কলকাতা: ভারতের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (SBI‌)-র গ্রাহকদের জন্য সুখবর! মোবাইল ফান্ড ট্রান্সফারের এসএমএস চার্জ প্রত্যাহার করেছে ব্যাঙ্ক। গ্রাহকরা এখন ইউএসএসডি (USSD) পরিষেবা ব্যবহার করে কোনো অতিরিক্ত চার্জ ছাড়াই সুবিধা মতো লেনদেন করতে পারবেন।

সাশ্রয়ী হবে লেনদেন

ব্যাঙ্কের দাবি, এর ফলে গ্রাহকদের বোঝা কমবে। কারণ, এসএমএস চার্জ প্রত্যাহার করে নেওয়ার ফলে মোবাইলে ফান্ড ট্রান্সফার আরও সাশ্রয়ী ও ব্যবহারযোগ্য হয়ে উঠবে। প্রান্তিক ও আর্থিক ভাবে দুর্বলদের মধ্যে মোবাইল ব্যাঙ্কিংয়ের মাধ্যমে ফান্ড/মানি ট্রান্সফারকে উৎসাহিত করার জন্যই ব্যাঙ্কের এই পদক্ষেপ।

নিজের অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে একটি ইনফোগ্রাফিক শেয়ার করে এসবিআই জানিয়েছে, “মোবাইল ফান্ড ট্রান্সফারে এসএমএস চার্জ এখন ছাড়! গ্রাহকরা এখন কোনো অতিরিক্ত চার্জ ছাড়াই সুবিধা মতো লেনদেন করতে পারবেন।”

ইউএসএসডি কী

আনস্ট্রাকচারেড সাপ্লিমেন্টারি সার্ভিস ডেটা, যা ইউএসএসডি নামেও পরিচিত। এই পরিষেবাটি টাকা স্থানান্তর করার জন্য, নিজের অ্যাকাউন্টের ব্যালেন্স দেখতে, ব্যাঙ্ক স্টেটমেন্ট তৈরি করতে এবং আরও অন্য কাজেও ব্যবহৃত হয়।

এই পরিষেবার মাধ্যমে স্মার্টফোন বা ইন্টারনেট সংযোগ ছাড়াই ব্যাঙ্কিং পরিষেবাগুলি অ্যাক্সেস করতে পারেন গ্রাহক। এমনকী এটা ফিচার ফোনে কাজ করে। *99# কোড-সহ মোবাইল ব্যাঙ্কিং ব্যবহার করে, গ্রাহক স্মার্টফোন বা ইন্টারনেট সংযোগ ছাড়াই ফান্ড ট্রান্সফার এবং অ্যাকাউন্ট স্টেটমেন্টের মতো মৌলিক ব্যাঙ্কিং পরিষেবাগুলি পেতে পারেন।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন