এসবিআই এই ধরনের অ্যাকাউন্টধারীদের ২ লক্ষ টাকার দুর্ঘটনাজনিত বিমার সুবিধা দিচ্ছে

0

খবর অনলাইন ডেস্ক: দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (SBI) জানিয়েছে, জনধন অ্যাকাউন্টধারীরা ‘এসবিআই রুপে জনধন কার্ড’-এর জন্য আবেদন করলে ২ লক্ষ টাকা পর্যন্ত দুর্ঘটনা বিমার সুবিধা পেতে পারেন।

দেশের গ্রামীণ এবং শহর এলাকার একটা বিরাট অংশের মানুষ প্রধানমন্ত্রী জনধন যোজনা (PMJDY) প্রকল্পের আওতায় রয়েছেন।

Loading videos...

এসবিআই জানিয়েছে, ব্যাঙ্কিং, সেভিংস এবং ডিপোজিট অ্যাকাউন্ট, রেমিট্যান্স, লোন, ইন্সুরেন্স এবং পেনশনের মতো আর্থিক পরিষেবা এই প্রকল্পের মাধ্যমে নিশ্চিত করা হয়েছে। পাশাপাশি এ ধরনের অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স রাখারও ঝক্কি নেই।

জন ধন অ্যাকাউন্ট কারা খুলতে পারেন?

১০ বছরের ঊর্ধ্বে যে কোনো ভারতীয় নাগরিক জনধন অ্যাকাউন্ট খুলতে পারেন। আপনি নিজের বেসিক সেভিংস অ্যাকাউন্টটি জনধন যোজনা অ্যাকাউন্টে স্থানান্তর করতে পারেন।

জনধন অ্যাকাউন্ট খুলতে কী দরকার

*যদি আধার কার্ড থাকে, তা হলে আর অন্য কোনো নথির প্রয়োজন নেই। ঠিকানা পরিবর্তন হলে বর্তমান ঠিকানার যথোপযুক্ত প্রমাণ দিতে হবে।

*যদি আধার কার্ড না থাকে, তা হলে ভোটার আইডি কার্ড, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট অথবা একশো দিনের কাজের পরিচয়পত্র দেওয়া যেতে পারে।

*যদি উপরের কোনোটিই না থাকে, তা হলে ব্যাঙ্ক কর্তৃপক্ষ বিকল্প সুবিধা দিতে পারেন। সে ক্ষেত্রে ক) কেন্দ্রীয় / রাজ্য সরকারি বিভাগ, নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এবং সরকাই আর্থিক প্রতিষ্ঠানগুলির দেওয়া আবেদনকারীর ছবি-সহ পরিচয়পত্র; খ) গেজেটেড অফিসারের দেওয়া ছবি-সহ শংসাপত্র।

আরও পড়তে পারেন: দেশের লক্ষ লক্ষ কৃষক পাবেন ৩৬ হাজার টাকা পেনশন, আপনিও বিনামূল্যে নিতে পারেন এই সুবিধা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.