এই সব অ্যাপ, সন্দেহজনক লিঙ্ক থেকে গ্রাহকদের দূরে থাকতে বলছে এসবিআই

0
সাইবার প্রতারণা থেকে গ্রাহকদের সতর্ক করছে এসবিআই। প্রতীকী ছবি

আর্থিক প্রতারণার হাত থেকে গ্রাহকদের রক্ষা করতে বেশ কিছু অ্যাপ এবং সন্দেহজনক লিঙ্ক এড়িয়ে চলতে বলেছে দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (SBI)।

নিজের গ্রাহকদের ফিশিং লিঙ্কগুলির নিয়ে সতর্ক করেছে এসবিআই। যেগুলি গ্রাহকের ব্যক্তিগত এবং গোপনীয় তথ্য চুরি করতে পারে। পাশাপাশি নিজের মোবাইল ফোনে কোনো সন্দেহজনক অ্যাপ্লিকেশন ডাউনলোড না করার কথাও বলেছে ব্যাঙ্ক।

কুইকসপোর্ট, এনিডেস্ক, মিঙ্গলভিউ এবং টিমভিউয়ারের মতো অ্যাপগুলি সম্পর্কে সতর্ক করা হয়েছে। ইউপিআই পরিষেবা ব্যবহার করার সময় ব্যবহারকারীদের সতর্ক থাকতে এবং অজানা উৎস থেকে আসা কোনো ‘অনুরোধ’ সম্পর্কেও সাবধান থাকতে বলা হয়েছে।

সম্প্রতি বেশ কিছু গ্রাহক অভিযোগ করেন, তাঁরা এক বিশেষ নম্বর থেকে এসএমএস পেয়েছেন। যেখানে বলা হয়েছে, নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে এসবিআই গ্রাহকদের নথি আপডেট করতে হবে।

Shyamsundar

ওই মেসেজের বক্তব্য কতকটা এ রকম, “প্রিয় গ্রাহক আপনার এসবিআই অ্যাকাউন্ট ব্লক করা হয়েছে। দয়া আপডেট করুন। নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে আপনার ডকুমেন্ট এসবিআই ওয়েবসাইটে আপডেট করতে এই লিঙ্কে ক্লিক করুন: https://sbikycupdate.online”।

তবে এসবিআই জানিয়েছে, এই ধরনের লিঙ্ক আদতে ভুয়ো। এ ধরনের সন্দেহজনক লিঙ্ক এড়িয়ে চলুন গ্রাহকরা।

একটি টুইটে নিজের অ্যাকাউন্ট হোল্ডারদের উদ্দেশে এসবিআই-এর পরামর্শ- তাঁরা কারও সঙ্গে ব্যাঙ্কের শংসাপত্র শেয়ার করবেন না। “শেয়ার করা সবসময় বুদ্ধিমানের কাজ নয়। এসবিআই বলছে আপনার ব্যাঙ্কের বিবরণ এবং এটিএম বা ইউপিআই পিন কখনও কারো সঙ্গে শেয়ার করবেন না”।

আপনি যদি কোনো সন্দেহজনক লিঙ্ক বা কেলেঙ্কারির সম্মুখীন হন, তা হলে http://cybercrime.gov.in-এ রিপোর্ট করতে পারেন।

আরও পড়তে পারেন:

ডিজি গোল্ড: অনলাইনে সোনা কেনাবেচা সহজ করে দিল সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডস

৩০ সেপ্টেম্বরের মধ্যে প্যান নম্বরের সঙ্গে আধার লিঙ্ক করতে বলল সেবি, নইলে…

সরকারি ই-কারেন্সি আর ক্রিপ্টোকারেন্সির তফাত অনেক, জেনে নিন গুরুত্বপূর্ণ তথ্য

আপনি কি ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ করতে আগ্রহী? জানুন কী ভাবে কিনবেন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন