এসবিআইয়ের রেকারিং ডিপোজিটে সুদের হার সংশোধন

0
SBI
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: যে সমস্ত সঞ্চয়কারীরা মাসিক ভিত্তিতে সঞ্চয় করতে চান তাঁদের জন্য রেকারিং ডিপোজিট (আরডি) অ্যাকাউন্ট অন্যতম সেরা বিকল্প। সম্প্রতি স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই) গত ১০ সেপ্টেম্বর থেকে আরডি-র সুদের হার কমিয়েছে। এসবিআইয়ের আরডি-র মেয়াদ ১২ মাস থেকে শুরু করে ১২০ মাস অবধি রয়েছে।

সাধারণ গ্রাহকদের জন্য এসবিআই আরডি সুদের হার ৫.৮০% -৬.২৫% এবং প্রবীণ নাগরিকদের জন্য অতিরিক্ত সুদের হার ৫০ বিপিএসের মধ্যে পরিবর্তিত হয়। এসবিআই এক বছরের আরডি-র জন্য সুদের হারে ২০ বেসি, পয়েন্ট কমিয়েছে। এখন এসবিআইয়ের এক বছরের আরডি সাধারণ গ্রাহককে ৫.৮০% সুদ দিচ্ছে। এর আগে, ব্যাঙ্ক এক বছরের আরডির জন্য ৬.০০% হারে সুদ দিচ্ছিল।

এসবিআই ২ বছর মেয়াদের আরডিগুলিতেও ২০ বেস পয়েন্টের সুদ কমিয়েছে। আগে এ ধরনের আমানতে সুদের হার ছিল ৬.৭০%, তবে সর্বশেষ সংশোধনীর পরে, এই আরডি অ্যাকাউন্টগুলিতে সুদের হার কমে ৬.৫০% করা হয়েছে।

একই ভাবে ৩-৫ বছরের মধ্য মেয়াদি বা মিডিয়াম ট্রাম আরডিতেও সুদের হার কমিয়েছে এসবিআই। এ ক্ষেত্রে সুদের হার কমানো হয়েছে ২৫ বেসিস পয়েন্ট। এই হারে সুদ দেওয়া হচ্ছে ৬.২৫%।

তবে ৫-১০ বছরের দীর্ঘ মেয়াদি বা লং টার্মের আরডিতে সুদের হার অপরিবর্তিত রেখেছে এসবিআই। সে ক্ষেত্রে আগের সুদের হার, ৬.২৫%-ই নির্দিষ্ট রাখা হয়েছে।

এক নজরে এসবিআই আরডি-র সুদের হার:

১ বছর ৫.৮০%

১ বছর থেকে ২ বছরের কম ৬.৫০%

২ বছর থেকে ৩ বছরের কম ৬.২৫%

৩ বছর থেকে ৫ বছরের কম ৬.২৫%

৫ বছর থেকে ১০ বছর পর্যন্ত ৬.২৫%

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here