Connect with us

শিল্প-বাণিজ্য

এসবিআই এটিএমে টাকা তোলার নিয়ম বদলে গেল! দেখে নিন ওটিপি-ভিত্তিক পদ্ধতির খুঁটিনাটি বিষয়

এসবিআই এটিএম থেকে ১০ হাজার টাকার বেশি তুলতে গেলে সঙ্গে রাখতে হবে মোবাইল

Published

on

এসবিআই এটিএম। প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্য়াঙ্ক অব ইন্ডিয়া (SBI) নিজের এটিএম থেকে ১০ হাজার টাকার বেশি নগদ তোলার নিয়মে বদল নিয়ে এল।

এমনিতে এসবিআই এটিএম (ATM) থেকে ১০ হাজার টাকা বা তার বেশি নগদ তুলতে গেলে গ্রাহককে ওয়ান টাইম পাসওয়ার্ড বা ওটিপি (OTP)-ভিত্তিক পরিষেবা নিতে হয়। তবে ওই পরিষেবা এত দিন শুধুমাত্র সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্তই পাওয়া যেত। একটি বিজ্ঞপ্তিতে এসবিআই জানিয়েছে, ওই পরিষেবা এ বার দিনের ২৪ ঘণ্টাই নিতে পারেন কোনো গ্রাহক। যা শুরু হল ১৮ সেপ্টেম্বর থেকে।

Loading videos...

নতুন নিয়ম

১৫ সেপ্টেম্বর জারি করা বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এই উদ্যোগের অন্যতম লক্ষ্য গ্রাহকদের জালিয়াতি থেকে রক্ষা করা এবং অননুমোদিত লেনদেন হ্রাস করা।

এসবিআই বলেছে, “১০ হাজার টাকা বা তার বেশি নগদ তোলার জন্য এসবিআইয়ের ডেবিট কার্ডধারীদের এখন প্রতিবার তাঁদের ডেবিট কার্ড পিনের সঙ্গেই নিজের রেজিস্টার্ড মোবাইল নম্বরে পাওয়া ওটিপি দিতে হবে”।

ফলে গ্রাহকরা যেন দ্রুত নিজের সঠিক মোবাইল নম্বরটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে নথিভুক্ত করিয়ে নেন।

কী ভাবে পাওয়া যাবে সুবিধা?

কোনো গ্রাহক টাকা তুলতে গিয়ে টাকার পরিমাণ লেখার পরই এটিএম স্ক্রিন জানতে চাইবে তিনি নিজের মোবাইলে ওটিপি পেতে ইচ্ছুক কি না? উত্তর ‘হ্যাঁ’ হলে মোবাইলে চলে আসবে ওই ওটিপি।

মনে রাখতে হবে, এই পরিষেবা এসবিআই গ্রাহকরা শুধুমাত্র এসবিআই এটিএমেই পাবেন। অন্য ব্যাঙ্কের এটিএমে গ্রাহক শুধুমাত্র ১০ হাজার টাকা পর্যন্তই নগদ তুলতে পারবেন।

কেন নিয়ম বদল?

এটিএম থেকে ২৪X৭ ওটিপি-ভিত্তিক নগদ তোলার পদ্ধতি চালু করার মূল লক্ষ্য গ্রাহকদের প্রতারণার হাত থেকে রক্ষা করা। এর ফলে এটিএম জালিয়াতি রোধ করা সম্ভব হবে।

আগে এই পরিষেবা মাত্র ১২ ঘণ্টার জন্য পাওয়া গেলেও তার মেয়াদ বাড়ানোয় এক দিকে যেমন দিনের যে কোনো সময় গ্রাহক এই পরিষেবা পাবেন, তেমনই কার্ড স্কিমিং, কার্ড ক্লোনিং থেকে সুরক্ষিত থাকবেন তাঁরা।

ব্যালেন্স এসএমএস

এসবিআই সম্প্রতি এই নতুন পরিষেবাটি চালু করেছে। কোনো গ্রাহক যখনই এটিএমে গিয়ে নিজের অ্যাকাউন্টের ব্যালেন্স পরীক্ষা করবেন, তখনই তিনি মোবাইলে একটি এসএমএস পাবেন।

আরও পড়তে পারেন: এসবিআই গ্রাহকরা কী ভাবে নিজেই ব্যালেন্স চেক করতে পারবেন?

শিল্প-বাণিজ্য

বার্ষিক জিএসটি রিটার্ন দাখিলের মেয়াদ বাড়াল কেন্দ্র

নির্ধারিত তারিখটি আরও বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্তে অনুমোদন দিয়েছে ভারতের নির্বাচন কমিশন।

Published

on

খবর অনলাইন ডেস্ক: ২০২০ অর্থবর্ষের বার্ষিক জিএসটি (GST) রিটার্ন জমা দেওয়ার জন্য শেষ তারিখ ছিল ২৮ ফেব্রুয়ারি। রবিবার কেন্দ্রীয় সরকার সেই মেয়াদ বাড়িয়ে মার্চ মাসের শেষ দিন পর্যন্ত করে দিল।

অর্থমন্ত্রকের অধীনস্থ কেন্দ্রীয় পরোক্ষ কর ও শুল্ক বোর্ড (CBIC) এ দিন জানিয়েছে, “এই সময়সীমার মধ্যে জিএসটি রিটার্ন জমা করতে করদাতারা যে সব সমস্যার কথা প্রকাশ করেছেন, তার পরিপ্রেক্ষিতে সরকার ২০১৯-২০ অর্থবছরের জন্য জিএসটিআর-৯ এবং জিএসটিআর -৯সি দাখিলের জন্য নির্ধারিত তারিখটি আরও বাড়িয়ে ৩১ মার্চ, ২০২১ পর্যন্ত করার সিদ্ধান্ত নিয়েছে। যাতে অনুমোদন দিয়েছে ভারতের নির্বাচন কমিশন”।

Loading videos...

জিএসটিআর-৯ হল জিএসটি নথিভুক্ত করদাতাদের বার্ষিক রিটার্ন। এটি বিভিন্ন ট্যাক্স স্তরের অধীনে তৈরি বা প্রাপ্ত বাহ্যিক এবং অভ্যন্তরীণ সরবরাহ সম্পর্কিত বিবরণ নিয়ে গঠিত। জিএসটিআর -৯সি হল জিএসটিআর -৯ এবং বার্ষিক আর্থিক অডিট সমন্বিত একটি বিবৃতি।

অর্থাৎ, কেন্দ্রের এই সিদ্ধান্তে করদাতারা আর ৩১ দিন অতিরিক্ত সময় হাতে পেলেন। এই সময়ের মধ্যে জিএসটি রিটার্ন দাখিল করার জন্য তাঁরা পর্যাপ্ত সময় পাবেন বলেই ধারণা করছেন কর বিশেষজ্ঞরা।

আরও পড়তে পারেন: মার্চ-এপ্রিলে দাম কমতে পারে পেট্রোল, ডিজেল ও রান্নার গ্যাসের, সুখবর শোনালেন পেট্রোলিয়ামমন্ত্রী

Continue Reading

শিল্প-বাণিজ্য

মার্চ-এপ্রিলে দাম কমতে পারে পেট্রোল, ডিজেল ও রান্নার গ্যাসের, সুখবর শোনালেন পেট্রোলিয়ামমন্ত্রী

রাশিয়া, কাতার এবং কুয়েতের মতো তেল উৎপাদনকারী দেশগুলিতে উৎপাদন বাড়াতে চাপ তৈরি করছে ভারত।

Published

on

ধর্মেন্দ্র প্রধান। প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: বেলাগাম পেট্রোল, ডিজেল এবং রান্নার গ্যাসে লাগাম পড়তে পারে। কেন্দ্রীয় পেট্রোলিয়াম, প্রাকৃতিক গ্যাস এবং ইস্পাতমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানিয়েছেন, আগামী মার্চ-এপ্রিলে পেট্রোল, ডিজেল এবং রান্নার গ্যাসের দাম কমতে পারেন।

হিন্দুস্তান টাইমস-এর একটি প্রতিবেদন অনুযায়ী, রাশিয়া, কাতার এবং কুয়েতের মতো তেল উৎপাদনকারী দেশগুলিতে উৎপাদন বাড়াতে চাপ তৈরি করছে ভারত। যাতে ব্যারেল প্রতি জ্বালানি আমদানির ব্যয় কমবে। ফলস্বরূপ খুচরো জ্বালানির দামও কমে যেতে পারে।

Loading videos...

