রয়েছে লিথিয়াম ওয়ার্কসের পুরো পেটেন্ট পোর্টফোলিও, চিনে উৎপাদন সুবিধা, বড়ো ব্যবসায়িক চুক্তি এবং বর্তমান কর্মচারীদের নিয়োগ।

লিথিয়াম আয়রন ফসফেট ব্যাটারি এবং লিথিয়াম ওয়ার্কসের এলএফপি সলিউশনের চাহিদা যথেষ্ট। রিলায়েন্সের লক্ষ্য বিশ্বব্যাপী সুযোগগুলিকে পুঁজি হিসেবে কাজে লাগানো। এটা রিলায়েন্সের প্রযুক্তি পোর্টফোলিওকে শক্তিশালী করবে এবং এলএফপি পেটেন্টগুলির বিশ্বের শীর্ষস্থানীয় পোর্টফোলিওর সঙ্গে যুক্ত করবে।

রিলায়েন্সের দাবি, একটি এন্ড-টু-এন্ড ব্যাটারি ইকোসিস্টেম প্রতিষ্ঠা করতে সিনিয়র ম্যানেজমেন্ট টিমের প্রযুক্তি এবং অভিজ্ঞতাকে কাজে লাগাতে চাইছে সংস্থা। সে ক্ষেত্রে ফ্যারাডিয়ন লিমিটেড এবং লিথিয়াম ওয়ার্কস-এর অধিগ্রহণ সেই লক্ষ্য পূরণে সহায়তা করবে।

আরআইএল চেয়ারম্যান মুকেশ অম্বানি বলেছেন, এলএফপি একটি কোবাল্ট এবং নিকেল মুক্ত ব্যাটারি। এর খরচ কম। এ ছাড়া অন্যদের তুলনায় এর আয়ুও বেশি। যে কারণে এর চাহিদা দ্রুত বাড়ছে। সেই প্রেক্ষিতে লিথিয়াম ওয়ার্কস-এর মতো একটি শীর্ষস্থানীয় এলএফপি সেল উৎপাদনকারী সংস্থা অধিগ্রহণ করে নিজের বাজার আরও বিস্তৃত করতে চাইছে রিলায়েন্স।

তাঁর কথায়, “আমরা লিথিয়াম ওয়ার্কস-এর সঙ্গে কাজ করার জন্য মুখিয়ে রয়েছি। যে গতিতে আমরা ভারতীয় বাজারে এন্ড-টু-এন্ড ব্যাটারি উৎপাদন এবং সরবরাহের ইকোসিস্টেম প্রতিষ্ঠার দিকে এগিয়ে যাচ্ছি তা যথেষ্ট আশাব্যঞ্জক”।

আরও পড়তে পারেন:

‘ধর্মাচরণে অপরিহার্য নয় হিজাব’, রায় কর্নাটক হাইকোর্টের

এ বার ১২-১৪ বছর বয়সিদের টিকাকরণ, বুধবার রেজিস্ট্রেশন শুরু কো-উইনে, কী ভাবে নাম লেখাবেন

টাটা গোষ্ঠীর প্রথম অ-পার্সি চেয়ারম্যান এখন এয়ার ইন্ডিয়ারও শীর্ষে

করোনাগ্রাফে স্থিতাবস্থা অব্যাহত ভারতে, তবে সামান্য বাড়ল মৃত্যুর সংখ্যা

বালিগঞ্জে তাঁকে নিয়ে ক্ষোভ, সবার সঙ্গে কথা বলবেন, জানালেন বাবুল

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন