Connect with us

শিল্প-বাণিজ্য

হোয়াটসঅ্যাপে আর্থিক লেনদেনের জন্য প্রস্তুত এসবিআই

SBI

ওয়েবডেস্ক: স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই) ইউনাইটেড পেমেন্টস ইন্টারফেস (ইউপিআই)-ভিত্তিক পেমেন্টের জন্য প্রুফ-অব-কনসেপ্ট বা পিওসি পদ্ধতি সম্পূর্ণ করেছে বলে সূত্রে খবর। মেসেজিং প্ল্যাটফর্মে আর্থিক লেনদেনের জন্য ব্যাঙ্ক প্রয়োজনীয় পদক্ষেপ শেষ করেছে এবং অ্যাপটি চালু করার জন্য নিয়ন্ত্রক সংস্থার কাছ থেকে ছাড়পত্রের অপেক্ষায় রয়েছে। ওই সূত্রটি জানিয়েছে, “এসবিআই কয়েক মাস আগেই পিওসি শেষ করেছে”।

জানা গিয়েছে, “প্রযুক্তিগত কাঠামো এবং লিঙ্কেজগুলি হোয়াটসঅ্যাপে চালু হওয়ার জন্য সমস্ত প্রক্রিয়া শেষ হয়েছে। তবে ছাড়পত্র কবে আসবে, সেটাই দেখার বিষয়”।

এখনও পর্যন্ত ২০১৮ সালের ফেব্রুয়ারি থেকে হোয়াটসঅ্যাপ তার বিটা পেমেন্ট সুবিধাগুলি বেশ কয়েকটি বেসরকারি ব্যাঙ্কগুলির সঙ্গে চালু করেছে। ৩০ অক্টোবর ফেসবুকের চিফ এক্সিকিউটিভ মার্ক জুকারবার্গ একটি সম্মেলনে বিনিয়োগকারীদের বলেছিলেন, ভারতে হোয়াটসঅ্যাপ পে ‘শীঘ্রই’ চালু করা হবে।

তিনি বলেন, “এ বিষয়ে আমাদের পরীক্ষা-নিরীক্ষা ভারতে চলছে। এটি এই পরীক্ষা, যা বলে দিতে পারে প্রচুর লোক এই পণ্যটি ব্যবহার করতে চায় কি না। আমরা খুব আশাবাদী যে আমরা শীঘ্রই ভারতে সকলের জন্য এটা চালু করতে সক্ষম হব”।

ভারতে হোয়াটসঅ্যাপের পেমেন্ট সার্ভিস চালু করার বিষয়টি এখনও পর্যন্ত স্থানীয়ভাবে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (আরবিআই)-এর নীতির আওতাভুক্ত রয়েছে। আরবিআই ২০১৮-র ৫ এপ্রিল, একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল। যাতে বলা হয়েছিল, দেশের সমস্ত পেমেন্ট সিস্টেম অপারেটরকে বিজ্ঞপ্তির তারিখ থেকে ছয় মাসের মধ্যে ভারতে আর্থিক লেনদেনের তথ্য সংরক্ষণের ব্যবস্থায় যেতে হবে।

এই বছরের শুরুর দিকে আরবিআই সুপ্রিম কোর্টকে জানিয়েছিল, তথ্য সংগ্রহে ব্যর্থতার কারণে পেমেন্ট পরিষেবা চালু করতে হোয়াটসঅ্যাপকে অনুমোদন দেওয়া হয়নি। তবে তার পরেও গত আগস্ট মাসে সুপ্রিম কোর্ট আরবিআইকে একই বিষয়ে একটি হলফনামা দাখিল করার নির্দেশ দেয়।

[ আরও পড়ুন: আরও সস্তা হল এসবিআইয়ের গৃহঋণ ]

হোয়াটসঅ্যাপ পে-র একটি পূর্ণাঙ্গ বাস্তবায়ন ইউপিআই ব্যবহারে নতুন করে প্রসারিত হবে বলে আশা করা হচ্ছে।

বলে রাখা ভালো, যাঁরা এসবিআইয়ের গ্রাহক, ব্যাঙ্ক সন্দেহভাজন হোয়াটসঅ্যাপ মেসেজ সম্পর্কে ব্যবহারকারীদের আগেই সতর্ক করে দিয়েছে। গ্রাহকদের ব্যক্তিগত বিবরণ হোয়াটসঅ্যাপে শেয়ার না করার পরামর্শ দেওয়া হয়েছে।

শিল্প-বাণিজ্য

আধার লিঙ্ক থাকলে এ বার পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্টেও ঢুকবে সরকারি ভরতুকি

তবে পূর্বশর্ত হিসেবে ওই অ্যাকাউন্টের সঙ্গে আধার নম্বর লিঙ্ক থাকা চাই।

পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্টেও ডিবিটি সুবিধা পাওয়া যাবে।

ওয়েবডেস্ক: ডিরেক্ট বেনেফিট ট্রান্সফারের (DBT) মাধ্যমে সরকারি ভরতুকি পেতে এ বার ব্যবহার করা যাবে পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্ট (Savings Account)। তবে পূর্বশর্ত হিসেবে ওই অ্যাকাউন্টের সঙ্গে আধার (Aadhaar) নম্বর লিঙ্ক থাকা চাই।

ডাক বিভাগের (Department of Posts) ১১ আগস্ট দিনাঙ্কিত একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্ট গ্রাহককে ডিবিটির সরাসরি সুবিধা দিতে এই অ্যাকাউন্ট খোলার আবেদনপত্রে আধার সিডিংয়ের কলমটি যুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে পুরো প্রক্রিয়া আরও সহজতর হবে”।

গত এপ্রিল মাসে সরকারি বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ বার থেকে পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF), ন্যাশনাল সেভিংস স্কিম (NSS) এবং অন্য়ান্য ক্ষুদ্র সঞ্চয়প্রকল্পগুলিতে বিনিয়োগের জন্য অভিন্ন আবেদনপত্র ব্যবহার করতে হবে।

এর আগে আধার নম্বরের সাংবিধানিক বৈধতা সম্পর্কে সুপ্রিম কোর্ট জানায়, কোনো ব্যক্তির আধার নম্বরটির সঙ্গে তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্টের লিঙ্ক করা বাধ্যতামূলক নয়। তবে, সরকারি ভরতুকি, যেমন পেনশন, এলপিজি ভরতুকি, কৃষি ভরতুকি ইত্যাদির সুবিধা পেতে যে কোনো ব্যক্তির ব্যাঙ্ক অ্যাকাউন্টে আধার বাধ্যতামূলক ভাবে লিঙ্ক করতে হবে।

পোস্ট অফিসের জারি করা বিজ্ঞপ্তি থেকে ধারণা করা হচ্ছে, সেখানকার সেভিংস অ্যাকাউন্ট গ্রাহকরাও তাঁদের অ্যাকাউন্টে সরকারি ভরতুকি পেতে পারেন। ফর্মটি পেতে এই লিঙ্কে ক্লিক করুন: পোস্ট অফিস সেভিংস ব্য়াঙ্ক

Continue Reading

শিল্প-বাণিজ্য

ল্যাপস হওয়া পলিসি ফের চালু করার সুযোগ দিচ্ছে এলআইসি

প্রিমিয়াম জমা করতে করতেই যে পলিসি ল্যাপস হয়েছে, কিন্তু পলিসির মেয়াদ এখনও উত্তীর্ণ হয়নি, শুধুমাত্র সেই পলিসি।

ওয়েবডেস্ক: প্রিমিয়াম জমা না দিতে পারার জন্য কোনো এলআইসি পলিসি কি ল্যাপস হয়ে গিয়েছে? তা হলে সেই পলিসি ফের চালু করার সুযোগ নিতে পারেন। তবে রয়েছে বেশ কয়েকটি শর্ত।

এই কঠিন সময়ে নিরাপত্তা অব্যাহত রাখতে সময় উত্তীর্ণ (Lapsed) পলিসিগুলি ফের চালু করার সুযোগ দিচ্ছে ভারতীয় জীবন বিমা নিগম (LICIndia)। কোনো অনিবার্য কারণে সময় মতো প্রিমিয়াম জমা করতে না পারায় বাতিল হয়ে যাওয়া পলিসিগুলি আবার চালু করতে পারবেন পলিসি হোল্ডাররা।

এলআইসি জানিয়েছে, ১০ আগস্ট থেকে শুরু হওয়া এই কর্মসূচি আগামী ৯ অক্টোবর পর্যন্ত চালু থাকবে। এই মেয়াদে একটি বিশেষ পুনরুজ্জীবন প্রচার অভিযান (rivival campaign) চালাবে সংস্থা।

একটি বিবৃতিতে এলআইসি (LIC) জানিয়েছে, বর্তমান পরিস্থিতি বিবেচনা করে চিকিৎসা সংক্রান্ত কোনো বিষয়ে ছাড় দেওয়া হবে না। তবে শুধু মাত্র প্রিমিয়াম জমা করতে বিলম্বের জন্য লেট ফি (Late Fee) মিটিয়ে দিয়েই এ ধরনের পলিসি পুনরুজ্জীবিত করা যাবে। এ ক্ষেত্রে মেয়াদি নিশ্চয়তা (term assurance) এবং অন্যান্য উচ্চ ঝুঁকিপূর্ণ পলিসি ব্যতীত অন্য পলিসিগুলি আওতাভুক্ত হবে।

বিশেষ পুনরুজ্জীবন প্রচার অভিযানের নির্দিষ্ট শর্ত হিসেবে বলা হয়েছে, যদি কোনো পলিসির প্রিমিয়াম জমা দেওয়ার শেষ তারিখ পাঁচ মধ্যে থাকে এবং তা বকেয়া থাকে, তা হলে ওই পলিসিটি পুনরায় চালু করা যেতে পারে।

পলিসি ফের চালু করার জন্য গ্রাহক লেট ফির-র উপর ২০ শতাংশ ছাড় পাবেন। আবার ১-৩ লক্ষ টাকার জন্য ২৫ শতাংশ ছাড় পাবেন।

[বিজ্ঞাপন]

তবে এ ব্যাপারে একটি বিষয় মাথায় রাখার কথা বলেছে সংস্থা। মেয়াদ পূরণের আগে প্রিমিয়াম জমা করতে করতেই যে পলিসি ল্যাপস হয়েছে, কিন্তু পলিসির মেয়াদ এখনও উত্তীর্ণ হয়নি, শুধুমাত্র সেই পলিসিগুলিই ফের চালু করা যাবে।

Continue Reading

বিজ্ঞাপন প্রতিবেদন

এই কঠিন সময়ে এলআইসি পলিসি কতটা জরুরি?

কী কারণে প্রয়োজন এলআইসি পলিসির?

প্রতিকুলতার সময়েও নিশ্চিন্ত থাকুন। ছবি এলআইসি-র ইউটিউব ভিডিও থেকে নেওয়া।

ওয়েবডেস্ক: সময়ের থেকেও দ্রুত গতিতে বদলে যাচ্ছে জীবনযাপনের পদ্ধতি। করোনাভাইরাস মহামারি (Coronavirus pandemic) আর্থ-সামাজিক অবস্থানকে এক ঝটকায় আমূল বদলে দিয়েছে। স্বাভাবিক ভাবেই উঠে আসছে এলআইসির মতো জীবন বিমা পলিসির (Life insurance policy) প্রয়োজনীয়তা।

স্বাভাবিক জীবনে সাধারণ মানুষের জীবনের লক্ষ্য বা চাহিদা বলতে যা বোঝায়, সেগুলি পূরণেরও ফুরসত মিলছে না এই ‘নিউ নর্মাল লাইফে’-এ। এখন সম্পদবৃদ্ধির আকাঙ্ক্ষার থেকে অনেক বেশি বড়ো হয়ে উঠেছে আমাদের দৈনন্দিন জীবনের সাধারণ চাহিদাগুলো। কিন্তু পরিবারের নির্ভরশীল ব্যক্তির যদি তেমন কিছু হয়ে যায়?

স্বাভাবিক জীবনের চাহিদা

এমনিতে যে কোনো মানুষেরই দীর্ঘমেয়াদি চাহিদার তালিকায় থাকে সময় মতো বিয়ে, একটা বাড়ি, গাড়ি কেনা, সন্তানসন্ততির পড়াশোনা ইত্যাদি। কিন্তু এই বিষয়গুলিকে যতটা অগ্রাধিকার দেওয়া হয়, ততটা বোধহয় গুরুত্ব পায় না জীবনের জন্য নিরাপত্তা বা জীবনবিমা করানোর প্রবণতা।

সাধারণ কথায়, জীবনবিমা এমন একটি বিনিয়োগ পদ্ধতি, যা আর্থিক ভাবে আপনার এবং আপনার পরিবারকে অনিশ্চয়তার বিরুদ্ধে সুরক্ষিত করে। এটি এমন একটি সুরক্ষা বলয়, যা আপনার উপর নির্ভরশীল ব্যক্তিদের আর্থিক চাহিদাগুলির যত্ন নেয়, ভবিষ্যতে যদি তেমন কিছু ঘটে যায়।

জীবন বিমা কেন?