এর আগে কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বলেছিলেন, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বাড়ার কারণে খুচরো বাজারেও দাম বেড়েছে। করোনাভাইরাস অতিমারির কারণে চাহিদা কমে যাওয়ায় উৎপাদন সরবরাহও কমানো হয়েছিল।

তিনি আরও বলেন, “তেল সরবরাহকারী দেশগুলি প্রতিশ্রুতি দিয়েছিল, তারা জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে সরবরাহের পরিমাণ আগের অবস্থানে ফিরিয়ে নিয়ে আসবে। এশিয়ার সমস্ত দেশ একই সঙ্গে উৎপাদন বাড়ানোর চেষ্টা চালাচ্ছে। আমার মনে হচ্ছে, কিছু একটা ফারাক আসতে চলেছে”।

মন্ত্রী দাবি করেন, তেল উৎপাদনকারী দেশগুলির সঙ্গে তাঁরা যোগাযোগ করছেন। তাদের তেলের উৎপাদন বাড়াতে বলা হয়েছে, যাতে জ্বালানির দাম কমানো যায়। তবে একই সঙ্গে তিনি জানান, পেট্রোল, ডিজেল এবং রান্নার গ্যাসের দাম কবে কমবে, তা আন্দাজ করা যায় না। “তবে রান্নার গ্যাস, ডিজেল এবং পেট্রোলের দাম মার্চ বা এপ্রিলের মধ্যে হ্রাস পেতে পারে”।

আরও পড়তে পারেন: পেট্রোল ও ডিজেলের দামে কী ভাবে পড়বে লাগাম, সরকারকে বিশেষ পরামর্শ আরবিআই গভর্নরের

Continue Reading

শিল্প-বাণিজ্য

বেড়েছে রাজস্ব ঘাটতি, জানুয়ারির শেষে পৌঁছেছে ১২.২৩ লক্ষ কোটি টাকায়

আর্থিক ঘাটতি কাটাতে একাধিক পদক্ষেপ নিয়েছে কেন্দ্র। তবে সরকারের আয় কমেছে উল্লেখযোগ্য ভাবে!

Published

on

করোনাবিদ্ধ অর্থনীতিকে চাঙ্গা করতে জরুরি বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রতীকী ছবি: এএনআই-এর সৌজন্যে

খবর অনলাইন ডেস্ক: করোনা সংক্রমণের কারণে অর্থনৈতিক কার্যকলাপ হ্রাস পাওয়ায় সরকারের আয়ের পরিমাণও এক ধাক্কায় অনেকটাই কমে গিয়েছে। যে কারণে সরকারের আর্থিক ঘাটতিও ধারাবাহিক ভাবে বাড়ছে।

ওয়াকিবহাল মহলের মতে, অৰ্থনীতিকে আগের অবস্থায় ফিরিয়ে নিয়ে আসতে সরকারকে বিনিয়োগের পরিমাণ আরও বাড়িয়ে তুলতে হবে। বর্তমানে সরকারের আয় হ্রাস পেয়েছে। এমন পরিস্থিতিতে এই আর্থিক ঘাটতি মোকাবিলা করা কঠিন হয়ে দাঁড়িয়েছে।

Loading videos...

রাজকোষে ঘাটতি ১২ লক্ষ কোটির উপর

পিটিআই-এরএকটি খবরে বলা হয়েছে, চলতি অর্থবছরের (২০২০-২১) শেষ নাগাদ কেন্দ্রীয় সরকারের আর্থিক ঘাটতি ১২.৩৪ লক্ষ কোটি টাকা পৌঁছেছে। এটি সংশোধিত বাজেটের মূল্যায়নের প্রায় ৬৬.৮ শতাংশ। সর্বশেষ ২০১৯-২০ অর্থবছরে, জানুয়ারির শেষদিকে, আর্থিক ঘাটতি সংশোধিত মূল্যায়নের ১২৮.৫ শতাংশে পৌঁছে গিয়েছিল। শুক্রবার কন্ট্রোলার জেনারেল অব অ্যাকাউন্টস (সিজিএ) এই পরিসংখ্যান প্রকাশ করেছে।

সিজিএ-র প্রকাশিত তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের শেষ দিকে, ২০২১ সালের ৩১ মার্চের মধ্যে, আর্থিক ঘাটতি জিডিপির ৯.৫শতাংশ বা প্রায় ১৮.৪৮ লক্ষ কোটিতে পৌঁছে যেতে পারে। তাদের তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরে জানুয়ারির শেষ পর্যন্ত আর্থিক ঘাটতি ছিল ১২,৩৫,০০৪ কোটি টাকা।

করোনার জেরে লকডাউনের ধাক্কা অর্থনীতিতে

গত বছরের মার্চ মাস থেকে দেশ জুড়ে জারি হয় লকডাউন। যার জেরে এক দিকে যেমন উৎপাদন চরম ভাবে ব্যাহত হয়, তেমনই সরকারের আয় এক লপ্তে কমে যায় নজিরবিহীন ভাবে।

