gst
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: জিএসটি করদাতাদের (GST taxpayer) জন্য বড়োসড়ো স্বস্তি। ২০১৭ সালের জুলাই মাস থেকে ২০২০ সালের জুলাই পর্যন্ত সময়কালের কর জমা দেওয়ার জন্য লেট ফি (Late fee)-র পরিমাণ ৫০০ টাকা নামিয়ে নিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছে সরকার। যে সমস্ত করদাতা জিএসটি দাখিলের জন্য জিএসটিআর-৩বি ফর্ম (Form GSTR-3B) ব্যবহার করেন, তাঁরাই এই সুবিধা পাবেন।

শুক্রবার কেন্দ্রীয় অপ্রত্যক্ষ কর এবং শুল্ক বোর্ড (CBIC) জানায়, আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে যদি ওই মেয়াদের জিএসটি জমা করা হয়, তা হলে করদাতা এবং লেট ফি ‌হ্রাসের সুবিধা পাবেন।

একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কর দায়বদ্ধতা না থাকলে কোনো লেট ফি দিতে হবে না। এর আগে ২০১৭-২০ সালের জুলাই মাসের বকেয়া জিএসটি পরিশোধের জন্য চলতি বছরের মে-জুলাই মাসের মেয়াদ নির্ধারিত হয়। কিন্তু বিভিন্ন মহলের তরফে রিটার্ন দাখিল করার সমস্যার কথা তুলে ধরায় সেই মেয়াদ বাড়ানো হয়েছে।

করোনা লকডাউনে আরও ছাড়

প্রতীকী ছবি

করোনাভাইরাস লকডাউনে আর্থিক সংকটের পরিস্থিতি বিবেচনা করে জিএসটি দাখিলে আরও বেশ কিছু ছাড় আগেই দিয়েছে কেন্দ্র।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন কয়েক সপ্তাহ আগেই জানিয়েছেন, “যাঁদের কোনো করের দায় (Tax liabilities) নেই, তাঁরা যদি গত ২০১৭ সালের জুলাই মাস থেকে ২০২০ সালের জানুয়ারি পর্যন্ত জিএসটি ফাইল না করেন, তা হলে কোনো আর্থিক জরিমানা করা হবে না”।

অন্য দিকে যে সম্স্ত ব্যবসায়ীর করের দায় রয়েছে, অথচ ওই সময়কালের মধ্যে জিএসটিআর-৩বি দাখিল করেননি, তাঁদের ক্ষেত্রে আর্থিক জরিমানার পরিমাণ নামিয়ে ৫০০ টাকা করা হচ্ছে। ২০১৭ সালের ১ জুলাই থেকে এ ধরনের সংস্থাগুলির ক্ষেত্রে বিলম্বিত রিটার্নের জন্য ১,০০০ টাকা জরিমানা করা হতো।

একই সঙ্গে চলতি বছরের ফেব্রুয়ারি, মার্চ এবং এপ্রিলে ৫ কোটি টাকা পর্যন্ত লেনদেনের যে সমস্ত ছোটো করদাতা রিটার্ন দাখিল করেনি, তাদের ক্ষেত্রে সুদের পরিমাণ ১৮ শতাংশ থেকে কমিয়ে ৯ শতাংশ করা হয়েছে। তবে এ ক্ষেত্রে রিটার্ন দাখিলের সময়সীমা আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বেঁধে দেওয়া হয়েছে।

অর্থমন্ত্রী জানান, মে, জুন এবং জুলাই মাসের রিটার্ন যদি আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে জমা করা হয়, তা হলে লেট ফি এবং সুদ সম্পূর্ণ ভাবে মুকুব করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন