মহিলাদের জনধন যোজনা অ্যাকাউন্টের টাকা তোলা নিয়ে গুজবে কান দেবেন না: অর্থমন্ত্রক

প্রতীকী ছবি

নয়াদিল্লি: কোভিড-১৯ (Covid-19) মোকাবিলা তহবিলে মহিলাদের প্রধানমন্ত্রী জনধন যোজনা (PMJDY) অ্যাকাউন্টে ৫০০ টাকা করে পাঠিয়েছে কেন্দ্র। এই অ্যাকাউন্ট থেকে টাকা তোলা নিয়ে দেশময় গুজব রটে গিয়েছে। ওই গুজবে কান না দেওয়ার কথা জানাল অর্থমন্ত্রক।

এর আগেই অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়েছেন, ব্যাঙ্কে জনধন যোজনা অ্যাকাউন্ট রয়েছে, দেশের এমন প্রায় ২০ কোটি মহিলাকে মাসে ৫০০ টাকা করে আগামী তিন মাস আর্থিক সহায়তা দেওয়া হবে। চলতি এপ্রিল মাসের টাকা ওই ধরনের প্রতিটা অ্যাকাউন্টেই পাঠিয়ে দিয়েছে ব্যাঙ্কগুলি। সেই টাকা তোলা নিয়েই গুজব রটে গিয়েছে।

কেউ কেউ গুজব রটিয়ে দিয়েছে, “ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা হওয়া ওই টাকা তোলা না হলে, সেই টাকা সরকার ফেরত নিয়ে নেবে”।

এই ধরনের গুজবে বিশ্বাস করে অনেকেই আতঙ্কিত হয়ে ব্যাঙ্কে অথবা এটিএমে গিয়ে লম্বা লাইনে দাঁড়িয়ে পড়ছেন। এ বিষয়ে মন্ত্রক স্পষ্ট করে জানিয়েছে, যাঁদের দ্রুত প্রয়োজন, তাঁরা এখনই ওই টাকা তুলতে পারেন। কিন্তু টাকা তোলা না হলেও তা ফিরিয়ে নেওয়ার কোনো প্রশ্নই আসে না। এখন প্রথম কিস্তির টাকা পাঠানো হয়েছে। এর পরে ফের দু’টি কিস্তি নির্ধারিত সময়ে জমা করা হবে। অর্থাৎ, সরকার আরও এক হাজার টাকা আর্থিক সহায়তা দেবে। কিন্তু টাকা তোলা নিয়ে কোনো রকমের সংশয়ের কারণ নেই।

জনধন যোজনায় সব থেকে বেশি অ্যাকাউন্ট রয়েছে দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ায় (SBI)। তারাও গ্রাহকদের জানিয়েছেন, সরকার মোটেই এই টাকা ফেরত নেবে না। প্রয়োজন মতোই গ্রাহক নিজের অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারবেন।

কিন্তু গুজবের চক্করে পড়ে অনেকেই আশঙ্কায় ভুগছেন। করোনাভাইরাস সংক্রমণে সরকার সোশ্যাল ডিস্ট্যান্সিং মেনে চলার পরামর্শ দিলেও কোথাও কোথাও টাকা তোলার হিড়িকে তা বজায় থাকছে না।

পরিস্থিতি নজরে আসার পর কেন্দ্রের আর্থিক পরিষেবা বিভাগ (DFS) টুইটারে জানিয়েছে, সরকার মহিলাদের জনধন যোজনা অ্যাকাউন্টে এপ্রিলের কিস্তি বাবদ ৫০০ টাকা জমা দিয়েছে। গ্রাহকরা যে কোনো সময় সেই টাকা তুলতে পারেন।

ডিএফএস একই সঙ্গে জানিয়েছে, এপ্রিলের পর মে এবং জুন মাসে আরও ৫০০ টাকা করে জমা দেওয়া হবে। এটিএম, কাস্টমার সার্ভিস পয়েন্ট অথবা ব্যাঙ্কের শাখায় গিয়ে নিজেদের প্রয়োজন মতোই গ্রাহকরা যে কোনো সময় এই টাকা তুলতে পারেন।

আরও পড়ুন: মহিলাদের জনধন অ্যাকাউন্টে ঢুকছে ৫০০ টাকা, কে কবে পাবেন? জানাল অর্থমন্ত্রক

অন্য দিকে এসবিআই জানিয়েছে, “আমরা গ্রাহকদের নিশ্চিত করতে চাই যে, আপনার অ্যাকাউন্ট কোনো ভাবেই ব্লক করা হবে না, অথবা সরকারও এই টাকা ফেরত নেবে না”।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.