জীবন বিমা আদতে একটি বিনিয়োগের মৌলিক মাধ্যম। যেটির মালিক বিনিয়োগকারী নিজেই। তবে মেয়াদ পূরণের টাকা ব্যক্তিগত ভাবে ভোগ করার নিশ্চয়তা অনেক ক্ষেত্রেই না মিললেও নির্ভরশীলদের জন্য তা যথেষ্ট সহায়ক। যদিও বিমায় বিনিয়োগ করে বিশাল অঙ্কের নগদ টাকা ফেরত পাওয়ার তেমন কোনো সম্ভাবনা কম। কিন্তু বিমায় বিনিয়োগ করেও সম্পদশালী হয়ে ওঠার নজির অংসখ্য রয়েছে।

ফলে এক দিকে নিরাপত্তা অন্য দিকে সম্পদশালী হয়ে ওঠার উভয় সুযোগই রয়েছে জীবন বিমায়। মৃত্যু নির্দিষ্ট কোনো দিনক্ষণ দেখে আসে না। আবার কোনো দুর্ঘটনাজনিত পলিসির মেয়াদ পূরণের পর, সেই টাকায় নতুন করে কোনো ব্যবসা শুরু করছেন কোনো পলিসি হোল্ডার, এমন নজিরও কম নয়। সেটা সম্ভব না হলেও নিজের অবর্তমানে পরিবারের নির্ভরশীল সদস্যদের জন্য জীবন বিমার মতো ভবিষ্যৎ নিশ্চয়তা আর কোথায় আছে?

এলআইসি কেন?

এ প্রশ্নের উত্তর দীর্ঘায়িত। তবে সংক্ষেপে বলা যায়, বিশ্বাস, আস্থা, ভরসা যাই বলা হোক না কেন, লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন অব ইন্ডিয়া (Life Insurance Corporation of India) বা এলআইসি (LICIndia)-র একমাত্র বিকল্প এই সংস্থা নিজেই।

অন্য দিকে রয়েছে ক্লেম সেটলমেন্টের ইতিবাচর অনুপাত। বিমা নিয়ন্ত্রক সংস্থা ইন্সুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অব ইন্ডিয়া (IRDAI)-এর ২০১৮-১৯ সালে প্রতিবেদন অনুযায়ী, এলআইসিতে ডেথ ক্লেম সেটলমেন্ট রেশিও ৯৭.৭৯ শতাংশ। যা চমকে দেয় অন্য়ান্য সরকারি-বেসরকারি বিমা সংস্থার সেটলমেন্ট রেশিও-কে।

করোনায় এলআইসির ব্যতিক্রমী উদ্যোগ

করোনা সংকটে সমস্ত সংস্থায় নিজের মতো করে এগিয়ে এসেছে দুর্গতদের সাহায্যে। তবে এলআইসি যখন জীবন বিমা সংস্থা, সে ক্ষেত্রে সমাজের প্রতি তাদের দায়িত্ব থেকেই যায়।

এলআইসির ম্যানেজিং ডিরেক্টর টিসি সুশীল কুমার সম্প্রতি জানান, “কোভিড-১৯ (Covid-19) মৃত পলিসি হোল্ডারের পরিবার ক্লেম করার আগেই আমরা স্বত:প্রণোদিত হয়ে সেটলমেন্টের উদ্যোগ নিচ্ছি। সরকারি উৎস থেকে আমরা করোনায় মৃতদের তালিকা পেয়েছি। যখন দেখছি, এই রোগে কোনো মৃত ব্যক্তির এলআইসি পলিসি রয়েছে, তখন আমরা তাঁদের শনাক্ত করার পদক্ষেপ নিচ্ছি। আমাদের তথ্য যাচাই করতে মৃত ব্যক্তির পরিবারের সঙ্গে দেখা করছি। আমরা এখনও পর্যন্ত কয়েক হাজার পরিবারের সঙ্গে এ ভাবেই যোগাযোগ করে দাবিগুলি নিষ্পত্তি করছি”।

শারীরিক দূরত্ব বজায় রাখতে

করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে শারীরিক দূরত্ব বজায় রেখেই কাজ চলছে এলআইসির সমস্ত অফিসে। একই সঙ্গে প্রিমিয়াম জমা নেওয়ার জন্য স্থায়ী ক্যাশ কাউন্টার ছাড়াও প্রিমিয়াম পয়েন্ট খোলা হয়েছে।

সংস্থার একটি পরিসংখ্যান বলছে, চলতি ২০২০-২১ আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে অনলাইন লেনদেন বেড়েছে ৫০ শতাংশ। অন্য দিকে সংস্থার ৭০ শতাংশের বেশি প্রিমিয়াম জমা নেওয়া হয়েছে ব্রাঞ্চের বাইরে ওই প্রিমিয়াম পয়েন্টের মাধ্যমে।

সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে সংস্থার তরফে ইতিমধ্যেই নেওয়া হয়েছে, ‘সবসে পহলে লাইফ ইন্সুরেন্স প্রচার অভিযান’। অন্য দিকে উদ্ভাবনী উদ্যোগের মাধ্যমে গ্রাহকের কাছে পৌঁছানোর ক্ষেত্রটিকেও প্রসারিত করা হয়েছে। একাধিক পলিসি বিক্রি করার উদ্যোগ নেওয়া হয়েছে অনলাইনে। ব্যবহৃত হচ্ছে ভিডিও কল এবং ভিডিও কনফারেন্সিং।

হতে পারে কেরিয়ার

বর্তমান পরিস্থিতিতে যখন কর্মীছাঁটাই প্রকট হয়ে উঠেছে, তখন তরুণ সম্প্রদায়ের কাছে আশার আলো দেখাচ্ছে এলআইসি।

গত এপ্রিল-মে মাসে দেশ ব্যাপী লকডাউনের সময়েও এলআইসিতে যুক্ত করা হয়েছে ১৩,৭৪০ জন এজেন্ট। ঠিক একই সময়ে বেসরকারি বিমা সংস্থা থেকে ৬,৩১৬ জন এজেন্টকে বসিয়ে দেওয়া হয়।

একই সঙ্গে চলতি বছরের শেষ ত্রৈমাসিকে ৩০ হাজারের বেশি এজেন্ট নিয়োগের লক্ষ্যমাত্রা রেখেছিল সংস্থা। তরুণরা এই কঠিন সময়ে নিজেদের কেরিয়ার হিসাবে এলআইসিকেও যাতে বেছে নিতে পারেন, সেই সুযোগ ব্যতিক্রমী ভাবে দিচ্ছে এই রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থা।

Continue Reading
Advertisement

বিশেষ প্রতিবেদন

Advertisement
manyata dutt
বিনোদন2 hours ago

আমরা জানি, আমরাই জয়ী হব, যেমন সবসময় হয়েছি! বললেন সঞ্জয় দত্তের স্ত্রী মান্যতা

অনুষ্ঠান3 hours ago

‘এএস ইভেন্ট ‘-এর আয়োজন ট্যালেন্ট হান্ট ‘লকডাউন সুপার কিডস ২০২০’, দেখা যাবে অনলাইনে

রাজ্য3 hours ago

রাজ্যে নতুন কোভিড-আক্রান্তের সংখ্যায় বজায় রইল স্থিতিশীলতা, আরও বাড়ল সুস্থতার হার

দেশ3 hours ago

কেন্দ্রীয় আয়ুষমন্ত্রী করোনা পজিটিভ

শিক্ষা ও কেরিয়ার4 hours ago

উচ্চ মাধ্যমিকের পরে : গ্রাফিক ডিজাইনের অনলাইন ফ্রি কোর্স, পর্ব ১

দঃ ২৪ পরগনা4 hours ago

রাতের অন্ধকারে সারমেয়কে কোপ ধারালো অস্ত্রের, অভিযোগ জয়নগর থানায়

শিল্প-বাণিজ্য5 hours ago

আধার লিঙ্ক থাকলে এ বার পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্টেও ঢুকবে সরকারি ভরতুকি

দেশ5 hours ago

কাশ্মীর প্রশ্নে বিরোধ, ঋণ আর তেল, পাকিস্তানকে দু’টোই দেওয়া বন্ধ করল সৌদি

কেনাকাটা

কেনাকাটা6 days ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

কেনাকাটা6 days ago

এই ১০টির মধ্যে আপনার প্রয়োজনীয় প্রোডাক্টটি প্রাইম ডে সেলে কিনতে পারেন

খবরঅনলাইন ডেস্ক : চলছে অ্যামাজনের প্রাইমডে সেল। প্রচুর সামগ্রীর ওপর রয়েছে অনেক ছাড়। ৬ ও ৭  তারিখ চলবে এই সেল।...

কেনাকাটা7 days ago

শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল, জেনে নিন কোন জিনিসে কত ছাড়

খবরঅনলাইন ডেস্: শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল। চলবে ২ দিন। চলতি মাসের ৬ ও ৭ তারিখ থাকছে এই অফার।...

things things
কেনাকাটা2 weeks ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা2 weeks ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা3 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা3 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা3 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা4 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

laptop laptop
কেনাকাটা4 weeks ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

নজরে

Click To Expand