১ আগস্ট থেকে বেতন, পেনশনে বড়োসড়ো নিয়ম বদল, ঘটবে অপেক্ষার অবসান!

0

শনিবার, রবিবার ব্যাঙ্ক বন্ধ থাকলেও আর কোনো সমস্যা থাকবে না!

খবর অনলাইন ডেস্ক: অনেক সময়েই দেখা যায় মাসের প্রথম দিনটি পড়েছে রবিবারে। স্বাভাবিক ভাবেই নিজের অ্যাকাউন্টে বেতন জমা পড়ার জন্য সোমবার পর্যন্ত অপেক্ষা করতে হয় কর্মীদের। তবে আগামী ১ আগস্ট থেকে নতুন নিয়মে সেই অপেক্ষার অবসান ঘটতে চলেছে।

Shyamsundar

মাসের পয়লা তারিখ রবিবার বা অন্য কোনো ছুটির দিন হলেও কর্মীদের আর পরবর্তী কাজের দিনের জন্য অপেক্ষা করতে হবে না। এ বার থেকে যাবতীয় ব্যাঙ্কিং ট্রান্সফার, যেমন বেতন, পেনশন অথবা ইএমআই পেমেন্ট সক্রিয় থাকবে ২৪x৭, যা শুরু হচ্ছে আগামী ১ আগস্ট থেকে। অর্থাৎ, এ বার এই পরিষেবা মিলবে সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা।

গত জুন মাসে ক্রেডিট নীতি পর্যালোচনা বৈঠকে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (RBI) গভর্নর শক্তিকান্ত দাস ঘোষণা করেছিলেন ন্যাশনাল অটোমেটেড ক্লিয়ারিং হাইজ (NACH)-এর পরিষেবা সপ্তাহের প্রতিটা দিনের জন্য পাওয়া যাবে। বর্তমানে এই পরিষেবা পাওয়া যায় শুধুমাত্র ব্যাঙ্ক খোলা থাকলেই। সচরাচর সোমবার থেকে শুক্রবার পর্যন্ত।

ওই বৈঠকে আরবিআই গভর্নর ঘোষণা করেন, “গ্রাহকের সুবিধা ও পরিষেবা আরও উন্নত করতে এই পদক্ষেপ নেওয়া হচ্ছে। রিয়েল টাইম গ্রস সেটলমেন্ট (RTGS)-এর সুবিধা ২৪x৭ যাতে পাওয়া যায়, সেই লক্ষ্যেই আগামী ১ আগস্ট থেকে সপ্তাহের সব দিনই পাওয়া যাবে”।

অর্থাৎ, এ বার থেকে শনিবার অথবা রবিবার ব্য়াঙ্ক বন্ধ থাকলেও নাচের মাধ্যমে স্বয়ংক্রিয় পদ্ধতিতে মাসের প্রথম দিনই বেতন, পেনশন ঢুকবে যোগ্য কর্মীদের। একই ভাবে ব্যাঙ্কের ইএমআই-এর ক্ষেত্রেও এই নিয়ম প্রযোজ্য হবে।

আরও পড়তে পারেন: সোমবার থেকে মেট্রোর সংখ্যা বেড়ে হচ্ছে ২২০, বদলাচ্ছে সময়

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন