পেনশনভোগীদের জন্য সুখবর! ঘরে বসেই মিলবে স্টেট ব্যাঙ্কের এই সুবিধা

0
pension
পারিবারিক পেনশনে নয়া নিয়ম। প্রতীকী ছবি

পেনশনভোগীদের জন্য একটি বিশেষ ওয়েবসাইট চালু করেছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (SBI)। প্রবীণ নাগরিক গ্রাহকরা এখন এসবিআই ওয়েবসাইট https://www.pensionseva.sbi/-এ গিয়ে নিজেদের পেনশন সংক্রান্ত যাবতীয় তথ্য পেতে পারেন।

প্রথমে রেজিস্টার করাতে হবে

তবে ওয়েবসাইটের মাধ্যমে এই সুবিধা পেতে প্রথমে নিজের নাম রেজিস্টার করাতে হবে। তার পর যথারীতি আপনি সহজেই লগ-ইন করে ওয়েবসাইটটি ব্যবহার করতে পারবেন। এই ওয়েবসাইট প্রবীণ নাগরিকদের জন্য পেনশন সংক্রান্ত অনেক কাজ সহজ করে দেবে। এসবিআই একটি টুইটে এই ওয়েবসাইট সম্পর্কে জানিয়েছে।

কী কী সুবিধা পাওয়া যাবে?

এসবিআই জানিয়েছে, এই ওয়েবসাইট থেকে পেনশনভোগীরা নিজেদের বকেয়া হিসেবের তথ্য ডাউনলোড করতে পারবেন। পেনশন স্লিপ বা ফর্ম-১৬ ডাউনলোড করতে পারবেন। এ ছাড়া লাইফ সার্টিফিকেটের অবস্থা সম্পর্কেও জানতে পারবেন। শুধু তাই নয়, এখান থেকেই ব্যাঙ্ক লেনদেনের তথ্যও মিলে যাবে।

রয়েছে আরও অনেক সুবিধা। যেমন এই ওয়েবসাইটে নিজের তথ্য দেওয়ার পর আপনার অ্যাকাউন্টে যখনই পেনশনের টাকা ঢুকবে, সঙ্গে সঙ্গে মোবাইলে এসএমএস পৌঁছে যাবে। ব্যাঙ্কের শাখার লাইফ সার্টিফিকেট এবং পেনশনের স্লিপ ই-মেলে পাওয়া যাবে। এর সাহায্যে আপনি নিজের লাইফ সার্টিফিকেট নিজের ব্যাঙ্কে গিয়ে জমা দিতে পারবেন।

প্রবীণ নাগরিকরা এই ওয়েবসাইটের সুবিধা নিতে গিয়ে যদি কোনো সমস্যায় পড়েন, তা হলে হেল্পলাইন নম্বরে ফোন করতেও পারেন। এ ছাড়া কোনো প্রযুক্তিগত অসুবিধার সম্মুখীন হলে সেটার স্ক্রিনশট নিয়ে [email protected] -এ ই-মেল করতে পারবেন।

এ ছাড়াও 8008202020 নম্বরে UNHAPPY লিখে এসএমএস করতে পারেন। ব্যাঙ্ক গ্রাহক সেবা নম্বর 18004253800/1800112211 বা 08026599990 ফোন কল করে নিজের সমস্যা কথাও বলতে পারেন।

আরও পড়তে পারেন:

ব্যাঙ্ক চেকে নতুন নিয়ম: বাউন্স করলে দিতে হবে বাড়তি গচ্চা

ভুল করে অন্য অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে ফেললে কী ভাবে ফেরত পাবেন

এই সব অ্যাপ, সন্দেহজনক লিঙ্ক থেকে গ্রাহকদের দূরে থাকতে বলছে এসবিআই

ডিজি গোল্ড: অনলাইনে সোনা কেনাবেচা সহজ করে দিল সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডস

৩০ সেপ্টেম্বরের মধ্যে প্যান নম্বরের সঙ্গে আধার লিঙ্ক করতে বলল সেবি, নইলে…

সরকারি ই-কারেন্সি আর ক্রিপ্টোকারেন্সির তফাত অনেক, জেনে নিন গুরুত্বপূর্ণ তথ্য

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন