কলকাতা: নির্দিষ্ট মেয়াদের ফিক্সড ডিপোজিটে (FD) সুদের হার বাড়িয়েছে দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (SBI)। ১৫ বিপিএস পর্যন্ত বাড়ানো হয়েছে সুদের হার।

এসবিআই-এর ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, বর্ধিত সুদের হার কার্যকর ১৩ আগস্ট থেকে। ২ কোটি টাকার কম মূল্যের এফডি-এর জন্য এই নতুন সুদের হার প্রযোজ্য।

সংশোধনের পরে সাধারণ বিনিয়োগকারী স্থায়ী আমানতের উপর ২.৯০ শতাংশ থেকে ৫.৬৫ শতাংশ এবং প্রবীণ নাগরিকরা ৩.৪০ শতাংশ থেকে ৬.৪৫ শতাংশ পর্যন্ত সুদের সুবিধা পাবেন।

সাধারণের জন্য সুদের হার

শেষ বার, গত জুন মাসে এফডি-তে সুদের হার সংশোধন করেছিল ব্যাঙ্ক। ১৩ আগস্ট থেকে কার্যকর হার অনুযায়ী ১৮০-২১০ দিনের স্থায়ী আমানতে ৪.৫৫ শতাংশ হারে সুদ মিলবে। ১ বছর থেকে ২ বছরের কম মেয়াদে নতুন সুদের হার ৫.৪৫ শতাংশ, যা ১২ আগস্ট পর্যন্ত রয়েছে ৫.৩০ শতাংশ। ২ বছর থেকে ৩ বছরের কম মেয়াদেও সুদের হার বেড়েছে ১৫ বিপিএস। নতুন সুদের হার ৫.৫০ শতাংশ। ৩ বছর থেকে ৫ বছরের কম মেয়াদেও সুদের হার বাড়িয়ে করা হয়েছে ৫.৬০ শতাংশ। পাশাপাশি, ৫ -১০ বছরের মেয়াদে সুদের হার ৫.৬৫ শতাংশ।

প্রবীণ নাগরিকের জন্য সুদের হার

প্রবীণ নাগরিকদের জন্য ৭ দিন দিন থেকে ১০ বছরের মেয়াদের এসবিআই এফডি-তে ৩.৪০ শতাংশ থেকে ৬.৪৫ শতাংশ। ১৮০-২১০ দিনের স্থায়ী আমানতে ৫.০৫ শতাংশ হারে সুদ মিলবে। যা এখন রয়েছে ৪.৯০ শতাংশে। ১ বছর থেকে ২ বছরের কম মেয়াদে নতুন সুদের হার ৫.৯৫ শতাংশ, যা ১২ আগস্ট পর্যন্ত রয়েছে ৫.৮০ শতাংশ। ২ বছর থেকে ৩ বছরের কম মেয়াদেও সুদের হার বেড়েছে ১৫ বিপিএস। নতুন সুদের হার ৬.০০ শতাংশ। ৩ বছর থেকে ৫ বছরের কম মেয়াদেও সুদের হার বাড়িয়ে করা হয়েছে ৬.১০ শতাংশ। পাশাপাশি, ৫ -১০ বছরের মেয়াদে সুদের হার বেড়ে হয়েছে ৬.৪৫ শতাংশ।

দেখুন নীচের তালিকায়

আরও পড়তে পারেন: 

নীতীশ পরিশ্রমী মানুষ, সৎ…, উলটো সুরে প্রশংসা বিজেপি নেতা সুশীল মোদীর

গভীর নিম্নচাপের সম্ভাবনা বঙ্গোপসাগরে, সোমবার পর্যন্ত ফের ভারী বৃষ্টি দক্ষিণবঙ্গে

ভারত-চিন সম্পর্ক উন্নত হবে না যদি… কী বললেন বিদেশমন্ত্রী জয়শঙ্কর

স্বাধীনতার ৭৫ বছর: ভারতীয় অর্থনীতির ৬টি গুরুত্বপূর্ণ মোড়

১৮৬টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে ১৪০টিতে জয় বিজেপির, গোয়ায় খাতা খুলল তৃণমূল

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন