তেল সরবরাহ স্বাভাবিক করা নিয়ে ইতিবাচক খবর শোনালো সৌদি অ্যামেকো

0
soudi ameco

ওয়েবডেস্ক : সেপ্টেম্বর মাসের শেষে দিক থেকে তেল উৎপাদন আবার স্বাভাবিক হবে ক্ষতিগ্রস্থ অ্যামেকোর প্ল্যান্টগুলিতে।

সৌদি আরব থেকে তেল সরবরাহ কমে যাওয়ায় তার প্রভাব পড়েছে বিশ্ব অর্থনীতিতে। ধাক্কা খেয়েছে ভারতের শেয়ার বাজার। কমেছে টাকার দাম।

এই প্রথম সৌদি তেল সংস্থা অ্যামেকো সরকারি ভাবে মুখ খুলল। সংস্থার প্রেসিডেন্ট এবং সিইও আমিন নাসের জানিয়েছেন, জঙ্গি হামলায় যে দুটি প্ল্যান্ট ক্ষতিগ্রস্থ হয়েছে, সেগুলি থেকে উৎপাদন স্বাভাবিক করার জন্য কাজ চলছে। সেপ্টেম্বর মাসের শেষের দিকে পরিস্থিতি আবার স্বাভাবিক হবে।

১০টি ড্রোন হামলায় সৌদি অ্যামোকোর দুটি তেলের প্ল্যান্ট মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্থ হয়। সৌদ আরবের প্রায় অর্ধেক তেল উৎপাদন ধাক্কা খায়।

এদিকে পরিস্থিতি খতিয়ে দেখতে মার্কিন বিদেশে সচিব মাইকেল রিচার্ড পমপেও আজ বুধবার জেদায় পৌঁছেছেন। তিনি সৌদি রাজা মহম্মদ বিন সালেমের সঙ্গে পরিস্থিতি নিয় কথা বলবেন। তাঁদের আলোচনার বিষয়ের মধ্যে থাকবে তেল সরবরাহের জায়গায় এই ভাবে জঙ্গি হামলার বিষয়টি। এছাড়া তাঁদের আলোচনার মধ্যে উঠে আসবে ইরানের আগ্রাসনকে কী ভাবে মোকাবিলা করা হয়।

বিশ্বের তেল সরবরাহকারী দেশগুলোর মধ্যে ১০ শতাংশ সরবরাহ করে সৌদি আরব।  ভারতে অপরিশোধিত তেল এবং রান্নার গ্যাস সরবরাহকারীদের মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে তারা। ফলে অ্যামেকোর এই বার্তার অবশ্যই ভারতের কাছে খুশির খবর।

আমেন নাসের তাঁর বার্তায় আরও বলেছেন, ড্রোন হামলায় সংস্থার বড় ক্ষতি হয়েছে। তবে যে ভাবে পরিস্থিতির মোকবিলা করা হয়েছে তাতে একটি বিষয় পরিষ্কার, এই ধরনের হামলার হলে দ্রুত মোকাবিলা করতে প্রস্তত সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here