২ মার্চ খুলছে এসবিআই কার্ড আইপিও, দাম ৭৫০-৭৫৫ টাকার মধ্যেই

0

ওয়েবডেস্ক: আগামী ২ মার্চ এসবিআইয়ের ক্রেডিট কার্ড শাখা এসবিআই কার্ডস অ্যান্ড পেমেন্টস সার্ভিসেসের আইপিও (ইনিশিয়াল পাবলিক অফারিং) খুলতে চলেছে দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। এ ব্যাপারে প্রকাশিত বিবরণ থেকে জানা গিয়েছে, বাজারে এসবিআই কার্ডের ৯,৫০০ কোটি টাকার আইপিও ছাড়া হবে। প্রতি এসবিআই কার্ডের দাম হতে পারে ৭৫০-৭৫৫ টাকা।

সচরাচর আইপিও সাবস্ক্রিপশন চালু থাকে তিন দিন। কিন্তু এসবিআই কার্ড তা চার দিন ধরে চালিয়ে যাওয়ার কথা ঘোষণা করেছে। মূলত আরও বেশি সংখ্যক বিনিয়োগকারীকে আকৃষ্ট করতেই এ ধরনের সিদ্ধান্ত। চতুর্থ দিনটিতে খুচরো বিনিয়োগকারী, হাই নেটওয়ার্ক ইনভেস্টর্স এবং এসবিআই শেয়ার হোল্ডারদের জন্য বিশেষ ভাবে বরাদ্দকৃত।

এমনিতে ভারতের দ্বিতীয় বৃহত্তম ক্রেডিট কার্ড ইস্যুকারী হিসাবে যথেষ্ট পরিচিতি রয়েছে এসবিআই কার্ডের। এ দেশের বাজারে প্রায় ১৮ শতাংশের কম-বেশি জায়গা দখল করে রয়েছে সংস্থা।

সংস্থা চাইছে, প্রায় ৫০০ কোটি টাকার নতুন শেয়ার বাজারে ছাড়তে। গত ১৮ ফেব্রুয়ারি প্রকাশিত এই সংক্রান্ত বিবরণ থেকে জানা গিয়েছে, ১৩.০৫ কোটি সংখ্যক শেয়ার বাজারে ছাড়া হবে। এর বিডিং প্রক্রিয়া শেষ হবে আগামী ৫ মার্চ।

বিক্রির জন্য ১৩০,৫২৬,৭৯৮টি ইক্যুইটি শেয়ার ছাড়বে এসবিআই কার্ড। এর মধ্যে ৩৭,২৯৩,৩৭১টি শেয়ার বিক্রি করবে এসবিআই এবং ৯৩,২৩৩,৪২৭টি শেয়ার বিক্রি করবে কার্লাইল গ্রুপ।

এমনতি এসবিআই কার্ডের ৭৬ শতাংশ অংশীদারিত্ব রয়েছে এসবিআইয়ের হাতে। অন্য দিকে বাকি অংশীদারিত্ব বর্তমানে রয়েছে কার্লাইল গ্রুপের কাছে।

কোটাক মাহিন্দ্রা ক্যাপিটাল, অ্যাক্সিস ক্যাপিটাল, ডিএসপি মেরিল লিঞ্চ, নমুরা ফিনান্সিয়াল অ্যাডভাইজারি, এইচএসবিসি সিকিউরিটিজ এবং এসবিআই ক্যাপিটাল মার্কেটস এসবিআই কার্ডের আইপিও প্রক্রিয়ার প্রথমসারির ব্যবস্থাপক হিসাবে কাজ করছে।

আরও পড়ুন: ভোটার কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করাতে কেন্দ্রের নতুন উদ্যোগ

প্রসঙ্গত, ১৯৯৮ সালে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া এবং জিই ক্যাপিটাল যৌথ ভাবে এসবিআই কার্ড বাজারে নিয়ে আসে। গত ২০১৭ সালে এসবিআই এবং কার্লাইল গ্রুপ জিই ক্যাপিটালের অংশীদারিত্ব অধিগ্রহণ করে। বর্তমানে দেশের ১৩০টি শহরে প্রায় ৯০ লক্ষ গ্রাহককে পরিষেবা দিচ্ছে এসবিআই কার্ড।

------------------------------------------------
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.