ব্যয় এবং রাজস্ব আয়ের মধ্যে পার্থক্য বা আর্থিক ঘাটতি গত বছরের জুলাই মাসেই চওড়া আকার ধারণ করে। জানা গিয়েছে, ২০২১ সালের জানুয়ারির মধ্যে সরকার ১২.৩৩ লক্ষ কোটি টাকা সংগ্রহ করতে পেরেছে, যা সংশোধিত মূল্যায়নের প্রায় ৮০ শতাংশ। কর আয় হয়েছে ১১.০১ লক্ষ কোটি টাকা।

আরও পড়তে পারেন: আরবিআই-এর নতুন নির্দেশিকা, ঝক্কি বাড়বে ডেবিট, ক্রেডিট কার্ড লেনদেনে!

Continue Reading
Advertisement
Advertisement
Covid situation kolkata
রাজ্য4 hours ago

গত ২৪ ঘণ্টায় গোটা রাজ্যে কারও মৃত্যু হল না কোভিডে

বিজেপিতে যোগ দিলেন শ্রাবন্তী
বিনোদন4 hours ago

বিজেপিতে যোগ দিলেন অভিনেত্রী শ্রাবন্তী, ভোটে কি দাঁড়াবেন?

weather monsoon
রাজ্য6 hours ago

গরমে নাজেহাল রাঢ়বঙ্গ, পারদ কিছুটা কমল কলকাতায়

রাজ্য7 hours ago

বিজেপিকে রুখতে তৃণমূলকে সমর্থন, স্পষ্ট জানালেন তেজস্বী যাদব

দেশ7 hours ago

মুম্বইয়ে ভয়াবহ বিদ্যুৎ বিপর্যয়ের পেছনেও চিনের হাত, মার্কিন সংস্থার রিপোর্টে তীব্র চাঞ্চল্য

রাজ্য7 hours ago

অমিত শাহের বঙ্গসফর বাতিল

শিক্ষা ও কেরিয়ার8 hours ago

৮ লক্ষ যুবক-যুবতীকে প্রশিক্ষণ দিয়ে কাজের সুযোগ করে দিচ্ছে কেন্দ্রের এই প্রকল্প, জানুন বিস্তারিত

দেশ9 hours ago

কোভিড-১৯ ভ্যাকসিনের প্রথম ডোজ নিলেন দুই মুখ্যমন্ত্রী

রাজ্য2 days ago

ব্রিগেড সমাবেশ: দরকারে ‘শান্তিনিকেতন’ বাড়ি নিলাম করে প্রতারিত মানুষের টাকা ফেরত, হুঁশিয়ারি মহম্মদ সেলিমের

BJP TMC Congress CPIM
রাজ্য2 days ago

পশ্চিমবঙ্গে ফিরতে পারে তৃণমূল সরকার, কী বলছে সমীক্ষা

ভ্রমণের খবর2 days ago

দোলেই ভোট! পর্যটন ব্যবসায়ে ব্যাপক ক্ষতির আশঙ্কায় হতাশ রাঢ়বঙ্গ

ফুটবল2 days ago

পাঁচ গোল করেও ওড়িশার কাছে ছয় গোলের মালা পরল ইস্টবেঙ্গল

রাজ্য2 days ago

কলকাতায় তেজস্বী যাদব, হতে পারে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাৎ

রাজ্য2 days ago

দক্ষিণবঙ্গে ক্রমশ বাড়ছে গরম, কলকাতায় তাপমাত্রা ছুঁল ৩৬ ডিগ্রি

দঃ ২৪ পরগনা1 day ago

প্রার্থী তালিকা ঘোষণার আগেই দেওয়াল লিখে চমক এসইউসি-র

দেশ3 days ago

নতুন করে কোভিড আক্রান্তের ৫০ শতাংশের বেশি একটি রাজ্যেই

কেনাকাটা

কেনাকাটা3 weeks ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 weeks ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা1 month ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা1 month ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা1 month ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা1 month ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা1 month ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা1 month ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা1 month ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

কেনাকাটা2 months ago

৯৯ টাকার মধ্যে ব্র্যান্ডেড মেকআপের সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : ব্র্যান্ডেড সামগ্রী যদি নাগালের মধ্যে এসে যায় তা হলে তো কোনো কথাই নেই। তেমনই বেশ কিছু...

নজরে