নয়াদিল্লি: ক্রেতা মূল্য সূচকের (CPI) উপর ভিত্তি করে খুচরো মুদ্রাস্ফীতি জুন মাসে ৭.০১ শতাংশে দাঁড়িয়েছে। মঙ্গলবার প্রকাশিত সরকারি তথ্যে বলা হয়েছে, এই নিয়ে টানা ষষ্ঠ মাসে যা রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার (RBI) সহনশীলতা সীমার উপরে। মে মাসে মূল্যস্ফীতির হার ছিল ৭.০৪ শতাংশ।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং অপরিশোধিত তেলের উচ্চ মূল্যের কারণে বিশ্বব্যাপী পণ্যের দাম বেড়েছে। পরিস্থিতি বিবেচনায় রেখেই আরবিআই-এর ৬ শতাংশ উচ্চ সহনশীলতার সীমার উপরে রাখা হয়েছে মুদ্রাস্ফীতি।

গত মাসে জাতীয় পরিসংখ্যান অফিস (NSO)-এর তথ্য অনুযায়ী, খাদ্যপণ্যে মূল্যস্ফীতি ৭.৭৫ শতাংশে পৌঁছেছিল, যা আগের মাসে ছিল ৭.৯৭ শতাংশে।

সরকারি তথ্যের আরেকটি বিভাগে বলা হয়েছে, ভারতের শিল্প উৎপাদন এই বছরের মে মাসে ১৯.৬ শতাংশ বেড়েছে। যা ২০২১ সালের মে মাসে ছিল ২৭.৬ শতাংশ। শিল্পসূচকে ৭৭.৬৩ শতাংশ অধিকার করে রয়েছে উৎপাদন ক্ষেত্র। চলতি বছরের মে মাসে এই ক্ষেত্রের সূচকে বৃদ্ধি ২০.৬ শতাংশ। পাশাপাশি ওই মাসে খনি উৎপাদন বেড়েছে ১০.৯ শতাংশ এবং বিদ্যুৎ উৎপাদন ক্ষেত্রে বৃদ্ধি ঘটেছে ২৩.৫ শতাংশ।

উল্লেখ্য, মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে একাধিক পদক্ষেপ নিয়ে কেন্দ্রীয় সরকার এবং কেন্দ্রীয় ব্যাঙ্ক। আরবিআই মূল সুদের হার নিয়ে গিয়েছে ৪.৯০ শতাংশে। যা এক বছরে বেড়েছে ৯০ বেসিস পয়েন্ট। তবে মুদ্রাস্ফীতিতে যে এখনই লাগাম পড়বে, তারও কোনো নিশ্চয়তা মেলেনি।

আরও পড়তে পারেন:

পঞ্চায়েত ভোটে টিকিট পাওয়ার যোগ্যতা কী? ধুপগুড়ির সভা থেকে বার্তা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের

১৭ জুলাই সর্বদল বৈঠকের ডাক কেন্দ্রের, যে সব ইস্যুতে সরগরম হতে পারে সংসদের বাদল অধিবেশন

গোয়ায় আপাতত বাঁচল কংগ্রেস, তবে এখনও হাল ছাড়ছে না বিজেপি

ঘুরেফিরে সেই বিজেপি-কেই সমর্থন উদ্ধবেরও, এ বার সাংসদদের চাপ!

সকলের তথ্য দেখতে চায় সিবিআই, ৪৩ হাজার প্রাথমিক শিক্ষককে নথি জমা দেওয়ার নির্দেশ প্রাথমিক শিক্ষা পর্ষদের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন