হোয়াটসঅ্যাপে আর্থিক লেনদেনের জন্য প্রস্তুত এসবিআই

0
SBI
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই) ইউনাইটেড পেমেন্টস ইন্টারফেস (ইউপিআই)-ভিত্তিক পেমেন্টের জন্য প্রুফ-অব-কনসেপ্ট বা পিওসি পদ্ধতি সম্পূর্ণ করেছে বলে সূত্রে খবর। মেসেজিং প্ল্যাটফর্মে আর্থিক লেনদেনের জন্য ব্যাঙ্ক প্রয়োজনীয় পদক্ষেপ শেষ করেছে এবং অ্যাপটি চালু করার জন্য নিয়ন্ত্রক সংস্থার কাছ থেকে ছাড়পত্রের অপেক্ষায় রয়েছে। ওই সূত্রটি জানিয়েছে, “এসবিআই কয়েক মাস আগেই পিওসি শেষ করেছে”।

জানা গিয়েছে, “প্রযুক্তিগত কাঠামো এবং লিঙ্কেজগুলি হোয়াটসঅ্যাপে চালু হওয়ার জন্য সমস্ত প্রক্রিয়া শেষ হয়েছে। তবে ছাড়পত্র কবে আসবে, সেটাই দেখার বিষয়”।

এখনও পর্যন্ত ২০১৮ সালের ফেব্রুয়ারি থেকে হোয়াটসঅ্যাপ তার বিটা পেমেন্ট সুবিধাগুলি বেশ কয়েকটি বেসরকারি ব্যাঙ্কগুলির সঙ্গে চালু করেছে। ৩০ অক্টোবর ফেসবুকের চিফ এক্সিকিউটিভ মার্ক জুকারবার্গ একটি সম্মেলনে বিনিয়োগকারীদের বলেছিলেন, ভারতে হোয়াটসঅ্যাপ পে ‘শীঘ্রই’ চালু করা হবে।

তিনি বলেন, “এ বিষয়ে আমাদের পরীক্ষা-নিরীক্ষা ভারতে চলছে। এটি এই পরীক্ষা, যা বলে দিতে পারে প্রচুর লোক এই পণ্যটি ব্যবহার করতে চায় কি না। আমরা খুব আশাবাদী যে আমরা শীঘ্রই ভারতে সকলের জন্য এটা চালু করতে সক্ষম হব”।

ভারতে হোয়াটসঅ্যাপের পেমেন্ট সার্ভিস চালু করার বিষয়টি এখনও পর্যন্ত স্থানীয়ভাবে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (আরবিআই)-এর নীতির আওতাভুক্ত রয়েছে। আরবিআই ২০১৮-র ৫ এপ্রিল, একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল। যাতে বলা হয়েছিল, দেশের সমস্ত পেমেন্ট সিস্টেম অপারেটরকে বিজ্ঞপ্তির তারিখ থেকে ছয় মাসের মধ্যে ভারতে আর্থিক লেনদেনের তথ্য সংরক্ষণের ব্যবস্থায় যেতে হবে।

এই বছরের শুরুর দিকে আরবিআই সুপ্রিম কোর্টকে জানিয়েছিল, তথ্য সংগ্রহে ব্যর্থতার কারণে পেমেন্ট পরিষেবা চালু করতে হোয়াটসঅ্যাপকে অনুমোদন দেওয়া হয়নি। তবে তার পরেও গত আগস্ট মাসে সুপ্রিম কোর্ট আরবিআইকে একই বিষয়ে একটি হলফনামা দাখিল করার নির্দেশ দেয়।

[ আরও পড়ুন: আরও সস্তা হল এসবিআইয়ের গৃহঋণ ]

হোয়াটসঅ্যাপ পে-র একটি পূর্ণাঙ্গ বাস্তবায়ন ইউপিআই ব্যবহারে নতুন করে প্রসারিত হবে বলে আশা করা হচ্ছে।

বলে রাখা ভালো, যাঁরা এসবিআইয়ের গ্রাহক, ব্যাঙ্ক সন্দেহভাজন হোয়াটসঅ্যাপ মেসেজ সম্পর্কে ব্যবহারকারীদের আগেই সতর্ক করে দিয়েছে। গ্রাহকদের ব্যক্তিগত বিবরণ হোয়াটসঅ্যাপে শেয়ার না করার পরামর্শ দেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.