রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট কমানোর পরই সুদের হার কমাল এসবিআই

0
sbi
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: সমস্ত ধরনের ঋণের ক্ষেত্রেই সুদের হার কমাল দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)। বুধবার রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (আরবিআই) রেপো রেট কমানোর সিদ্ধান্ত ঘোষণা করেছে। আরবিআইয়ের ঘোষণার ঘণ্টাখানেকের মধ্যেই এসবিআই তহবিল সংগ্রহের খরচের ভিত্তিতে ঋণের উপর এমসিএলআর এক বছরে ৮.৪০ শতাংশ থেকে কমিয়ে ৮.২৫ করে দেয়।

এসবিআই এ দিন জানায়, ব্যাঙ্কের এমসিএলআর বা তহবিল ভিত্তিক ঋণের হারের প্রান্তিক ব্যয়, সমস্ত মেয়াদের জন্যই ১৫ বিপিএস হ্রাস করা হয়েছে। সংশোধিত হারগুলি আগামী ১০ আগস্ট ২০১৯ থেকে কার্যকর হবে।

একই সঙ্গে এসবিআই জানায়, ৮.৪০ শতাংশ থেকে এমসিএলআর ৮.২৫ শতাংশে নামিয়ে নিয়ে আসা হয়েছে। এর ফলে ২০১৯-২০ আর্থিক বছরে ব্যাঙ্ক ধারাবাহিক ভাবে চারবার এমসিএলআর হ্রাস করল।

আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস এ দিন ঘোষণা করেন, কেন্দ্রীয় ব্যাঙ্কের রেপো রেট ৩৫ বেসিস পয়েন্ট কমানো হল। এর ফলে রেপো রেট কমে দাঁড়াল ৫.৪০ শতাংশে। চলতি বছরে এই নিয়ে চার বার রেপো রেট কমাল আরবিআই। রেপো রেটের মতোই রিভার্স রেপো রেটও ৩৫ বিপিএস কমে দাঁড়াল ৫.১৫ শতাংশে।

[ আরও পড়ুন: এক ধাক্কায় অনেকটাই কমল এসবিআইয়ের সুদের হার ]

চলতি বছরের ১ জুলাই থেকেই এসবিআই রেপো রেট-ভিত্তিক গৃহঋণের সুযোগ দিচ্ছে গ্রাহকদের। রেপো রেটে যখনই পরিবর্তন আসে তখনই এই নতুন গৃহঋণগুলির সুদের হার স্বয়ংক্রিয়ভাবে সংশোধিত হয়ে যায়।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here