হোটেল, রেস্তোঁরার খাবারের বিলে আর সার্ভিস চার্জ নয়, জোরাজুরি করলে শুধু এই নম্বরে ডায়াল করুন

0

কলকাতা: হোটেল এবং রেস্তোঁরায় গ্রাহকের কাছ থেকে জোর করে সার্ভিস চার্জ আর নেওয়া যাবে না। এই মর্মে নির্দেশিকা জারি করেছে সেন্ট্রাল কনজিউমার প্রোটেকশন অথরিটি (CCPA)। নির্দেশিকায় বলা হয়েছে, খাবারের বিলে ইচ্ছামতো পরিষেবা চার্জ যোগ করতে পারবে না হোটেল বা রেস্তোঁরা।

কী বলা হয়েছে নির্দেশিকায়?

এই নির্দেশের মাধ্যমে স্বয়ংক্রিয় ভাবে বা খাবারের বিলগুলিতে ডিফল্ট হিসেবে পরিষেবা চার্জ ধার্য করতে পারবে না হোটেল-রেস্তোঁরা। স্বাভাবিক ভাবে, এ বার থেকে আপনি যদি কোনো হোটেল বা রেস্তোঁরাকে খাবারের বিলে পরিষেবা চার্জ যোগ করতে দেখেন, তা হলে অতিরিক্ত টাকা দেবেন না। কারণ, নির্দেশিকা লঙ্ঘনের ক্ষেত্রে গ্রাহকদের অভিযোগ দায়ের করার অনুমতি দিয়েছে সিসিপিএ।

শুধু তাই নয় সার্ভিস ছাড়াও অন্য কোনো উপায়ে বাড়তি অর্থ দাবি করা যাবে না গ্রাহকের কাছ থেকে। তবে গ্রাহক যদি স্বেচ্ছায় বা বিনা প্ররোচনায় তা দিতে চান, তাতেও কিন্তু আইন লঙ্ঘনের প্রসঙ্গ আসছে না।

কী ভাবে অভিযোগ জানাবেন?

কোনো গ্রাহক যদি দেখেন যে কোনো হোটেল বা রেস্তোঁরা, নির্দেশিকা লঙ্ঘন করে সার্ভিস চার্জ ধার্য করছে, তা হলে তিনি কর্তৃপক্ষের কাছে বিল থেকে তা সরিয়ে দেওয়ার জন্য অনুরোধ করতে পারেন।

তার পরেও যদি হোটেল অথবা রেস্তোঁরা কর্তৃপক্ষ তা করতে রাজি না হন, তা হলে ন্যাশনাল কনজিউমার হেল্পলাইন (NCH)-এ অভিযোগ দায়ের করতে পারবেন গ্রাহক। বিভিন্ন উপায়ে অভিযোগ দায়ের করা সম্ভব।

যেমন, ‘1915’ নম্বরে ফোন করে অভিযোগ জানানো যাবে। এ ছাড়াও এনসিএইচ-এর মোবাইল অ্যাপ অথবা http://www.edaakhil.nic.in পোর্টালেও নিজের অভিযোগ জানাতে পারবেন গ্রাহক।

কেন এই নির্দেশিকা?

কয়েক দিন ধরেই অভিযোগ উঠছিল, গ্রাহকদের কাছ থেকে জোর করে সার্ভিস চার্জ আদায় করছে বেশ কিছু হোটেল, রেস্তোঁরা। যা নিয়ে নড়েচড়ে বসে কেন্দ্র। এ ব্যাপারে সংশ্লিষ্ট সংগঠনগুলির সঙ্গে আলোচনায় বসে বিভাগীয় আধিকারিকরা।

গত মাসে কেন্দ্রীয় খাদ্য এবং উপভোক্তা বিষয়ক মন্ত্রী পীযূষ গয়াল বলেন, রেস্তোঁরায় খেতে গিয়ে সার্ভিস দিতে বাধ্য নন গ্রাহক। আইন অনুযায়ী, সার্ভিস চার্জের নামে কোনো টাকা বিলের মধ্যে জুড়তে পারে না রেস্তোঁরা। সে বিষয়েই এ বার নির্দেশিকা জারি করেছে সিসিপিএ।

আরও পড়তে পারেন:

‘অগ্নিপথ’ প্রকল্পে বড়ো খবর! প্রথম ব্যাচে ২০ শতাংশ মহিলা ‘অগ্নিবীর’ নিয়োগ করবে ভারতীয় নৌবাহিনী

ভাঙড়ে পাওয়ার গ্রিড প্রকল্পের গেটে তালা, আন্দোলন শুরু জমি-জীবিকা, বাস্তুতন্ত্র ও পরিবেশ রক্ষা কমিটির

কলকাতায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত যুবক, কারণ নিয়ে চাপানউতোর

প্রতি ১০ জনে চার জন কোভিড পজিটিভ কলকাতায়, এটা ভালো কিছুরও ইঙ্গিতবাহী

দশ দিন আগেই ছিল দু’হাজারে, সেই দিল্লি এবং মুম্বইয়ে সংক্রমণ নামল চারশোর ঘরে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন