Connect with us

শিল্প-বাণিজ্য

মোরাটোরিয়াম: কয়েক দিনের মধ্যেই অ্যাকাউন্টে বাড়তি সুদের টাকা ফেরত পাবেন গ্রাহক

৫ নভেম্বরের সময়সীমা নির্ধারণ করল ব্যাঙ্কগুলি।

Published

on

currency notes

মুম্বই: কয়েক দিনের মধ্যেই কয়েক লক্ষ ঋণগ্রহীতার অ্য়াকাউন্টে ছ’মাসের মোরাটোরিয়াম পর্বে সুদের উপর সুদের বাড়তি টাকা ফেরানো শুরু হবে বলে জানা গিয়েছে। ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন জানিয়েছে, সরকারের সুদের উপর সুদ মকুবের সিদ্ধান্ত সর্বজনীন ভাবে প্রয়োগ করা হবে।

উৎসবের মরশুমে ঋণগ্রহীতাদের জন্য স্বস্তির খবর দিয়েছিল কেন্দ্রীয় সরকার। নির্দেশিকা জারি করে, মোরাটোরিয়াম পর্বে ঋণের উপর কার্যকর সুদের উপর সুদ মকুবের কথা জানানো হয়েছিল। সেই নির্দেশের রেশ ধরেই ব্যাঙ্কগুলি এই প্রকল্প বাস্তবায়নে ৫ নভেম্বরের সময়সীমা নির্ধারণ করল।

আইবিএ-র চেয়ারম্যান এবং ইউনিয়ন ব্যাঙ্ক অব ইন্ডিয়ার এমডি রাজকিরণ রাই বলেন, এটা সহজতম একটি প্রকল্প। আউট স্ট্যান্ডিং ব্যালেন্সের জন্য ২৯ ফেব্রুয়ারির সীমা বেঁধে দেওয়া হয়েছে। যাঁরা এই প্রকল্পের সুবিধা নিয়েছেন অথবা আংশিক সুবিধা নিয়েছে বা সুবিধা না নিয়ে সময়মতো ইএমআই মিটিয়েছেন, সবাই এই সুবিধা পাবেন। আপাতত ব্যাঙ্কগুলি গ্রাহকদের মেটাবে, পরে কেন্দ্র ব্যাঙ্কগুলিকে সেই অর্থ মিটিয়ে দেবে।

Loading videos...

প্রসঙ্গত, মোরাটোরিয়াম ঘোষণার পরে বিভিন্ন ব্যাঙ্ক এবং ব্যাঙ্ক নয় এমন আর্থিক প্রতিষ্ঠানগুলি গ্রাহকদের কাছ থেকে সুদের উপর সুদ আদায়ের সিদ্ধান্ত কার্যকর করে। বাড়তি সুদের হার চক্রবৃদ্ধির হারে নির্ধারিত হয়। কিন্তু ঋণের কিস্তির উপর স্থগিতাদেশ দেওয়া সত্ত্বেও কেন সুদের উপর সুদ আদায় করা হবে, এই প্রশ্নেই মামলা দায়ের হয় সুপ্রিম কোর্টে। সম্প্রতি কেন্দ্রীয় সরকার হলফনামা দাখিল করে শীর্ষ আদালতকে জানায়, এই বাড়তি সুদের খরচ বহন করবে তারা।

এর পরই সরকারের এই পদক্ষেপ ‘যতটা দ্রুত সম্ভব’ বাস্তবায়নের নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। শুক্রবার নির্দেশিকা জারি করে কেন্দ্র জানায়, করোনা লকডাউনে ছ’মাসের মোরাটোরিয়াম চলাকালীন ঋণের কিস্তির উপর সুদ মকুব প্রকল্পের বাস্তবায়ন করা হবে। এই প্রকল্পের আওতায় পড়বে গৃহঋণ, শিক্ষা ঋণ, ক্রেডিট কার্ডের বকেয়া, গাড়ি ঋণ, এমএসএমই ঋণ, কনজিউমার ডিউরাবেল লোন এবং গ্রাহক ঋণ।

গত ২৭ মার্চ ঋণগ্রহীতাদের জন্য তিন মাসের মোরাটোরিয়াম (moratorium) ঘোষণা করে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া বা আরবিআই (RBI)। পরে তিন মাসের মেয়াদ বাড়িয়ে তা ৩১ আগস্ট পর্যন্ত করা হয়। নির্দেশিকা অনুযায়ী, ১ মার্চ থেকে ৩১ আগস্ট- মোরাটোরিয়াম পর্বে এই সুবিধা পেতে পারেন কোনো ঋণগ্রহীতা।

পাশাপাশি এই সময়কালে যে ঋণগ্রহীতা মোরাটোরিয়ামের সুবিধা নিয়েছেন, তাঁর দেওয়া যৌগিক সুদ এবং সরল সুদের পার্থক্য বিবেচনা করেই বাড়তি টাকা ফিরিয়ে দেওয়ার পরিকল্পনা নিয়েছে কেন্দ্র। মোরাটোরিয়ামের সম্পূর্ণ সুবিধা, আংশিক সুবিধা নেওয়া গ্রাহকের পাশাপাশি ওই সময় কিস্তির টাকা মিটিয়ে দেওয়া গ্রাহকরাও ক্যাশ ব্যাক পাবেন।

আরও পড়তে পারেন: কোভ্যাকসিনের ট্রায়াল শেষ হতে পারে এপ্রিলের পর, তবে জরুরি ব্যবহারের সম্ভাবনা তার আগেই!

শিল্প-বাণিজ্য

৫০০তম ‘ওয়ার্ল্ড অব টাইটান’ স্টোর খুলল কলকাতায়

বিভিন্ন ব্র্যান্ডের ১৮৫০টি পণ্যের বিস্তৃত সম্ভার রয়েছে এই স্টোরে!

Published

on

স্টোর উদ্বোধনে সিকে ভেঙ্কটরমন

খবর অনলাইন ডেস্ক: ভারতের শীর্ষস্থানীয় ঘড়ি নির্মাতা টাইটান কোম্পানি লিমিটেডের (Titan Company Limited) খুচরো বিক্রয় কেন্দ্র ‘ওয়ার্ল্ড অব টাইটান’ (World of Titan) নিজের ৫০০তম স্টোরটি চালু করল। কলকাতার নিউটাউন-রাজারহাটে অবস্থিত এই স্টোরটি ব্র্যান্ডের কাছে একটি মাইলফলক হিসাবে চিহ্নিত হয়ে থাকবে।

১০৫০ বর্গফুট জুড়ে স্টোরটিতে রয়েছে ডাব্লুওটি (WoT)-এর ব্রান্ডের কালেকশন এবং হেলিওস (Helios)-এর প্রিমিয়াম ইন্টারন্যাশনাল ওয়াচ ব্রান্ডের ঘড়ির সম্ভার। টাইটান কোম্পানি লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর সিকে ভেঙ্কটরমন এই স্টোরটির উদ্ঘাটন করেন। নতুন স্টোরটিতে টাইটান, নেবুলা, জাইলাস, ফাস্ট্র্যাক, জুপ, স্কিন, আরমানি, সিকো, সিটিজেন, মাইকেল করস, গেস, টমি হিলফিগার, কেনেথ কোল, পুলিশ, ফসিল, অ্যান ক্লিন, ফিটবিত এবং টিসোট ইত্যাদি ব্র্যান্ডের ১৮৫০টি পণ্যের বিস্তৃত সম্ভার রয়েছে।

এই উপলক্ষে টাইটান কোম্পানি লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর সিকে ভেঙ্কটরমন বলেন, “আমরা আমাদের ৫০০তম স্টোর চালু করতে পেরে এবং দেশে আমাদের রিটেল বিপণি আরও প্রসারিত করতে পেরে অত্যন্ত আনন্দিত। টাইটান সর্বদা গ্রাহকের অভিজ্ঞতাকে মূল্যবান বলে বিবেচনা করে এবং উৎকৃষ্ট মানসম্পন্ন পণ্য এবং পরিষেবার মাধ্যমে তার গ্রাহকদের সঙ্গে একটি শক্তিশালী সংযোগ তৈরি করে তুলেছে। আমাদের অন্যান্য স্টোরের মতো আমাদের এই নতুন স্টোরটিরও গ্রাহকদের জন্য সেরা অভিজ্ঞতা সুনিশ্চিত করবে। নতুন স্টোরটিতে বিভিন্ন ধরনের পণ্য রয়েছে এবং উৎসবের সময়ে বা অন্য কারণে যেম – নিজের জন্য বা প্রিয়জনের জন্য উপহার হিসেবে আমাদের সমস্ত ব্যবহারকারীর সমস্ত রকম প্রয়োজনীয়তা পূরণ করবে”।

Loading videos...

সংস্থার দাবি, সদ্য খোলা স্টোরটিতে প্রতিটি অনুষ্ঠানের জন্য উপযুক্ত পছন্দসই কালেকশন রয়েছে। পুরুষ, মহিলা, কিশোর এবং বাচ্চাদের জন্য কালেকশন রয়েছে, যা উৎসবের সময় উপহার দেওয়ার জন্য একদম প্রথম পছন্দ হয়ে উঠবে।

দু’শোটিরও বেশি শহরে পাঁচশোটি এক্সক্লুসিভ স্টোরের সঙ্গেই টাইটান হল ভারতে ঘড়ির বৃহত্তম খুচরো বিক্রেতা। গ্রাহকরা এই নতুন স্টোরে ‘মোমেন্টস অব জয়’, রাগা কালেকশন, নেবুলা, রেগালিয়া গ্র্যান্ডমাস্টার ২, এবং ফাস্ট্র্যাকের রাফেলস কালেকশনের মতো লেটেস্ট কালেকশনগুলি কিনতে পারবেন।

আরও পড়তে পারেন: সুপারব্র্যান্ডের স্বীকৃতি পেল বাংলাদেশের ওয়ালটন

Continue Reading

শিল্প-বাণিজ্য

এবার কলকাতা মেট্রোর স্মার্ট কার্ডে থাকবে বন্ধন ব্যাঙ্কের লোগো

এর ফলে মেট্রোর বিপুল ইউজার বেসের মধ্যে নিজেদের ছড়িয়ে দেওয়ার সুযোগ পাবে বন্ধন ব্যাঙ্ক ।

Published

on

বন্ধন ব্যাঙ্ক
নতুন ডিজাইনের স্মার্ট কার্ড হাতে চন্দ্রশেখর ঘোষ ও কলকাতা মেট্রোর পক্ষে কৌশিক মিত্র

কলকাতা : বন্ধন ব্যাঙ্ক(Bandhan Bank) এবার কলকাতাবাসীর দৈনন্দিন জীবনের সঙ্গে আরও এক নতুন ভাবে যুক্ত হলো ।  এবার থেকে কলকাতা মেট্রোর স্মার্ট কার্ডে থাকবে বন্ধন ব্যাঙ্কের লোগো । চল্লিশ বছরের ইতিহাসে এই প্রথম, কলকাতা মেট্রো কোনো ব্র্যান্ডের সঙ্গে হাত মেলাল। এর ফলে মেট্রোর বিপুল ‘ইউজার বেসের’ মধ্যে নিজেদের ছড়িয়ে দেওয়ার সুযোগ পাবে বন্ধন ব্যাঙ্ক । এই সুযোগ এর আগে কোনো ব্র্যান্ড পায়নি।

কলকাতায় মেট্রো রেল চালু হয়েছিল ১৯৮৪ সালে। সেই থেকে মেট্রো শহরের নিত্যযাত্রীদের মেরুদণ্ড। একইভাবে শহরের বিস্তীর্ণ এলাকায় ছড়িয়ে থাকা শাখাগুলোর মাধ্যমে বন্ধন ব্যাঙ্কও এখন তার সুখী গ্রাহকদের জীবনের অবিচ্ছেদ্য অঙ্গ।

২০১৫ সালে উদ্বোধন হওয়ার পর থেকে এই ব্যাঙ্ক নিজের পরিষেবার পরিসর বাড়াতে বাড়াতে একটি সর্বভারতীয় ব্যাঙ্ক হয়ে উঠেছে।

Loading videos...

 ঘটনাচক্রে বন্ধন ব্যাঙ্ক স্বাধীনতার পর পূর্ব ভারতে প্রতিষ্ঠিত প্রথম ব্যাঙ্ক। এবার কলকাতার দুটি প্রবাদপ্রতিম প্রতিষ্ঠান একে অপরের জনপ্রিয়তা বাড়ানোর জন্য হাত মেলাল।

কলকাতা মেট্রো প্রথম স্মার্ট কার্ড চালু করে ২০১১ সালে। এখন প্রায় ৫ লক্ষ যাত্রী রোজকার যাতায়াতের জন্য মেট্রো স্মার্ট কার্ড ব্যবহার করেন।

এই উপলক্ষ্যে বন্ধন ব্যাঙ্কের ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও  চন্দ্রশেখর ঘোষ,  বলেন, “আমরা কলকাতা মেট্রোর সঙ্গী হতে পেরে নিজেদের সৌভাগ্যবান মনে করছি। কলকাতার প্রত্যেকটি নাগরিক এই মেট্রো নিয়ে গর্বিত, যা দেশের প্রথম মেট্রো এবং ‘সিটি অফ জয়’ এর প্রাণ। বন্ধন ব্যাঙ্কেরও এই মাটিতেই জন্ম এবং এখন সারা দেশেই আমাদের উপস্থিতি। আমি নিশ্চিত এই শহরের নাগরিকরা তাঁদের দুই প্রিয় ব্র্যান্ডের জুটি বাঁধার খবর পেয়ে খুশি হবেন। স্মার্ট কার্ডের এই ব্র্যান্ডিংয়ের ফলে অনেক বেশি মানুষ আমাদের উপস্থিতি সম্পর্কে সচেতন হবেন। আমরা খুশি যে কলকাতা মেট্রো তার সর্বপ্রথম পার্টনারশিপ ফরম্যাটে সঙ্গী হওয়ার জন্য আমাদের নির্বাচন করেছে।”

মেট্রো রেলের জেনারেল ম্যানেজার মনোজ যোশী, বলেন, “মেট্রো রেলওয়ে, কলকাতার পক্ষ থেকে আমি বন্ধন ব্যাঙ্ককে তাদের সমস্ত প্রচেষ্টার জন্য শুভকামনা জানাই।”

Continue Reading

শিল্প-বাণিজ্য

টানা তিন দিন বাড়ল পেট্রোল, ডিজেলের দাম

শেষ তিন দিনে পেট্রোল এবং ডিজেলের দাম বেড়েছে যথাক্রমে ৪০ পয়সা এবং ৬১ পয়সা।

Published

on

বিভিন্ন রাজ্যে দাম পৃথক। প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: গত শুক্রবার থেকে টানা তিন দিন ধরে বেড়ে চলেছে জ্বালানি তেলের দাম। এর আগে পেট্রোল (Petrol) এবং ডিজেলের (Diesel) দাম যথাক্রমে ২২ সেপ্টেম্বর এবং ২ অক্টোবর থেকে অপরিবর্তিত ছিল।

কলকাতায় এ দিন প্রতি লিটার পেট্রোল এবং ডিজেলের দাম যথাক্রমে ৮৩.০৩ টাকা এবং ৭৪.৬৪ টাকা। তবে মুম্বইয়ে এই দুই জ্বালানির দাম বেড়ে হয়েছে যথাক্রমে ৮৮.১৬ টাকা এবং ৭৭.৫৪ টাকা প্রতি লিটার।

শেষ তিন দিনে পেট্রোল এবং ডিজেলের দাম বেড়েছে যথাক্রমে ৪০ পয়সা এবং ৬১ পয়সা।

Loading videos...

২২ নভেম্বরে দেশের ৫টি মেট্রো শহরে পেট্রোল এবং ডিজেলের দাম:

শহরপেট্রোলডিজেল
দিল্লি₹ ৮১.৪৬₹ ৭১.০৭
মুম্বই₹ ৮৮.১৬₹ ৭৭.৫৪
চেন্নাই₹ ৮৪.৫৩₹ ৭৬.৫৫
কলকাতা₹ ৮৩.০৩₹ ৭৪.৬৪
বেঙ্গালুরু₹ ৮৪.১৮₹ ৭৫.৩৪

বিভিন্ন রাজ্যে স্থানীয় শুল্কের পরিমাণ পৃথক হওয়ার কারণেই এই দামের তারতম্য ঘটে থাকে।

অন্যদিকে দেশের বৃহত্তম জ্বালানি বিপণনকারী সংস্থাগুলিও প্রতিদিন পেট্রোল এবং ডিজেলের সংশোধিত দাম প্রকাশ করে থাকে। ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন, হিন্দুস্তান পেট্রোলিয়াম কর্পোরেশন এবং ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন দেশের তিনটি বৃহত্তম সংস্থা। বিশ্ববাজারে জ্বালানির দাম ওঠা-নামা এবং ডলারের তুলনায় টাকার দামের হেরফের-সহ অন্যান্য কারণের উপর ভিত্তি করে এই রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলি প্রতিদিন সকালে পেট্রোল এবং ডিজেলের সংশোধিত দামের তালিকা প্রকাশ করে থাকে।

আরও পড়তে পারেন: আয়কর দাখিল: আইটিআর ফাইল করার আগে জেনে নিন গুরুত্বপূর্ণ কয়েকটি তারিখ

Continue Reading
Advertisement
Uncategorized24 mins ago

‘লভ জিহাদ’ রুখতে অধ্যাদেশ অনুমোদন করল উত্তরপ্রদেশ

দঃ ২৪ পরগনা53 mins ago

কৈলাস বিজয়বর্গীয়র ‘হরি বোল’, এক গুচ্ছ প্রতিশ্রুতি

virat kohli
ক্রিকেট2 hours ago

দশকের সেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে বিরাট কোহলি ও আরও এক ভারতীয়

ফুটবল2 hours ago

পিকে-চুণী স্মরণে ডার্বি শুরুর আগে নীরবতা পালন হোক, আইএসএল কর্তৃপক্ষকে অনুরোধ জানাল ইস্টবেঙ্গল

প্রযুক্তি2 hours ago

আরও ৪৩টি চিনা অ্যাপ নিষিদ্ধ করল ভারত

পূর্ব মেদিনীপুর2 hours ago

খেজুরি থেকে ‘এক সঙ্গে ভালো থাকা’র বার্তা দিলেন শুভেন্দু অধিকারী

দেশ2 hours ago

১৪৫ কিলোমিটার বেগে আছড়ে পড়তে পারে ‘নীবর’, তামিলনাড়ু-পুদুচেরিতে বুধবার সরকারি ছুটি

শিল্প-বাণিজ্য3 hours ago

৫০০তম ‘ওয়ার্ল্ড অব টাইটান’ স্টোর খুলল কলকাতায়

কেনাকাটা

কেনাকাটা3 days ago

লিভিংরুমকে নতুন করে দেবে এই দ্রব্যগুলি

খবর অনলাইন ডেস্ক: ঘরের একঘেয়েমি কাটাতে ও সৌন্দর্য বাড়াতে ডিজাইনার আলোর জুড়ি মেলা ভার। অ্যামাজন থেকে তেমনই কয়েকটি হাল ফ্যাশনের...

কেনাকাটা6 days ago

কয়েকটি প্রয়োজনীয় জিনিস, দাম একদম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: কাজের সময় হাতের কাছে এই জিনিসগুলি থাকলে অনেক খাটুনি কমে যায়। কাজও অনেক কম সময়ের মধ্যে করে...

কেনাকাটা3 weeks ago

দীপাবলি-ভাইফোঁটাতে উপহার কী দেবেন? দেখতে পারেন এই নতুন আইটেমগুলি

খবর অনলাইন ডেস্ক : সামনেই কালীপুজো, ভাইফোঁটা। প্রিয় জন বা ভাইবোনকে উপহার দিতে হবে। কিন্তু কী দেবেন তা ভেবে পাচ্ছেন...

কেনাকাটা4 weeks ago

দীপাবলিতে ঘর সাজাতে লাইট কিনবেন? রইল ১০টি নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: আসছে আলোর উৎসব। কালীপুজো। প্রত্যেকেই নিজের বাড়িকে সুন্দর করে সাজায় নানান রকমের আলো দিয়ে। চাহিদার কথা মাথায় রেখে...

কেনাকাটা2 months ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

কেনাকাটা2 months ago

পছন্দসই নতুন ধরনের গয়নার কালেকশন, দাম ১৪৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজোর সময় পোশাকের সঙ্গে মানানসই গয়না পরতে কার না মন চায়। তার জন্য নতুন গয়না কেনার...

কেনাকাটা2 months ago

নতুন কালেকশনের ১০টি জুতো, ১৯৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজো এসে গিয়েছে। কেনাকাটি করে ফেলার এটিই সঠিক সময়। সে জামা হোক বা জুতো। তাই দেরি...

নজরে