আপনি কি এসবিআই, এইচডিএফসি ব্যাঙ্কের গ্রাহক? ৩০ জুনের মধ্যে এই গুরুত্বপূর্ণ কাজটি সেরে ফেলা উচিত

0

খবর অনলাইন ডেস্ক: এসবিআই অথবা এইচডিএফসি ব্যাঙ্কে যদি আপনার অ্যাকাউন্ট থাকে, তা হলে ৩০ জুনের মধ্যে নিজের প্যান নম্বরের সঙ্গে আধার লিঙ্ক করে নিন। এই সময়ের মধ্যে প্যান-আধার লিঙ্ক না হলে ব্যাঙ্কিং পরিষেবা পেতে সমস্যার মুখোমুখি হতে পারেন এই দুই ব্যাঙ্কের গ্রাহকরা।

আয়কর আইনের ধারা ১৩৯এএ-র অনুচ্ছেদ ৪১ অনুযায়ী, কোনো ব্যক্তি যদি নিজের প্যানের সঙ্গে আধার সংযুক্ত না করেন, তবে তাঁর প্যান কার্ডটি নিয়ম অনুযায়ী নিস্ক্রিয় হয়ে যাবে।

Loading videos...

এই নিয়মের কারণে, ব্যাঙ্কগুলিও নিজেদের গ্রাহককে তাঁদের প্যানের সঙ্গে আধার লিঙ্ক করার পরামর্শ দিয়েছে। এসবিআই টুইটারে লিখেছে, “আমরা আমাদের গ্রাহকদের ৩০ জুনের মধ্যে নিজের প্যান-আধার লিঙ্ক করার পরামর্শ দিচ্ছি। যাতে আগামী মাস থেকে তাঁদের কোনো ধরনের সমস্যায় পড়তে না হয় এবং তাঁরা সহজ উপায়ে ব্যাঙ্কিং পরিষেবা পেতে পারেন”।

আয়কর বিভাগের ই-পোর্টালে গিয়ে প্যান-আধার লিঙ্ক করার পরামর্শ দিয়েছে এসবিআই। একই সঙ্গে, এইচডিএফসি ব্যাঙ্কও নিজের গ্রাহকদের এসএমএসের মাধ্যমে আধার এবং প্যান লিঙ্ক করার পরামর্শ দিচ্ছে।

Pan aadhaar link
[প্রতীকী ছবি]

প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকার ২০২১ সালের বাজেটে আয়কর আইনে ২৩৪এইচ নামে আরও একটি বিধান যুক্ত করেছে। এই নতুন বিধান অনুযায়ী, কোনো ব্যক্তি যদি নির্ধারিত তারিখের মধ্যে আধার এবং প্যান কার্ড লিঙ্ক না করেন, তবে তাঁকে জরিমানার মুখোমুখি হবে। এই জরিমানা এক হাজার টাকা পর্যন্ত হতে পারে। এ ছাড়াও যদি আপনার প্যান কার্ডটি নিস্ক্রিয় হয়ে যায়, তা হলে আপনি ব্যাঙ্কিং লেনদেন করতে পারবেন না।

আরও পড়তে পারেন: সুখবর! ড্রাইভিং লাইসেন্স, গাড়ির কাগজপত্রের বৈধতার মেয়াদ ফের বাড়াল কেন্দ্র

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.