সেপ্টেম্বরেও বিক্রি তলানিতে, তবু গাড়ি শিল্পের সঙ্গে যুক্ত বিশ্বের ২০ ধনী ব্যক্তিদের মধ্যে দুজন ভারতীয়

0
pallonji-and-rahul-bajaj

ওয়েবডেস্ক : সেপ্টেম্বরেও মন্দার মার থেকে মুক্তি পেল না গাড়ি শিল্প। যাত্রীবাহী গাড়ি, বাণিজিক গাড়ি, বাইক সবেতেই বিক্রি কমেছে উল্লেখযোগ্য হারে।

শুক্রবার সেপ্টেম্বর মাসের গাড়ি বিক্রির তথ্য প্রকাশ করেছে সোসাইটি অফ অটোমোবাইল মেনুফ্যাকচারার্স (এসআইএএম)। সেই তথ্য দেখা যাচ্ছে সেপ্টেম্বর মাসে যাত্রীবাহী গাড়ি বিক্রি কমেছে ২৩.৬৯ শতাংশ ।

বাণিজিক গাড়ির বিক্রিও কমেছে ৬২.১১ শতাংশ। গত ১১ মাস ধরে এই পতন অব্যাহত রয়েছে, যা গাড়ি শিল্পে গত এক দশকের মধ্যে সবচেয়ে খারাপ পতন।

এসআইএএম-এর তথ্য অনুযায়ী গত বছর যাত্রীবাহী গাড়ি বিক্রি হয়েছিল ২,৯২,৬৬০টি । সেই তুলনায় এ বছর সেপ্টেম্বর মাসে  বিক্রি হয়েছে ২,২৩,৩১৭টি।

আশা করা হয়েছিল উৎসবের মরশুম শুরুতে বাড়বে গাড়ির চাহিদা। কিন্তু তথ্য বলছে মোটেই তা হচ্ছে না। উত্তোরত্তর কমছে চাহিদা।

বিক্রি কমতে থাকায় মারুতি সুজুকি, টাটা মোটর এবং অশোত লেল্যান্ডের মতো নামী গাড়ি নির্মাতা সংস্থাগুলি তাদের উৎপাদন বন্ধ করেছে।  ফলে এই সেকটরে ছাঁটাইও বাড়ছে।  গাড়ি শিল্পের সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে ৩.৫ কোটি মানুষ জড়িয়ে রয়েছেন।

গাড়ি শিল্পেরই অন্য ছবি

মন্দার জেরে একদিকে যখন যখন গাড়ি শিল্প ধুঁকছে তখন অন্য ছবি উঠে এল ব্লুমবার্গের বিলিয়নিয়ার ইনডেস্কে।

বিশ্বের ২৫জন ব্যক্তির তালিকা প্রকাশ করেছে তারা। এর মধ্যে ২০ জন তাঁদের সম্পদের পরিমাণ বাড়িয়েছেন গাড়ি শিল্পের সঙ্গে যুক্ত থেকেই। সেই তালিকায় রয়েছেন দুই ভারতীয়। সাপুরজি পালোজি গ্রুপের চেয়ারম্যান পালোনজি মিস্ত্রি।  যে সংস্থার হাতে টাটা সন্সের বেশিরভাগ মালিকানা রয়েছে। পালোজি মিস্ত্রির মোট সম্পদের পরিমাণ ১লক্ষ ৪০ হাজার কোটি টাকা।

দ্বিতীয় ব্যক্তি যিনি এই তালিকায় রয়েছেন তিনি হলেন, গাড়ি কেনার ক্ষেত্রে ঋণ দানকারী সংস্থা বজাজ ফিনান্সের রাহুল বজাজ।  যার সম্পদের পরিমাণ প্রায় ৩৭ হাজার কোটি টাকা।

 কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বারবার আশ্বাস দিচ্ছেন, আবার ঘুরে দাঁড়াবে গাড়ি শিল্প। কিন্তু সেপ্টেম্বরে গাড়ি বিক্রির তথ্য প্রশ্ন ছুঁড়ে দিচ্ছে, আর কবে?

এ সংক্রান্ত খবর

সংকট মোচনে দুই বহুজাতিক পরামর্শদাতা সংস্থাকে নিয়োগ করল মারুতি সুজুকি

গাড়িশিল্পে মন্দার নেপথ্যে দুই বহুজাতিক সংস্থাকে দুষলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী!

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন