এটিএম কার্ড তুলে নিতে চলেছে এসবিআই

0
SBI ATM
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যা্ঙ্ক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই) তাদের ডেবিট কার্ড তুলে নিতে চলেছে। সোমবার ব্যাঙ্কের চেয়ারম্যান রজনীশ কুমার জানিয়েছেন, ব্যাঙ্কের ডেবিট কার্ড ব্যবস্থাটাই তুলে নেওয়ার দিকে এগোচ্ছে।

বর্তমানে দেশের এক পঞ্চমাংশ মানুষ এসবিআইয়ের ডেবিট কার্ড ব্যবহার করেন। এ প্রসঙ্গে ফিকি এবং ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশনের একটি ব্যাঙ্কিং কনক্লেভে রজনীশ কুমার বলেন, “আমরা চাই ডেবিট কার্ডের ব্যবস্থাই তুলে দিতে। আমি নিশ্চিত যে এই কাজ করতে আমরা সফল হব”।

ইতিমধ্যে কার্ড ছাড়াই এটিএম থেকে টাকা তোলার জন্য এসবিআই চালু করেছে ইয়োনো পদ্ধতি। এ ক্ষেত্রেও টাকা পাওয়া যাবে এটিএম থেকেই। কিন্তু তাতে কার্ড লাগবে না। ব্যবস্থাটির নাম ইয়োনো কার্ড ফেসিলিটি। তবে এই ব্যবস্থা এখনও খুবই সীমিত। তা ছাড়া এই কার্ড বা অ্যাপের মাধ্যমে টাকা তুলতে হলে সংস্থার নির্দিষ্ট কয়েকটি এটিএম থেকেই টাকা তোলা যাবে। এই এটিএমগুলিতে ইয়োনো কার্ডের সুবিধা আছে। পড়ুন বিস্তারিত: ইয়োনো প্ল্যাটফর্মের সাহায্যে টাকা তুলবেন কী করে?

রজনীশ বলেন, বর্তমানে দেশে ৯০ কোটি ডেবিট কার্ড রয়েছে। সেই জায়গায় ক্রেডিট কার্ডের সংখ্যা তিন কোটি। একই সঙ্গে তিনি ডেবিট কার্ডের ব্যবহার কমিয়ে ইয়োনো পদ্ধতির ব্যবহার বাড়ানোর দিকেও ইঙ্গিত দিয়ে রেখেছেন।

উল্লেখ্য, এ মহূর্তে দেশে ৬৮ হাজার ইয়োনো ক্যাশ পয়েন্ট চালু করেছে এসবিআই। আগামী ১৮ মাসের মধ্যে এই সংখ্যাটা ১০ লক্ষে নিয়ে যাওয়ার পরিকল্পনা রয়েছে তাদের। প্লাস্টিকের তৈরি ডেবিট কার্ডের ব্যবহার অবলুপ্ত করে ডিজিটাল প্ল্যাটফর্মকেই টাকা লেনদেনের মাধ্যম হিসাবে বেছে নিতে চাইছে এসবিআই। সে ক্ষেত্রে এটিএম থেকে ইয়োনো-র মাধ্যমে টাকা তোলার পাশাপাশি দোকান-বাজারেও এই পদ্ধতিতে লেনদেন চালু হতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here