ডলারের তুলনায় টাকার দামে সর্বকালীন পতন, আরও নামার আশংকা

0

নয়াদিল্লি: মার্কিন ডলারের তুলনায় ভারতীয় টাকার দাম সর্বকালের সর্বনিম্ন রেকর্ড ছুঁয়ে ফেলল বৃহস্পতিবার। গত ১০টি ট্রেডিং সেশনে এই নিয়ে পঞ্চম দিন সবচেয়ে দুর্বল অবস্থানে রইল ভারতীয় রুপি।

টাকার দামে পতন মানেই ডলারের উল্লম্ফন। ব্লুমবার্গ-এর রিপোর্ট অনুযায়ী, আংশিক-পরিবর্তনযোগ্য রুপি নিজের সর্বকালের সর্বনিম্ন ৭৭.৭৩ টাকায় নেমে গিয়েছে ডলারের তুলনায়। অন্য দিকে, পিটিআই জানিয়েছে, ডলার প্রতি ভারতীয় রুপি আপাতত ৭৭.৭২ টাকায় বন্ধ হয়েছে।

গত বুধবার ডলারের তুলনায় টাকার দাম ছিল ৭৭.৬১-এ। যা গত কয়েক দিন ধরেই ব্যাপক মুদ্রাস্ফীতি এবং আর্থিক মন্দার জেরে তলানিতেই রয়েছে। এ দিন ট্রেডিং শুরুতে দাম ছিল ৭৭.৭২ টাকা, পরে তা ৭৭.৭৬ এবং ৭৭.৬৩-এর মধ্যে ঘোরাফেরা করে।

গত ১০ দিনে এই নিয়ে পঞ্চম বারের জন্য সর্বনিম্ন রেকর্ড ছুঁয়ে ফেলল টাকার দাম। ওয়াকিবহাল মহলের মতে, এখনই ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক হস্তক্ষেপ না করলে আরও অনেক বেশি ক্ষতি হতে পারে। রাশিয়ার ইউক্রেন আক্রমণের কয়েক দিন পর চলতি বছরের মার্চ মাসে প্রথমবারের মতো রুপি রেকর্ড সর্বনিম্ন স্তর ছুঁতে শুরু করে। তবে বৈদেশিক মুদ্রা ভাণ্ডার সংরক্ষণের মাধ্যমে রুপিকে রক্ষা করেছে কেন্দ্রীয় ব্যাঙ্ক।

এপ্রিলে রেপো রেট এবং রিভার্স রেপো রেট অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিয়েছিল আরবিআই। তবে গত ৪ মে একটি জরুরি সভায় আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস জানিয়ে দেন, ৪০ বেসিস পয়েন্ট বেড়ে রেপো রেট পৌঁছোচ্ছে ৪.৪০ শতাংশে। ধারণা করা হচ্ছে, আগস্টের মধ্যে রেপো রেটে আরও ৭৫ বেসিস পয়েন্ট জুড়তে পারে আরবিআই। নইলে মূল্যবৃদ্ধি নিয়ে যে উদ্বেগ তৈরি হয়েছে, তা অর্থনৈতিক বৃদ্ধির উপর জোরালো প্রভাব ফেলতে পারে।

আরও পড়তে পারেন

ফের ডিভিশন বেঞ্চে পার্থ-মামলা, গ্রহণ করল হাইকোর্ট

‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’-র স্রষ্টা আবদুল গাফফার চৌধুরী প্রয়াত

এক বছরের জেল নভজ্যোত সিংহ সিধুর, ৩৪ বছরের পুরনো মামলায় রায় শোনাল সুপ্রিম কোর্ট

৩ দফায় জিজ্ঞাসাবাদ, নিজাম প্যালেস থেকে বেরিয়ে এসএসকেএমে অনুব্রত মণ্ডল

সিবিআই হাজিরা নিয়ে আরও বিপাকে মন্ত্রী পরেশ, সময়সীমা বেঁধে দিল হাইকোর্ট

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন