ঋণগ্রহীতাদের ক্ষতিপূরণ, কেন্দ্রের কাছ থেকে ৯৭৩ কোটি টাকা পাচ্ছে এসবিআই

0

নয়াদিল্লি: করোনা মহামারিতে ঋণগ্রহীতাদের বোঝা লাঘব করতে মাসিক কিস্তিতে (EMI) কার্যকর হয়েছিল মোরাটোরিয়াম। ২০২০ সালে ছ’মাসের জন্য কার্যকর হয় ওই স্থগিতাদেশ। সেই সংক্রান্ত ক্ষতিপূরণ মেটাতেই বুধবার স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার (SBI) জন্য ৯৭৩.৭৪ কোটি টাকা মঞ্জুর করল কেন্দ্রীয় সরকার।

এ দিন মন্ত্রীসভার বৈঠকের পর কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী অনুরাগ ঠাকুর জানান, ওই সময় ছ’মাসের জন্য মাসিক কিস্তিতে ছাড়ের সুযোগ দেওয়া হয়েছিল ঋণগ্রহীতাদের। চক্রবৃদ্ধি সুদ এবং সরল সুদের মধ্যে পার্থক্যের ক্ষতিপূরণ দেওয়ার লক্ষ্য নিয়ে ৫ হাজার ৫০০ কোটি টাকা এ দিন মঞ্জুর করেছে কেন্দ্র।

এর মধ্যে, ২০২০-২১ সালে ইতিমধ্যেই মিটিয়ে দেওয়া হয়েছে ৪ হাজার ৬২৬ কোটি টাকা। তিনি আরও বলেন, এ ছাড়াও ১ হাজার ৮৪৬ কোটির অতিরিক্ত দাবি এখনও মুলতুবি রয়েছে।

বিষয়টি আরও স্পষ্ট করে তিনি জানান, এই বকেয়া পরিশোধের জন্য এসবিআই-কে অবশিষ্ট ৯৭৩.৭৪ কোটি টাকার অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রীসভা।

২০২০ সালের ২৭ মার্চ ঋণগ্রহীতাদের জন্য মোরাটোরিয়াম প্রকল্পের ঘোষণা করে রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। বলা হয়, ওই বছরের ১ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত ইএমআই বকেয়া থাকলে ঋণের উপর সুদ স্থগিত রাখা হবে। সেই মেয়াদ শেষ হওয়ার পরই ফের ৩১ আগস্ট পর্যন্ত বাড়ানো হয় প্রকল্পের সুবিধা।

উল্লেখ্য, ছ’মাসের মোরাটোরিয়াম পর্ব চলাকালীন সুদের উপর সুদ মকুব পরিকল্পনা বাস্তবায়নের জন্য ২০২০ সালের অক্টোবরে নির্দেশিকা জারি করেছিল অর্থমন্ত্রক। সুপ্রিম কোর্টে এই মর্মে কেন্দ্রের হলফনামা পেশের পরের দিনই নির্দেশিকা জারি করে আরবিআই। সমস্ত ঋণদাতাদের উদ্দেশে নির্দেশিকা জারি করে আরবিআই বলে, ৫ নভেম্বরের মধ্যে যোগ্য ঋণগ্রহীতাদের অ্যাকাউন্টে এক্সগ্রাশিয়া হিসেবে জমা করতে হবে।

এর পরই আর্থিক এবং ব্যাঙ্ক নয় এমন আর্থিক প্রতিষ্ঠানকেও ২০২০ সালের ৩০ নভেম্বরের মধ্যে প্রকল্পের কারণে ২ কোটি পর্যন্ত ঋণে সংগৃহীত চক্রবৃদ্ধি এবং সরল সুদের মধ্যে পার্থক্যের খতিয়ান জমা দিতে বলা হয়েছিল তাদের।

অর্থমন্ত্রক জানিয়েছিল, ঋণদানকারী প্রতিষ্ঠানগুলো নিজেদের দাবি জানানোর পর তা ফেরত দেবে কেন্দ্র। এই পুরো কর্মকাণ্ডের জন্য নোডাল সংস্থা হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছিল এসবিআই-কে।

আরও পড়তে পারেন:

সাফাই কর্মচারীদের জন্য সুখবর! ২০২৫ পর্যন্ত কমিশনের মেয়াদ বাড়াল কেন্দ্র

টেনিস থেকে অবসর নিচ্ছেন সানিয়া মির্জা, এ বছরই শেষ দেখা যাবে কোর্টে

আন্তর্জাতিক যাত্রীবাহী উড়ানে স্থগিতাদেশের মেয়াদ বাড়াল কেন্দ্র

বিদেশি চিঠি ​​এবং পার্সেল থেকে ছড়াতে পারে করোনা, আশংকায় নয়া নির্দেশ চিনের

নাটকীয় ভাবে ভগবন্ত মানের দিকেই ঘুরে দাঁড়ালেন ‘মুখ্যমন্ত্রীর চেয়ার’ বিদ্যা বালন, আপের ভিডিয়োয় হেসে খুন নেটদুনিয়া

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন