sbi
প্রতীকী ছবি

নয়াদিল্লি: অনলাইনে পণ্য বিক্রির জন্য ই-কমার্স পোর্টাল তৈরিতে নামছে দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এসবিআই (SBI)। মূলত ক্ষুদ্র-ছোটো-মাঝারি সংস্থাগুলির (MSME) তৈরি পণ্য বিক্রি করা হবে এই পোর্টালের মাধ্যমে।

শনিবার এসবিআই চেয়ারম্যান রজনীশ কুমার (Rajnish Kumar) জানান, এসবিআই এবং সরকারের যৌথ উদ্যোগে পরিচালিত এই পোর্টালটির নাম ‘ভারত ক্র্যাফট’ (Bharat Craft)।

এ দিন সিআইআই (CII) আয়োজিত একটি ভার্চুয়াল বৈঠকে এসবিআই চেয়ারম্যান বলেন, “পরিকল্পনাটির কাজ চলছে। কী ভাবে এটি করা উচিত, সে বিষয়ে আমরা একটি ধারণা তৈরি করেছি। খুব শীঘ্রই এই প্ল্যাটফর্মের কাজ শুরু করা হবে”।

তিনি বলেন, “এমএসএমই মন্ত্রী নিতিন গড়করী (Nitin Gadkari) একবার ভারত ক্র্যাফট তৈরি সম্পর্কে উল্লেখ করেছিলেন। আমরা এখন এই বিষয়টিতে বাড়তি গুরুত্ব দিচ্ছি। এতে অনেক উপাদান এক সঙ্গে রাখা দরকার। এটি অবশ্যই আমাদের নজরে রয়েছে এবং আমরা এ ধরনের একটি প্ল্যাটফর্ম আনতে চলেছি”।

এসবিআই চেয়ারম্যান রজনীশ কুমার। ফাইল ছবি

তবে অনলাইন প্ল্যাটফর্মটি কবে নাগাদ শুরু হতে পারে, এমন প্রশ্নের কোনো বিশদ উত্তর দেননি রজনীশ। তবে তিনি বলেন, এমএসএমই ক্ষেত্রে অর্থনীতির একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ। এই কঠিন সময়ে সরকার এই ক্ষেত্রটিকে উৎসাহিত করার জন্য একাধিক পদক্ষেপ নিয়েছে। এই সমস্ত পদক্ষেপগুলি তাদের বিভিন্ন ভাবে সহযোগিতা করবে।

রজনীশ জানান, এমএসএমই ক্ষেত্রের জন্য ইমার্জেন্সি ক্রেডিট লাইন গ্যারান্টি স্কিমে (ECLGS) চার লক্ষ অ্যাকাউন্টে ইতিমধ্যেই ৩ লক্ষ কোটি টাকা অনুমোদন করেছে এসবিআই।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন